১৪ বছরে ৪০ হাজার অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

প্রকাশিত: ৮:৪৩ অপরাহ্ণ, জানুয়ারি ৩০, ২০২৩

১৪ বছরে ৪০ হাজার অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

১৪ বছরে ৪০ হাজার অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

অনলাইন ডেস্ক

ফাইল ছবি

সংসদে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, ২০০৯ সালের ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত পিডিবির আওতায় ৪০ হাজার ৯২টি অবৈধ বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। বিদ্যুতের সিস্টেমলস (সঞ্চালন ও বিতরণ) ১৬.৮৫ শতাংশ থেকে ১০.৪১ শতাংশে হ্রাস করা হয়েছে। ৫২ লাখের বেশি বৈদ্যুতিক প্রিপেইড মিটার স্থাপন করা হয়েছে। অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্নকরণে মোবাইল কোর্ট পরিচালনা অব্যাহত আছে। অবৈধ ব্যবহারকারীদের বিরুদ্ধে জরিমানা, জিডি/এফআইআরসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। এছাড়া বিদ্যমান সিএনজি ও শিল্প গ্রাহকদের মধ্যে ২ হাজার ৫৮৭টি মিটার স্থাপন করা হয়েছে।

জাতীয় সংসদের ২১তম অধিবেশনের সোমবারের বৈঠকে সরকারি দলের এমপি নুরুন্নবী চৌধুরী, নাসরিন জাহান রতনা ও এম আব্দুল লতিফের লিখিত প্রশ্নের জবাবে এসব তথ্য জানান বিদ্যুৎ প্রতিমন্ত্রী।
এম আব্দুল লতিফের লিখিত প্রশ্নের জবাবে নসরুল হামিদ আরো জানান, আওয়ামী লীগ সরকারের আমলে বিগত ১৪ বছরে ৪ হাজার ৯৪২ মেগাওয়ার্ট থেকে বর্তমানে ২৬ হাজার ৭০০ মেগাওয়াটে উন্নীত হয়েছে। বিদ্যুৎ উৎপাদনের মহাপরিকল্পণা অনুযায়ী ২০২১ সালে ২৪ হাজার মেগাওয়ার্ট বিদ্যুৎ উৎপাদনের লক্ষমাত্রা অর্জিত হয়েছে। এছাড়া আগামী ২০৩০ সালের মধ্যে ৪০ হাজার মেগাওয়ার্ট এবং ২০৪১ সালের মধ্যে ৬০ হাজার মেগাওয়াটে উন্নীত করার পরিকল্পণা বাস্তবায়ন করার জন্য সরকার অঙ্গীকারাবদ্ধ। সে লক্ষ্যে সরকার বিদ্যুৎ, জ্বালানি খাতের সমন্বিত মহাপরিকল্পণা ‘ইন্ট্রিগেটেড এনার্জি এন্ড পাওয়ার মাস্টার প্ল্যাণ’ প্রণয়ন করেছে, যা প্রায় চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে জানান বিদ্যুৎ প্রতিমন্ত্রী।

এ সময় তিনি বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিগত চৌদ্ধ বছরের উল্লেখযোগ্য অর্জনের বিবরণ সংসদে তুলে ধরেন।

বিডি-প্রতিদিন

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
    123
18192021222324
25262728293031
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ