মণিপুরী শিক্ষার্থীদের পাঠ্যপুস্তক ও শিক্ষা উপকরণ বিতরণ

প্রকাশিত: ১০:০৮ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২২

মণিপুরী শিক্ষার্থীদের পাঠ্যপুস্তক ও শিক্ষা উপকরণ বিতরণ

স্বপন দেব, নিজস্ব প্রতিবেদক :: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বেসরকারি উন্নয়ন সংস্থা এথনিক কমিউনিটি ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (একডো) মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলায় অবস্থিত মনিপুরী কালচারেল কমপ্লেক্সে এক আলোচনা সভার আয়োজন করে।

একডো’র সভাপতি খৈরোম ইন্দ্রজিৎ সিংহের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মনিপুরী কালচারেল কমপ্লেক্স এর আহবায়ক জয়ন্ত সিংহ, বাংলাদেশ মণিপুরী মুসলিম এডুকেশন ট্রাস্টের সভাপতি লেখক ও কবি সাজ্জাদুল হক স্বপন, চিত্রশিল্পী ও কবি এন যোগেশ্বর সিংহ অপু এবং বাংলাদেশ মণিপুরী সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক কবি নামব্রম শংকর।

আলোচনা সভার পূর্বে সকাল এগারটায় একডো কর্তৃক পরিচালিত মনিপুরী ল্যাংগুয়েজ সেন্টারের শতাধিক শিক্ষার্থী এবং অভিভাবকদের অংশগ্রহণে র‌্যালীর মাধ্যমে স্থানীয় একটি বিদ্যালয়ের শহীদ মিনার বেদিতে ফুল দিয়ে সব ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

পরে আদমপুর বাজারের মনিপুরী কালচারেল কমপ্লেক্সে দিবসটি উপলক্ষে ‘প্রযুক্তির মাধ্যমে বহুভাষা শিখন: সমস্যা ও সম্ভাবনা’ এই প্রতিপাদ্যের উপর আলোচনা সভার শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন একডো’র নির্বাহী পরিচালক লক্ষীকান্ত সিংহ।

তিনি তার বক্তব্যে একডো কর্তৃক পরিচালিত মনিপুরী বর্ণমালা ও ভাষা শিক্ষা প্রকল্পের কার্যক্রম এবং এর গুরুত্ব সর্ম্পকে একটি সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরেন।

তিনি বলেন, এটি গবেষণায় প্রমাণিত যে, প্রতিটি শিশুর সঠিকভাবে মেধা এবং মনন বিকাশ নিশ্চিত করার জন্য নিজ নিজ মাতৃভাষায় লেখাপড়া করা অত্যন্ত জরুরী। এটি প্রতিটি শিশুর তাদের অধিকারও বটে। তাই তিনি মনিপুরীসহ অন্যান্য সকল জনগোষ্ঠীর শিশুদের মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা নিশ্চিত করার জন্য সরকারের নিকট জোর দাবি জানান।

আলোচনা সভায় উপস্থিত আলোচকগণ প্রায় আট বছর ধরে একডো কমলগঞ্জের মনিপুরী শিক্ষার্থীদের যে মনিপুরী বর্ণমালা ও ভাষা প্রশিক্ষণ দিয়ে যাচ্ছেন তার জন্য একডো’কে ধন্যবাদ জানান এবং সরকারকে জাতীয় শিক্ষানীতি ২০১০ এর আলোকে যথাশীঘ্র মনিপুরীসহ দেশের অন্যান্য জাতিগোষ্ঠীর শিশুদের মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা চালু করার জোর দাবি জানান। ভাষার জন্য প্রাণ বিসর্জন দেয়া ভাষা শহীদ সালাম, বরকত, রফিক, জব্বারের এদেশে সকল ক্ষুদ্র জাতিগোষ্ঠীর ভাষা সুষ্ঠভাবে চর্চা ও সংরক্ষণ করার পাশাপাশি পৃথিবীতে সব ভাষা সগৌরবে বেঁচে থাকবে বলে বক্তারা আশাবাদ ব্যক্ত করেন।

সভায় উপস্থিত অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অগ্রণী ব্যাংকের সাবেক সহকারী মহাব্যবস্থাপক, সমাজসেবী নীলচাঁদ সিংহ, বিশিষ্ট কবি সনাতন হামোম, শিক্ষক বৃন্দারানী দেবী, শিক্ষক কবি শান্ত কুমার সিংহ, শিক্ষক কন্থৌজম শিল্পী প্রমুখ।

আলোচনা সভা শেষে উপস্থিত অতিথিগণ কমলগঞ্জ উপজেলায় একডো পরিচালিত মনিপুরী ল্যাংগুয়েজ সেন্টারের শতাধিক মনিপুরী শিক্ষার্থীদের মধ্যে নতুন মনিপুরী পাঠ্যপুস্তক ‘মনিপুরী লোনদম লাইরিক’ এবং অন্যান্য শিক্ষা উপকরণ বিতরণ করেন।

এছাড়াও বর্তমানে করোনা মহামারী প্রতিরোধে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী হিসেবে উপস্থিত শিক্ষার্থীদের মধ্যে দু’টি করে পূণরায় ব্যবহার যোগ্য মাস্কও বিতরণ করা হয়।

উল্লেখ্য যে, ২০১৫ সাল থেকে মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলায় একডো কর্তৃক পরিচালিত এ প্রকল্প থেকে এ পর্যন্ত প্রায় পাঁচ শতাধিক মনিপুরী শিক্ষার্থী মনিপুরী বর্ণমালা ও ভাষা শিক্ষা লাভ করেছে। অনুষ্ঠান পরিচালনা করেন একডো’র সমন্বয়কারী নোংপোকলৈ সিনহা।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ