মাস্ক না পরায় বইমেলায় জরিমানা

প্রকাশিত: ১০:০৬ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৯, ২০২২

মাস্ক না পরায় বইমেলায় জরিমানা

সিলনিউজ ডেস্ক:: অমর একুশে গ্রন্থমেলায় স্বাস্থ্যবিধি মেনে দর্শনার্থীরা প্রবেশ করছেন কি না এবং মেলার ভেতরে মাস্ক পরিধান করছেন কি না, তা নিশ্চিত হতে অভিযান চালিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। শনিবার দুপুর ১২টার দিকে এ অভিযান চালানো হয়। এ সময় স্বাস্থ্যবিধি না মানায় দর্শনার্থী ও প্রকাশনীর বিক্রয় প্রতিনিধিদের অপরাধের মাত্রা বুঝে অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

অভিযানে দেখা যায়, দর্শনার্থীদের অনেকের মুখে মাস্ক নেই। কারও কারও সঙ্গে মাস্ক থাকলেও, তা মুখে না রেখে পকেটে রেখেছেন। ভ্রাম্যমাণ আদালতকে দূর থেকে দেখেই পকেট ও ব্যাগ থেকে মাস্ক বের করে পরতে দেখা গেছে দর্শনার্থী অনেককে। আদালতের মুখোমুখি হলেই তাঁরা নানা অজুহাত দিচ্ছিলেন।

এরপর ভ্রাম্যমাণ আদালত প্রকাশনীগুলোর স্টল ঘুরে দেখেন। স্টলগুলোর বিক্রয় প্রতিনিধিরা মাস্ক পরছেন কি না, তা পর্যবেক্ষণ করেন।

বইমেলায় হওয়া এই অভিযানের নেতৃত্ব দেন ঢাকা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মনীষা রানী কর্মকার। তিনি বলেন, মানুষকে সচেতন করতেই এ অভিযান। ছুটির দিন হওয়ায় সন্তানদের নিয়ে বইমেলায় অনেকেই আসছেন। অধিকাংশ ক্ষেত্রেই দেখা যাচ্ছে, বইমেলায় প্রবেশের সময় মাস্ক পরেই ঢুকছেন। তবে ভেতরে ঢোকার পরে কেউ কেউ মাস্ক খুলে পকেটে রাখছেন, পকেটে রাখছেন।

মনীষা রানী কর্মকার বলেন, অপরাধবুঝে দণ্ড দেওয়া হচ্ছে। যেসব প্রকাশনা স্বাস্থ্যবিধি মানছেন তাদের ধন্যবাদ দেওয়া হচ্ছে।

দেশে করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় মন্ত্রিপরিষদ বিভাগ ১০ জানুয়ারি ১১টি বিধিনিষেধ জারি করে। ১৩ জানুয়ারি থেকে এ বিধিনিষেধ কার্যকর হয়। এ নির্দেশনা কার্যকর করতে ঢাকা মহানগরের বিভিন্ন স্থানে প্রতিদিন ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে অভিযান চালানো হচ্ছে।

বইমেলার অভিযানে স্বাস্থ্যবিধি না মানার অপরাধে ছয়জনকে ৩ হাজার ৬০০ টাকা জরিমানা করা হয়।

এবিএ/১৯ ফেব্রুয়ারী

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ