প্রাথমিক বৃত্তির ফল প্রকাশ : সিলেটে পেয়েছে ১৮৯২ জন

প্রকাশিত: ২:০৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২৬, ২০২০

প্রাথমিক বৃত্তির ফল প্রকাশ : সিলেটে পেয়েছে ১৮৯২ জন

অনলাইনি ডেস্ক :::প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা-২০১৯ এর ফলাফলের ভিত্তিতে প্রাথমিক সমাপনী ও ইবতেদায়ি সমাপনীর বৃত্তির ফল প্রকাশ করা হয়েছে। এবার সিলেট জেলায় মোট ১৮৯২ জন প্রাথমিকে বৃত্তি পেয়েছে।

মঙ্গলবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ ফল প্রকাশ করেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।
জানা যায়, এ বছর পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলের ওপর ভিত্তি করে সিলেট জেলার ১৩ উপজেলার ১৮৯২ জন শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হয়েছে। এর মধ্যে মেধা কোটায় (ট্যালেন্টপুল) বৃত্তি পেয়েছে ৮৪২ জন শিক্ষার্থী। সাধারণ কোটায় বৃত্তি পেয়েছে সাড়ে ১হাজার ৫০ জন। মেধা কোটায় বৃত্তিপ্রাপ্তরা ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত প্রতি মাসে ৩০০ টাকা এবং আর সাধারণ কোটায় ২২৫ টাকা করে বৃত্তির অর্থ পাবে।

জানা গেছে, বৃত্তির সংখ্যা বাড়ানোর পাশাপাশি বৃত্তির অর্থের পরিমাণও ২০১৫ সাল থেকে বাড়ানো হয়েছে। আগে ট্যালেন্টপুলো বৃত্তিপ্রাপ্তদের মাসে ২শ টাকা করে দেওয়া হলেও ২০১৫ থেকে ৩শ টাকা এবং সাধারণ বৃত্তিপ্রাপ্তদের মাসে ১৫০ টাকার পরিবর্তে ২২৫ টাকা করে দেওয়া হচ্ছে। গত ৩১ ডিসেম্বর ২০১৯ খ্রিষ্টাব্দের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করা হয়।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর ওয়েবসাইট থেকে জানা যায় সিলেট জেলার সদর উপজেলায় ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছে ১৮০ জন আর সাধারণ কোটায় বৃত্তি পেয়েছে ২১০ জন, কানাইঘাটে ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছে ৭৫ জন আর সাধারণ কোটায় বৃত্তি পেয়েছে ১১০ জন, বালাগঞ্জে ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছে ২৯ জন আর সাধারণ কোটায় বৃত্তি পেয়েছে ৩৮ জন, বিশ্বনাথে ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছে ৫৮ জন আর সাধারণ কোটায় বৃত্তি পেয়েছে ৫০ জন, কোম্পানীগঞ্জে ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছে ৩৭ জন আর সাধারণ কোটায় বৃত্তি পেয়েছে ৩৮ জন, বিয়ানীবাজারে ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছে ৬২ জন আর সাধারণ কোটায় বৃত্তি পেয়েছে ১১৬ জন, ফেঞ্চুগঞ্জে ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছে ২৬ জন আর সাধারণ কোটায় বৃত্তি পেয়েছে ৩২ জন, জৈন্তাপুরে ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছে ৩৯ জন আর সাধারণ কোটায় বৃত্তি পেয়েছে ৩৮ জন, গোয়াইনঘাটে ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছে ৭৬ জন আর সাধারণ কোটায় বৃত্তি পেয়েছে ৫৬ জন, গোলাপগঞ্জে ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছে ৮২ জন আর সাধারণ কোটায় বৃত্তি পেয়েছে ১২২ জন, জকিগঞ্জে ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছে ৬৭ জন আর সাধারণ কোটায় বৃত্তি পেয়েছে ১১০ জন, দক্ষিণ সুরমায় ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছে ৬৬ জন আর সাধারণ কোটায় বৃত্তি পেয়েছে ৮০ জন ও ওসমানীনগর উপজেলায় ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছে ৪৫ জন আর সাধারণ কোটায় বৃত্তি পেয়েছে ৫০ জন শিক্ষার্থী।

আমাদের ফেইসবুক পেইজ