বিশেষ ফ্লাইটে দেশে ফিরে গেলেন ১৬ ভারতীয়

প্রকাশিত: ৫:৪৪ অপরাহ্ণ, জুলাই ১০, ২০২০

বিশেষ ফ্লাইটে দেশে ফিরে গেলেন ১৬ ভারতীয়

সিল-নিউজ-বিডি ডেস্ক :: মহামারী করোনায় বাংলাদেশে আটকে পড়া ১৬ জন ভারতীয় নাগরিক একটি বিশেষ ফ্লাইটে তাদের দেশে ফিরে গেছেন।

শুক্রবার দুপুরে বেসরকারি বিমান সংস্থা নভোএয়ারের একটি বিশেষ ফ্লাইটে তারা আসামের রাজধানী গৌহাটিতে পৌঁছান।

নভোএয়ারের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

করোনার কারণে সারা বিশ্বে বিমান যোগাযোগ সীমিত হওয়ার পাশাপাশি বিভিন্ন দেশ লকডাউন ঘোষণা করায় অনেকে বিভিন্ন দেশে আটকা পড়েন।

বাংলাদেশ থেকে ১৭টি আন্তর্জাতিক গন্তব্যের মধ্যে এখন কেবল লন্ডন ও চীনে সরাসরি ফ্লাইট চলাচল করছে। আর ঢাকা থেকে কাতারে ট্রানজিট যাত্রীরা চলাচল করতে পারছেন। এ অবস্থায় বিশেষ ফ্লাইটে বিভিন্ন দেশ থেকে বাংলাদেশিদের ফিরিয়ে আনা হচ্ছে।

সর্বশেষ গত বুধবার শেষ বিশেষ ফ্লাইটে ভারত থেকে ১১২ বাংলাদেশি ফিরেছেন। বাংলাদেশ সরকারের উদ্যোগে ভারতে আটকে পড়া বাংলাদেশিদের দেশে ফেরত আনার চূড়ান্ত পর্যায়ে বুধবার ইউএস-বাংলা এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে তারা দেশে ফিরেন।

নয়াদিল্লি-বাংলাদেশ হাইকমিশন থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এখন পর্যন্ত ভারতের বিভিন্ন শহর থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও ইউএস-বাংলা এয়ারলাইন্সসহ বিভিন্ন বিমান সংস্থার মোট ৩৮টি বিশেষ ফ্লাইটে প্রায় সাড়ে ৪ হাজার বাংলাদেশি আকাশপথে দেশে ফিরেন। দিল্লি, চেন্নাই, মুম্বাই, বেঙ্গালুরু ও কলকাতা থেকে এ ফ্লাইটগুলো পরিচালিত হয়েছে।

গত মার্চ মাসের মাঝামাঝি সময়ে করোনাভাইরাস মহামারীর কারণে বিভিন্ন দেশে আরোপিত লকডাউনে অন্যান্য দেশের মতো অনেক বাংলাদেশি রোগী, ছাত্র ও পর্যটক ভারতে আটকে পড়েন। নয়াদিল্লি বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে এ বাংলাদেশিদের দেশে ফেরানোর ব্যাপারে বাংলাদেশ সরকার দ্রুততম সময়ে সিদ্ধান্ত গ্রহণ করে।

আকাশপথের পাশাপাশি সড়কপথেও অনেক বাংলাদেশি ফিরেছেন। লকডাউন চলাকালে গত মে ও জুন মাসে সীমান্ত হতে ভারতের দূরবর্তী রাজ্য তামিলনাড়ু, গুজরাট, কর্নাটক, তেলেঙ্গানা, পাঞ্জাব, হরিয়ানা, দিল্লি ও উত্তর প্রদেশ থেকে প্রায় ৫০টি বাসে সহস্রাধিক বাংলাদেশি দেশে ফিরেন।

এ ছাড়া সীমান্তবর্তী এলাকাগুলো থেকে সংশ্লিষ্ট বাংলাদেশ মিশনগুলোর সহযোগিতায় আরও কয়েক হাজার বাংলাদেশি ফিরেছেন। ভারত থেকে লকডাউন চলাকালীন বাংলাদেশে ফিরেছেন মোট ৮ (আট) সহস্রাধিক।

একইভাবে ভারত ছাড়াও বাংলাদেশে আটকে পড়া বিভিন্ন দেশের নাগরিকরা বিশেষ চার্টার্ড ফ্লাইটে তাদের দেশে ফিরে গেছেন। পাশাপাশি বাংলাদেশিরাও ফিরেছেন।