সামরিক অস্ত্রে আরও সমৃদ্ধ হচ্ছে ভারত

প্রকাশিত: ১০:৪১ অপরাহ্ণ, অক্টোবর ১৫, ২০২২

সামরিক অস্ত্রে আরও সমৃদ্ধ হচ্ছে ভারত

অনলাইন ডেস্ক :: পারমাণবিক শক্তিচালিত সাবমেরিন আইএনএস অ্যারিহান্ট থেকে প্রথম সফলভাবে ব্যাপক বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে ভারত। ফলে ভারতে পারমাণবিক সক্ষমতা বৃদ্ধি পাচ্ছে বলেই মনে করা হচ্ছে। ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়কে উদ্ধৃত করে এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা। শুক্রবার মন্ত্রণালয় থেকে দেয়া বিবৃতিতে বলা হয়েছে, এই পরীক্ষায় ক্রুদের সক্ষমতা প্রমাণ হয়েছে। একই সঙ্গে ভারতীয় সাবমেরিনের ব্যাপক বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের সক্ষমতার প্রমাণ দিয়েছে। মন্ত্রণালয় বলেছে, বঙ্গোপসাগরে আইএনএস অ্যারিহান্ট থেকে এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয়। এতে সব রকম অপারেশনাল এবং প্রযুক্তিগত বিধিবিধান সফলভাবে পাস করেছে।

টাইমস অব ইন্ডিয়া বলেছে- চীন, রাশিয়া, বৃটেন ও যুক্তরাষ্ট্রের পাশাপাশি এখন পারমাণবিক শক্তিচালিত সাবমেরিনের ব্যাপক বিধ্বংসী ক্ষেপণাস্ত্রের ৬ষ্ঠ অধিকারী দেশ হলো ভারত। একই সঙ্গে ভারত যে তার নিজস্ব সামরিক ‘হার্ডওয়্যার’ নির্মাণের দিকে অগ্রসর হচ্ছে এতে তাই জোর দিয়ে প্রকাশ পেয়েছে। সেপ্টেম্বরে ভারত প্রথম স্থানীয়ভাবে তৈরি যুদ্ধবিমানবাহী আইএনএস বিক্রান্ত চালু করে। এ অঞ্চলে চীনের ক্রমবর্ধমান সামরিক উপস্থিতির প্রেক্ষিতে একে দেখা হয় এক মাইলফলক হিসেবে।

আইএনএস বিক্রান্ত হলো বিশ্বের সবচেয়ে বড় নৌজাহাজের অন্যতম। এর দৈর্ঘ্য ২৬২ মিটার। এর আগে ১৭ বছর সময় নিয়ে এটি নির্মাণ করা হয় ও পরীক্ষা করা হয়। সম্প্রতি ভারতে তৈরি হামলায় ব্যবহৃত হেলিকপ্টারের প্রথম ব্যাচ উন্মোচন করেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার। এই হেলিকপ্টার এমনভাবে ডিজাইন করা হয়েছে, যাতে তা অতি উঁচুতে, হিমালয়ের মতো স্থানে উড়তে পারে। এমন উচ্চতায় ২০২০ সালে চীনের সেনাদের সঙ্গে ভারতের সেনাদের সংঘর্ষ হয়েছিল।

বিশ্বে সবচেয়ে বেশি অস্ত্র আমদানিকারকদের অন্যতম ভারত। তবে এখন তারা নিজেরা অস্ত্রে সমৃদ্ধ হওয়ার চেষ্টা করছে। তবু তাদেরকে মস্কোর অস্ত্রের ওপর খুব বেশি নির্ভর করতে হচ্ছে। অনেক দশক ধরে তারা মস্কোর সামরিক অস্ত্রের আমদানিকারক এবং সবচেয়ে বেশি অস্ত্রের আমদানিকারক। টাইমস অব ইন্ডিয়া রিপোর্ট করেছে যে, আইএনএস অ্যারিহান্ট হলো ভারতে প্রথম তৈরি পারমাণবিক সাবমেরিন। এটি চালু করা হয় ২০০৯ সালে। তারপর থেকে ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য দুটি সাবমেরিন পরিচালিত ক্ষেপণাস্ত্র উদ্ভাবন করেছে। এর মধ্যে একটির পাল্লা ৩৫০০ কিলোমিটার।

সূত্র : মানব জমিন

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ