‘বিশ্ববিদ্যালয়ের গবেষকরা গবেষণা করলে দেশ এগিয়ে যাবে’

প্রকাশিত: ১০:৪৮ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০২২

‘বিশ্ববিদ্যালয়ের গবেষকরা গবেষণা করলে দেশ এগিয়ে যাবে’

অনলাইন ডেস্ক :: বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এমপি বলেছেন, ‘দেশকে এগিয়ে নিয়ে যেতে গবেষণার বিকল্প নেই। গবেষণা এবং উদ্ভাবন যে কোন দেশ ও জাতির উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। বিশ্ববিদ্যালয়ের গবেষকরা গবেষণা করলেই দেশ এগিয়ে যাবে।’

শনিবার সন্ধ্যায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় মিলনায়তনে ফিজিক্যাল সায়েন্সস অনুষদের উদ্যোগে আয়োজিত তিন দিনব্যাপী এক আন্তর্জাতিক সম্মেলনের সমাপনীতে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, শাবিপ্রবিতে অনেক গবেষণা হচ্ছে। আর বিশ্ববিদ্যালয়ের গবেষকদের গবেষণার মাধ্যমে দেশের সমস্যা-সম্ভাবনা গুলো উঠে আসবে। তাই বিশ্ববিদ্যালয়গুলোকে গবেষণার প্রতি আরো জোর দেওয়ার আহ্বান জানান প্রতিমন্ত্রী।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জ্ঞান ভিত্তিক সমাজ গড়তে চেয়েছিলেন উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার চেষ্টায় সেই লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। আর এই লক্ষ্য বাস্তবায়নে গবেষকদের গবেষণা আরো কার্যকরী ভূমিকা পালন করবে। এছাড়া দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে আরো সমৃদ্ধ ও উন্নত করতে সরকার কাজ করে যাচ্ছে বলে জানান তিনি।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে ও ভূগোল ও পরিবেশ বিভাগের সহকারী অধ্যাপক তৌওফিক ইসলাম খানের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হাফিজা খাতুন ও শাবির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম।

সম্মেলনের সারসংক্ষেপ উপস্থান করেন আহ্বায়ক কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. মিজানুর রহমান খান।এতে সমাপনী বক্তব্য রাখেন- সম্মেলনের আহ্বায়ক অধ্যাপক ড. রাশেদ তালুকদার। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সম্মেলনের আহ্বায়ক কমিটির সদস্যরা জানান, এ সম্মেলনে জাপান, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও জার্মানিসহ বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও গবেষকরা ২২৯টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেছেন।

ফিজিক্যাল সায়ন্সেস অনুষদের অধীনে ছয়টি ডিসিপ্লিন রয়েছে। এর মধ্যে রয়েছে রসায়ন, গণিত, সমুদ্র বিজ্ঞান, ভূগোল ও পরিবেশ, পরিসংখ্যান ও পদার্থবিজ্ঞান। এই ছয়টির পৃথক পৃথক ভাবে দিনব্যাপী সেশন হয়েছে।

বিডি প্রতিদিন

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ