সিলেটে ইবাদত-বন্দেগিতে পালিত হচ্ছে লাইলাতুল কদর

প্রকাশিত: ১১:৫৬ অপরাহ্ণ, এপ্রিল ২৮, ২০২২

সিলেটে ইবাদত-বন্দেগিতে পালিত হচ্ছে লাইলাতুল কদর

সিলনিউজ বিডি ডেস্ক :: সিলেট দরগাহ মসজিদে মুনাজাত করছেন মুসল্লিরা।

হাজার রাতের চেয়ে শ্রেষ্ঠ পবিত্র লাইলাতুল কদর। মহিমান্বিত এই রজনী ধর্মীয় ভাবগাম্ভীর্যে ও যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে সিলেটে।

হাজার মাস ইবাদত অপেক্ষা উত্তম করে আল্লাহতায়ালা লাইলাতুল কদরকে সম্মানিত করেছেন। এই রাতে সিলেটে মসজিদে মসজিদে মুসল্লিদিরে সমাগম ঘটেছে। উদ্দেশ্য একটাই- ইবাদতের মাধ্যমে এই রাতকে জাগিয়ে রাখা। মসজিদের পাশাপাশি বাসা-বাড়িতেও প্রস্তুতি চলছে কদরের রাতকে সফল করার।

দেশের অন্যান্য স্থানের ন্যায় সিলেটেও আজ রাতে খতমে তারাবি শেষ হয়েছে। তারাবিতে খতমে কোরআনকে কেন্দ্র করে নামাজের শেষে মসজিদে মসজিদে বিশেষ দোয়া ও মোনাজাতের আয়োজন করা হয়।

পবিত্র ধর্মগ্রন্থ আল-কোরআন নাজিল হয় এই রাতে এবং ‘আল-কদর’ নামে একটি সুরা অবতীর্ণ করা হয় এই রাতে। তাই শবে কদরের রাতটি সিলেটে ধর্মপ্রাণ মুসলমানরা আল্লাহপাকের ক্ষমা প্রার্থনা ও পুণ্য লাভের আশায় অতিবাহিত করছেন।

ধর্মপ্রাণ মুসলমানরা কুরআন তেলাওয়াত, বেশি বেশি নফল নামাজ, জিকির-তাসবিহ এবং চোখের পানি ঝড়িয়ে ইবাদতের মাধ্যমে কাটাচ্ছেন রাতটি। অনেকে কবরস্থানে গিয়ে আত্মীয়-স্বজনের কবর জিয়ারত করছেন।

বৃহস্পতিবার ইফতারের পর থেকে সিলেটের বিভিন্ন মাজার-মসজিদে মুসল্লিদের সমাগম দেখা গেছে। অনেকেই ইফতার করে খতমে তারাবি শেষ হবে এই জন্য নির্দিষ্ট সময়ে আগেই মসজিদে যেতে দেখা গেছে।

সারা রাত আল্লাহর প্রার্থনা আর নফল নামাজ এবং সেহেরি শেষে ফজরের নামাজের আখেরি মোনাজাতের মাধ্যমে পালন করা হবে পবিত্র লাইলাতুল কদর।

মুসলিম জনগোষ্ঠী ফজরের নামাজের পর সৃষ্টিকর্তার করুণা লাভের জন্য বিশেষ প্রার্থনায় অংশগ্রহণ করবেন এবং দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে আল্লাহর দরবারে দোয়া করবেন।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ