হাইকোর্টে একদিনে ১১৮৫ মামলার নিষ্পত্তি

প্রকাশিত: ১০:১০ অপরাহ্ণ, আগস্ট ১১, ২০২২

হাইকোর্টে একদিনে ১১৮৫ মামলার নিষ্পত্তি

অনলাইন ডেস্ক :: নতুন পুরনো মিলিয়ে এক দিনে এক হাজার ১৮৫ মামলা নিষ্পত্তি করেছে হাইকোর্টের একটি বেঞ্চ। এর মধ্যে ৮৫টি নিয়মিত মামলা। বাকিগুলো মামলাগুলো অন্তবর্তী জামিন সংক্রান্ত দুই বছর আগের।

বৃহস্পতিবার বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি বিচারপতি বশির উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এসব মামলার নিষ্পত্তি হয়।
ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পী সাংবাদিকদের বলেন, ফৌজদারি কার্যবিধির ৪৯৮ ধারা অনুসারে ২০২০ সাল পর্যন্ত পুরোনো ফৌজদারি বিবিধ মামলাগুলো দ্রুত শুনানি এবং নিষ্পত্তির উদ্যোগ নেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। এর জন্য বিভিন্ন সময় বিশেষ বেঞ্চও গঠন করে দিয়েছিলেন তিনি। সে উদ্যোগের অংশ হিসেবে বিশেষ গুরুত্ব দিয়ে এসব মামলা নিষ্পত্তি করা হচ্ছে।

এর আগে গত ২১ এপ্রিল উচ্চ আদালত দুই দিনে বিশেষ ১৩টি বেঞ্চে ৮ হাজার ৫১৭টি জামিন সংক্রান্ত মামলার চূড়ান্ত নিষ্পত্তি করেছিলেন।

‘জামিন মঞ্জুর ও জামিনের অর্থের পরিমাণ হ্রাসের ক্ষমতা’ সংক্রান্ত ফৌজদারি কার্যবিধির ৪৯৮ ধারার এসব মামলা (মূলত আবেদন) হয়েছিল। মামলা জট কমাতে পুরোনো এসব ‘ফৌজদারি বিবিধ’ মামলা দ্রুত শুনানি ও নিষ্পত্তির উদ্যোগ নেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। সে উদ্যোগ বাস্তবায়নে ২০১৬, ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের জামিন সংক্রান্ত এসব মামলার শুনানি ও নিষ্পত্তির জন্য গত ১৭ এপ্রিল ১৩টি দ্বৈত বেঞ্চ গঠন করে দেন। সেসব বেঞ্চে উল্লেখযোগ্য সংখ্যক মামলা নিষ্পত্তি হয়।

সূত্র : বিডি প্রতিদিন

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ