৭০ বছরে ১৬ প্রধানমন্ত্রী পেলেন ব্রিটিশ রানি

প্রকাশিত: ১১:১৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৫, ২০২২

৭০ বছরে ১৬ প্রধানমন্ত্রী পেলেন ব্রিটিশ রানি

অনলাইন ডেস্ক :: ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ ৭০ বছরের শাসনামলে যুক্তরাজ্যে ১৬ জন প্রধানমন্ত্রী দেখা পেলেন। এদের মধ্যে ১১ জন কনজারভেটিভ পার্টির, বাকি পাঁচজন লেবার পার্টির।

শুরুটা হয়েছিল ১৯৫২ সালে। রানি দ্বিতীয় এলিজাবেথের সিংহাসনে আরোহনের সময় যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ছিলেন কনজারভেটিভ পার্টির উইনস্টন চার্চিল। তার শাসনকাল ছিল ১৯৫৫ পর্যন্ত। চার্চিলের পরে আসেন অ্যান্থনি ইডেন, থাকেন ১৯৫৭ পর্যন্ত।
১৯৫৭-১৯৬৩ যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ছিলেন হ্যারল্ড ম্যাকমিলান। ১৯৬৩–৬৪ সালে এই পদে আসেন অ্যালেক ডগলাস–হোম। দুজনই কনজারভেটিভ পার্টির নেতা। ১৯৬৪ সালে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হন লেবার নেতা হ্যারল্ড উইলসন। ১৯৭০ সালে উইলসনের জায়গায় আসেন কনজারভেটিভ পার্টির নেতা এডওয়ার্ড হিথ। ক্ষমতায় ছিলেন ১৯৭৪ সাল পর্যন্ত।

হিথের পর ১৯৭৪ সালে প্রধানমন্ত্রীর পদে আবারও আসেন লেবার নেতা হ্যারল্ড উইলসন। দুই বছর পর তার স্থলাভিষিক্ত হন একই দলের জেমস ক্যালাঘান। তিনি ১৯৭৯ সাল পর্যন্ত সরকারপ্রধান ছিলেন। একই বছর যুক্তরাজ্যের সরকারপ্রধানের দায়িত্ব পান মার্গারেট থ্যাচার। তিনি যুক্তরাজ্যের প্রথম নারী প্রধানমন্ত্রী। কনজারভেটিভ পার্টির নেতা থ্যাচারের ১১ বছরের প্রধানমন্ত্রিত্ব শেষে ১৯৯০ সালে এ পদে বসেন জন মেজর। কনজারভেটিভ পার্টির নেতা মেজর ১৯৯০ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত যুক্তরাজ্যের সরকারপ্রধান ছিলেন।

১৯৯৭ সালে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী নির্বাচিত হন টনি ব্লেয়ার। লেবার পার্টির নেতা ব্লেয়ার ২০০৭ সাল পর্যন্ত ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে ছিলেন। ব্লেয়ারের স্থলাভিষিক্ত হন গর্ডন ব্রাউন। লেবার পার্টির এই নেতা ২০০৭ থেকে ২০১০ সাল পর্যন্ত যুক্তরাজ্যের সরকারপ্রধান ছিলেন। এরপর কনজারভেটিভ পার্টির ডেভিড ক্যামেরন ক্ষমতায় ছিলেন ২০১০ থেকে ২০১৬ সাল পর্যন্ত।

ক্যামেরনের উত্তরসূরি থেরেসা মে। ২০১৬ সালে কনজারভেটিভ পার্টির এ নেতা যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী নির্বাচিত হন। তিনি দেশটির দ্বিতীয় নারী প্রধানমন্ত্রী। ২০১৯ সালে মে বিদায় নিলে প্রধানমন্ত্রী হন একই দলের বরিস। দুই বছরের কিছু বেশি সময় পর এখন বরিসের বিদায়ঘণ্টা বেজেছে। নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন লিজ ট্রাস। আর এর মধ্য দিয়ে ৯৬ বছর বয়স্ক রানি দ্বিতীয় এলিজাবেথ তার শাসনামলে একে একে ১৬ প্রধানমন্ত্রীর দেখা পেলেন। বেঁচে থাকলে আরও দুয়েকজনকে প্রধানমন্ত্রী পদে দেখে যেতে পারবেন হয়তো।

সূত্র : বিডি-প্রতিদিন

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
15161718192021
22232425262728
2930     
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ