জার্মান চ্যান্সেলর যেন ইউক্রেনে ‘খালি হাতে’ না যান

প্রকাশিত: ৬:৫৬ অপরাহ্ণ, জুন ১৩, ২০২২

জার্মান চ্যান্সেলর যেন ইউক্রেনে ‘খালি হাতে’ না যান

অনলাইন ডেস্ক :: জার্মানির কাছ থেকে আরো দ্রুত ও আরো বেশি সামরিক সহায়তার আশা করছে ইউক্রেন। জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎসের সম্ভাব্য কিয়েভ সফরের আগে ইউক্রেনের রাষ্ট্রদূত এ ক্ষেত্রে বিলম্ব সম্পর্কে ক্ষোভ প্রকাশ করেছেন।

রাশিয়ার লাগাতার হামলার মুখে ইউক্রেনের পক্ষে প্রতিরোধ চালিয়ে যাওয়া কঠিন হয়ে পড়ছে। সৈন্য ও মনোবলের অভাব না থাকলেও রুশ বাহিনীর বিরুদ্ধে লড়াই চালিয়ে যেতে ট্যাংকসহ ভারি অস্ত্র ও গোলাবারুদের অভাব বোধ করছে সে দেশ। বিভিন্ন দেশ থেকে অনেক সামরিক সহায়তা পেলেও জার্মানির বিরুদ্ধে ইউক্রেনের ক্ষোভ প্রশমিত হচ্ছে না।প্রতিশ্রুতি সত্ত্বেও ট্যাংক সরবরাহে ‘অযথা বিলম্ব’ সম্পর্কে অধৈর্য্য হয়ে পড়ছেন কিয়েভের প্রশাসন।
চলতি মাসেই জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস অবশেষে কিয়েভ সফর করবেন বলে শোনা যাচ্ছে, যদিও সরকারি সূত্রে এখনো এমন কোনো পরিকল্পনার কথা জানানো হয়নি।

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ ও ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাগির সঙ্গে সম্ভাব্য এই যৌথ সফরে শলৎস যাতে খালি হাতে না পৌঁছান, এমন প্রত্যাশা বাড়ছে।

জার্মানিতে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূত আন্দ্রি মেলনিক সংবাদ সংস্থা ডিপিএ-কে বলেছেন, জার্মানি থেকে ভারি অস্ত্র না পেলে রাশিয়ার আরো অনেক বড় সামরিক যন্ত্রের বিরুদ্ধে সংগ্রাম চালিয়ে ইউক্রেনের নিরীহ মানুষ ও সৈন্যদের প্রাণ বাঁচানো সম্ভব নয়। তাই কিয়েভে গিয়ে শলৎস আরো বেশি সামরিক সহায়তার ঘোষণা করবেন, ইউক্রেনের মানুষ এমনটাই আশা করছে। বিশেষ করে ‘লেপার্ড ১’ এবং ‘মার্ডার’ ট্যাংক অবিলম্বে পাঠানোর ডাক দেন মেলনিক। তার মতে, এই ট্যাংকগুলি পুরোপুরি প্রস্তুত।

ইউক্রেন সংকট শুরু হবার পর থেকে জার্মানি ইউক্রেনকে ধাপে ধাপে কিছু অস্ত্র ও সামরিক সরঞ্জাম সরবরাহ করলেও তার আগে অনেক দ্বিধা-দ্বন্দ্ব কাটিয়ে তুলতে হয়েছে। নানা কারণ দেখিয়ে সরবরাহের ক্ষেত্রেও বিলম্ব ঘটছে।

মেলনিক বলেন, গত ৩ মে থেকে জার্মানি ৬০ লাখ গোলাবারুদ সরবরাহ করলেও কোনো অস্ত্র পাঠায়নি। তাই তিনি জার্মান সরকারের কাছে আরও দ্রুত ও আরো বেশি সামরিক সরঞ্জামের আশা প্রকাশ করেন। ডনবাস অঞ্চলে রাশিয়ার বিশাল সামরিক অভিযানের মোকাবিলা করতে সেই সহায়তার প্রয়োজন।

উল্লেখ্য, ইউক্রেনের উপর রাশিয়ার হামলা শুরুর পরের তিন মাসে জার্মানি প্রায় ৩৫ কোটি ইউরো মূল্যের সামরিক সরঞ্জাম পাঠানোর সিদ্ধান্ত অনুমোদন করেছে। সে তুলনায় মার্কিন যুক্তরাষ্ট্রের সহায়তা অনেক বেশি। ১ জুন পর্যন্ত সে দেশ প্রায় ৪৬০ কোটি ডলার অংকের অস্ত্রশস্ত্র ইউক্রেনকে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

ইউক্রেন পশ্চিমা জগতের কাছে ক্ষেপণাস্ত্র বিধ্বংসী প্রণালী সরবরাহের ডাক দিচ্ছে। রবিবার রাতে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার পর ইউক্রেনের প্রেসি়ডেন্ট ভলোদিমির জেলেনস্কি আধুনিক মিসাইল ডিফেন্স সিস্টেম চেয়েছেন। এক ভিডিও বার্তায় তিনি বলেন, বর্তমান সংকটের শুরু থেকে ইউক্রেনের বিভিন্ন শহরে প্রায় ২,৬০০ ক্ষেপণাস্ত্র হামলা ঘটেছে। অথচ প্রতিরোধ ব্যবস্থা থাকলে এমন হামলা প্রতিহত করে মানুষের মূল্যবান প্রাণ বাঁচানো সম্ভব ছিল। শুধু জার্মানি নয়, সার্বিকভাবে পশ্চিমা বিশ্ব যথেষ্ট দ্রুত ও পর্যাপ্ত সামরিক সহায়তা দিচ্ছে না বলে ইউক্রেন ক্ষোভ প্রকাশ করছে।

সূত্র : বিডি প্রতিদিন

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ