শ্রমিক আন্দোলনের শক্তি ও সক্ষমতা বৃদ্ধিতে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে : মুক্তিযুদ্ধ মন্ত্রী

প্রকাশিত: ১০:৫০ অপরাহ্ণ, অক্টোবর ২২, ২০২২

শ্রমিক আন্দোলনের শক্তি ও সক্ষমতা বৃদ্ধিতে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে : মুক্তিযুদ্ধ মন্ত্রী

অনলাইন ডেস্ক :: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক দেশের শ্রমিক আন্দোলনের শক্তি, সংহতি ও সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, দেশের শ্রমজীবী আন্দোলনে বিলস হচ্ছে ঐক্যবদ্ধ গণতান্ত্রিক ট্রেড ইউনিয়ন আন্দোলনের একটি উজ্জ্বল উদাহরণ। সমাজ ও দেশের আর্ধ সামাজিক উন্নয়নেও সর্বত্র এমনই হওয়া উচিত। শনিবার রাজধানীর কাকরাইলে আইডিইবি ভবনে আয়োজিত বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস সম্মেলন ও সাধারণ সভায় তিনি এ মন্তব্য করেন।

মোজাম্মেল হক আরো বলেন, বিভিন্ন দল ও মতের অংশগ্রহণে এবং নেতৃত্বে পরিচালিত বিলস সরকার এবং মালিকের সাথে সুসম্পর্ক বজায় রেখে শ্রমিকের অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠায় আগামী দিনেও তার গবেষণা ও উন্নয়ন কার্যক্রম অব্যাহত রাখবে। এখান থেকে জাতীয় পর্যায়ে শিক্ষণীয় অনেক গুরুত্বপুর্ণ বিষয় রয়েছে। বিলস গণতান্ত্রিক শ্রম আইন, নীতি ও বিধি প্রণয়ন সহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার মাধ্যমে গুরুত্বপূর্ণ অবদান রাখছে, যা শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।
নিরান রামযুথান বলেন, বিশ্বব্যাপি অর্জন এবং শান্তি রক্ষায় ত্রিপক্ষীয় আলোচনা একটি গুরুত্বপূর্ণ বিষয়। বাংলাদেশের যে অর্জন তার ধারাবাহিকতা চলমান থাকবে আশা প্রকাশ করে তিনি বলেন, ট্রেড ইউনিয়নের দক্ষতা বৃদ্ধি এখন সময়ের দাবি। অপ্রাতিষ্ঠানিক খাতকে সংগঠিতকরণের ক্ষেত্রে একটি চ্যালেঞ্জ। সকল ক্ষেত্রে শোভন কাজ এখনও নিশ্চিত সম্ভব হয়নি।

বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের অতিরিক্ত মহাসচিব সাইদুল ইসলাম বলেন, শ্রমিকের অধিকার প্রতিষ্ঠায় শ্রমিক এবং মালিকের সুসম্পর্ক বজায় রাখতে বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন অতীতেও বিল্স এর সাথে কাজ করছে এবং ভবিষ্যতেও এটি অব্যাহত থাকবে। সভাপতির বক্তব্যে বিলস চেয়ারম্যান মো. হাবিুবর রহমান সিরাজ বলেন, এ দীর্ঘ যাত্রায় ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দদের সহযোগিতায় বিল্স দেশে বিদেশে সুনামের সাথে কাজ করে যাচ্ছে।

বিলস চেয়ারম্যান মো. হাবিবুর রহমান সিরাজের সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিলস মহাসচিব নজরুল ইসলাম খান, সম্মেলনে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও’র প্রোগ্রাম ম্যানেজার নিরান রামযুথান, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের অতিরিক্ত মহাসচিব সাইদুল ইসলাম, শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ) প্রতিনিধি মেসবাহউদ্দীন আহমেদ, ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল (আইবিসি) সভাপতি আবুল কালাম আজাদ প্রমুখ। -বাসস।

বিডি-প্রতিদিন

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
22232425262728
2930     
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ