লাক্কাতুরায় অভিযান, স্কুল মাঠে পশুর হাট উচ্ছেদ

প্রকাশিত: ৪:৫২ অপরাহ্ণ, জুলাই ৩০, ২০২০

লাক্কাতুরায় অভিযান, স্কুল মাঠে পশুর হাট উচ্ছেদ

নিজস্ব প্রতিবেদক :: সিলেটের লাক্কাতুরা স্কুল মাঠে পশুর হাট স্থগিত করে দিয়েছেন আদালত। গতকাল ২৯ জুলাই দুপুর ১২টা ১০ মিনিটে এ স্থগিতাদেশ দেন আদালত।

এরপরও আদালতের নির্দেশ অমান্য করে পশুর হাট বসানো হয়। আজ এ খবর পেয়ে সিলেট সদর উপজেলা প্রশাসন অভিযান চালায়। অভিযানে স্কুল মাঠে পশুর হাট উচ্ছেদ করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন সিলেট সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) সুমন্ত ব্যানার্জি।

উলে­খ্য; সিলেটের লাক্কাতুরা এলাকার স্থানীয় বাসিন্দা মো: কাদির আহমদের পিটিশনের ভিত্তিতে মহামান্য হাইকোর্ট বুধবার অস্থায়ী স্থগিতাদেশ দেন। পিটিশনে তিনি উল্লেখ করেন করোনাকালীন সময়ে স্বুল মাঠে পশুর হাট বসালে আশপাশে এলাকায় সক্রমন ছড়িয়ে পড়ার আশংকা থাকে। তাছাড়া ২০০৯ সালে শিক্ষামন্ত্রনালয় একটি প্রজ্ঞাপন জারি করে যেটিতে পরিস্কার উল্লেখ আছে কোন শিক্ষাপ্রতিষ্ঠানে মেলা, যাত্রা বাণিজ্যিক লাভমান কোন কিছু করা যাবেনা।সেই প্রজ্ঞাপনটিও সেক্ষেত্রে ফলো করা হয়নি বলেও তিনি জানান।

এর আগে, লাক্কাতুরা স্কুলের মাঠে পশুর হাট নিয়ে আন্দোলনে নামে পরিবেশবিদরা। তারা বলেন, সিলেট সদর উপজেলায় একাধিক উন্মুক্ত স্থান থাকা সত্ত্বেও লাক্কাতুরা চা-বাগানে বিদ্যালয়ের আঙিনায় রোপণ করা গাছ নষ্ট করে পশুর হাট কেন?’- এ প্রশ্ন উত্থাপন করে মুজিববর্ষে রোপণ করা বৃক্ষ রক্ষায় হাট সরানোর দাবিতে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেটের উদ্যোগে প্রতিবাদী অবস্থান ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

উল্লেখ্য, লাক্কাতুরা সরকারি উচ্চবিদ্যালয় ও লাক্কাতুরা চা-বাগান কর্তৃপক্ষের আনুষ্ঠানিক আপত্তি সত্ত্বেও লাক্কাতুরায় বিদ্যালয় মাঠে হাটের ইজারা দেয় সিলেট সদর উপজেলা প্রশাসন, যা পরিবেশবাদীসহ বিভিন্ন মহলে ক্ষোভের সৃষ্টি করে।

এ সংক্রান্ত আরও সংবাদ