সুনামগঞ্জে সুরমা নদীর পানি বিপদসীমার উপরে, ফের বন্যা

প্রকাশিত: ৪:২৩ অপরাহ্ণ, জুলাই ১০, ২০২০

সুনামগঞ্জে সুরমা নদীর পানি বিপদসীমার উপরে, ফের বন্যা

সুনামগঞ্জ প্রতিনিধি :: সপ্তাহ পার না হতেই ফের সুরমায় পানি বাড়ছে। এখনও যেখানে নিম্নাঞ্চলের মানুষ পানিবন্ধী আছেন হাজার হাজার পরিবার সেখানে নতুন করে পানি বাড়ায় কয়েকদিনের মাথায় আবারও বন্যায় কবলিত সুনামগঞ্জ।

টানা বৃষ্টি আর পাহাড়ী ঢলে পানি বৃদ্ধি পেয়ে সুরমা নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সুনামগঞ্জ শহরের বিভিন্ন পাড়ামহল্লায় পানি উঠতে শুরু করেছে। শহরের বড়পাড়া, পশ্চিম তেঘরিয়া, পশ্চিম হাজীপড়া, পশ্চিম বাজার, নবীনগরসহ সুরমা তীরবর্তী উপজেলার নিম্নাঞ্চলের পথঘাট পানির নিচে, বাসা বাড়ীতে পানি উঠতে শুরু করেছে। এভাবে পানি বাড়তে থাকলে দ্রুতই বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে বলে জানিয়েছে জেলা পানি উন্নয়ন বোর্ড।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, গত ২৪ ঘন্টায় জেলায় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ১৮৪ মিলিমিটার। সুরমা নদীর পানি বিপদসীমা ২১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বৃষ্টিপাত বাড়লেই দ্রুতই বাড়তে থাকবে বলে জানা যায়।

এদিকে জেলা প্রশাসনের পক্ষ থেকে বিজ্ঞপ্তিতে জেলায় বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ বার্তা প্রদান করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, উজানে ভারতের আসাম, মেঘালয় অঞ্চলে সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে ৯ জুলাই ২০২০ হতে অপার মেঘনা অববাহিকায় প্রধান নদী সূমহের পানি সমতল বৃদ্ধি পেতে পারে। বৃদ্ধির এই প্রবণতা ৪/৫ দিন স্থায়ী হতে পারে এবং বর্ণিত সময়ে সুরমা-কশিয়ারাসহ মেঘনা অববাহিকার অন্যান্য নদ-নদী পানি (যাদুকাটা, সোমেশ্বরী, ভুগাই-কংস) পানি সমতল কোথাও কোথাও বিপদসীমা অতিক্রম করতে পারে এবং সুনামগঞ্জ জেলার নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদী বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। এ বিষয়ে সংশ্লষ্টি সকলকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ জানানো হয়।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সহিবুর রহমান জানান, নদীতে পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

ভারতে বৃষ্টিপাতের পরিমাণ বৃদ্ধি পেলে সুনামগঞ্জে বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে বলে জানান তিনি।