মাহমুদউল্লাহর অবসরের সিদ্ধান্ত কেন সঠিক, ব্যাখ্যা দিলেন আশরাফুল

প্রকাশিত: ৫:১৫ অপরাহ্ণ, জুলাই ১২, ২০২১

মাহমুদউল্লাহর অবসরের সিদ্ধান্ত কেন সঠিক, ব্যাখ্যা দিলেন আশরাফুল

স্পোর্টস ডেস্ক

ফর্মের তুঙ্গে থেকে কেন ক্রিকেটের অভিজাত সংস্করণ টেস্টকে বিদায় জানাতে চাচ্ছেন মাহমুদউল্লাহ রিয়াদ, সে বিষয়ে বিস্মিত অনেকেই।

ক্রিকেটমহলের অনেকেই বিষয়টিতে অখুশি। খোদ বিসিবি সভাপতিও রিয়াদকে সিদ্ধান্ত থেকে সরে আসার আহ্বান জানিয়েছেন।

তবে মাহমুদউল্লাহ সঠিক সিদ্ধান্ত নিয়েছেন বলে মনে করছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল।

এর ব্যাখ্যাও দিয়েছেন টেস্ট ক্রিকেট ইতিহাসের কনিষ্ঠতম সেঞ্চুরিয়ান।

তার মতে, এভাবে ফর্মের তুঙ্গে থাকা অবস্থাতেই অবসর নেওয়া উচিত ক্রিকেটারদের। রিয়াদ সে কৌশল অবলম্বন করে বুদ্ধিমত্তার পরিচয় দিয়েছেন।

এক গণমাধ্যমকে আশরাফুল বলেন, ‘ একজন ক্রিকেটার ছিলেন যিনি অভিষেকে ৫ উইকেট পেয়েছেন আর বিদায়ী ম্যাচে ১৫০ করে অপরাজিত ছিলেন। শুনতে কেমন ভালো লাগে! হারারে টেস্টের পরই রিয়াদ অবসরে গেলে তার নাম এভাবেই লেখা হবে। বাংলাদেশে যতদিন ক্রিকেট থাকবে ততদিন রিয়াদের বিষয়ে এ কথা বলা হবে।

উল্লেখ্য, ২০০৯ সালে অভিষেক টেস্টে ক্যারিবীয়দের বিপক্ষে বল হাতে ৫ উইকেট পেয়েছিলেন রিয়াদ। আর সদ্য সমাপ্ত হারারে টেস্টে তার ব্যাট থেকে এসেছে অপরাজিত দেড় শ রানের ইনিংস।

তাই বিসিবি সভাপতির পরামর্শ মতো পরের টেস্টে অবসরের চিন্তা করা মাহমুদউল্লাহর জন্য মোটেই উচিত নয় বলে মনে করেন আশরাফুল।

সাবেক অধিনায়ক বলেন, ‘রিয়াদের জায়গায় থাকলে আমিও এভাবে চিন্তা করতাম। এখন ওয়ানডে ও টি-টোয়েন্টিতে বেশি মনোযোগী হবে রিয়াদ।’

১৬ মাস পরে টেস্টে অন্তভূক্তিতে অভিমানে রিয়াদ এমন সিদ্ধান্ত নিলেন? এ প্রশ্নের আগে আশরাফুলের জবাব, রিয়াদ ভাগ্যবান দেখেই জিম্বাবুয়ে সফরে টেস্ট একাদশে ফিরেছ। দল থেকে বাদ পড়ার পর লাল বলে আহামরি কিছু না করেনি সে।

আশরাফুল বলেন, ‘আমি তো বলব রিয়াদ ভাগ্যবান ক্রিকেটার। কারণ ১৬ মাস পর খেলায় ফেরার আগে ও এমন কিছু করেনি টেস্টে ফেরার মত। লঙ্গার ভার্শনে ৪-৫টি সেঞ্চুরি করেনি। সে অভিজ্ঞ, বাংলাদেশকে অনেক ম্যাচ জিতিয়েছে। কিন্তু ইঞ্জুরি সমস্যা থাকায় দলের ১৮তম খেলোয়াড় হিসেবে নেওয়া হয়েছে।’

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ