রানির সর্বোচ্চ সম্মাননা পেল বাংলাদেশি নাটকের দল পূর্বানাট

প্রকাশিত: ৬:১৪ অপরাহ্ণ, জুন ৩, ২০২২

রানির সর্বোচ্চ সম্মাননা পেল বাংলাদেশি নাটকের দল পূর্বানাট

সিলনিউজ বিডি ডেস্ক :: রানি দ্বিতীয় এলিজাবেথের ক্ষমতা গ্রহণের এই বিশেষ আয়োজনে এবার ১৯ জন বাংলাদেশী রানির বিভিন্ন খেতাবে পেয়েছেন।

এরমধ্যে এই প্রথম একটি বাংলাদেশি নাটকের দল পূর্বানাট পেয়েছে রানির সম্মাননা “দ্যা কুইনস এওয়ার্ড ফর ভলান্টিয়ার সার্ভিস”। এটিই সংগঠন হিসাবে ব্রিটেনে সর্বোচ্চ স্বীকৃতি।
পূর্বানাটের অন্যতম প্রতিষ্ঠাতা নাট্যকার মুরাদ খান বলেন, পূর্বানাট মূলত মাইনরটি বা সংখ্যালঘু গ্রুপকে আর্টসের মাধ্যমে কমিউনিটি উন্নয়ন করায় কাজ করছে। কমিউনিটির বিভিন্ন সমস্যা, সম্ভাবনা, গর্ব করার মতো বিষয়গুলো আর্টসের মাধ্যমে মানুষের কাছে পৌছে দিচ্ছি।

তিনি আরো বলেন, আমরা আগে থেকে বিচ্ছিন্নভাবে কাজ করলেও পূর্বানাটের আনুষ্ঠানিক যাত্রা ২০১৪ সালে।
এই প্লাটফর্ম মূলত অভিবাসী শিল্পীদের সমন্বয়ে গঠিত। এতে মূলধারার শিল্পীরাও যুক্ত আছেন। শুরুতে আমাদের কাজ ছিলো শুধু থিয়েটার। কিন্তু পরবর্তীতে আমরা কমিউনিটির চাহিদা অনুযায়ী আমাদের কার্যক্রম বিস্তৃত করেছি।

পূর্বানাট আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, মুক্তিযুদ্ধের ইতিহাস, বাংলাদেশের নানা গ্রামীণ সংস্কৃতি তুলে এনেছে ব্রিটিশ মূলধারায়। ভিন্নভাষাভাষীর মানুষের জন্য সংস্কৃতির মাধ্যমে সমাজ পরিবর্তনের কাজ করছে পূর্বানাট।

পূর্বানাটে এখন অনেক স্বেচ্ছাসেবী কাজ করছে। বর্তমানে বাংলাদেশের গ্রামীন সংস্কৃতির অন্যতম আয়োজন উরস নিয়ে চলছে বিশেষ আয়োজন। এছাড়া বাংলাদেশের মুক্তিযুদ্ধে প্রবাসীদের অবদান নিয়ে তৈরি হচ্ছে সেক্টর ১২ নামের একটি থিয়েটার। একই সাথে ব্রিটিশ হ্যারিটেজের অর্থায়নে মিডল্যান্ড এলাকার প্রবাসী মুক্তিযাদ্ধা সংগঠকদের অডিও রেকর্ড করে আর্কাইভ করা হচ্ছে। স্বাধীনতার ৫০ উপলক্ষে একটা বড় বইয়ের কাজ হচ্ছে যেখানে ব্রিটেনে মুক্তিযুদ্ধের সময় যে কাজ হয়েছে সেগুলো নিয়ে। এটা ভবিষতে রিসার্চের কাজে ভালো রেফারেন্স হিসাবে ব্যবহার করার মতো একটা কাজ হবে।

মুরাদ খান বলেন, রানির সম্মাননা আমাদের জন্য বিশেষ উপহার। এই সম্মাননার মধ্য দিয়ে আমাদের কাজের মূল্যায়ন হলো, আমাদের কার্যক্রম সঠিক পথে আছে সেটা এই স্বীকৃতির মধ্য দিয়ে প্রমানিত। আমরা অত্যন্ত খুশি এই সম্মাননা প্রাপ্তিতে।

সূত্র : বিডি-প্রতিদিন

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ