এমপি প্রার্থীদের মেয়র প্রার্থী বানাল ইসি!

প্রকাশিত: ১১:৩০ অপরাহ্ণ, মার্চ ২১, ২০২০

এমপি প্রার্থীদের মেয়র প্রার্থী বানাল ইসি!

সিল-নিউজ বিডি-ডেস্ক :: দেশে করোনাঝুঁকির মধ্যে তিনটি সংসদীয় আসনের উপনির্বাচনের ভোট করেছে নির্বাচন কমিশন। দেশের এই উদ্ভূত পরিস্থিতে ইসির এমন কাণ্ডের তীব্র সমালোচনা করেছেন সব শ্রেণি-পেশার মানুষ। এবার নির্বাচনের ফলাফলে নতুন সমালোচনার জন্ম দিল ইসি।

ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ শেষে শনিবার রাতে ফলাফল ঘোষণা করেন রিটার্নিং কমকর্তা জি এম সাহাতাব উদ্দিন। ঘোষিত ফলাফলে ঢাকা-১০ আসন উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী মো. শফিউল ইসলাম মহিউদ্দিন (নৌকা) বেসরকারিভাবে সংসদ সদস্য নির্বাচিত হন। কিন্তু সংসদীয় আসনটির ফলাফল ঘোষণাপত্রে প্রার্থীদের সবাইকে মেয়র প্রার্থী বলে উল্লেখ করেছে ইসি।

রিটার্নিং কমকর্তা সাহাতাব উদ্দিনের স্বাক্ষরিত ফলাফল শিটে কোন প্রার্থী কত ভোট পেয়েছেন- তা লেখা রয়েছে। কিন্তু বার্তা প্রেরণ ও গ্রহণ শিটে দেখা যায়, এমপি প্রার্থীদের নামের জায়গায় লেখা আছে ‘প্রতিদ্বন্দ্বী মেয়র প্রার্থীর নাম’।

একটি সংসদীয় আসনের উপনির্বাচনের ফলাফল শিটে এমন ভুলে অনেকেই বিস্ময় প্রকাশ করে ইসির সমালোচনা করেছেন।

এ বিষয়ে সাহাতাব উদ্দিন গণমাধ্যমকে বলেন, আগের ফাইলের ওপর ফলাফল লেখায় এমন ভুল হয়েছে। পরে এটি সংশোধন করা হয়েছে।

উল্লেখ্য, নৌকা প্রতীক নিয়ে লড়াই করে শফিউল ১১৭টি কেন্দ্রে মোট ভোট পেয়েছেন ১৫ হাজার ৯৫৫টি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী শেখ রবিউল আলম ধানের শীষ প্রতীক নিয়ে লড়াই করে মাত্র ৮১৭টি ভোট পেয়েছেন। অপরদিকে জাতীয় পার্টির প্রার্থী হাজী মো. শাহজাহান (লাঙল প্রতীক) পেয়েছেন ৯৭টি ভোট।

সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে এই আসনে (ধানমণ্ডি-কলাবাগান-নিউ মার্কেট-হাজারীবাগ) ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। প্রাপ্ত ফলাফল অনুযায়ী, এই নির্বাচনে ৫ দশমিক ২৮ শতাংশ ভোট পড়েছে।

আমাদের ফেইসবুক পেইজ