ঝুকিপূর্ণ হলেও করোনা পরীক্ষা থেকে বঞ্চিত সিলেট

প্রকাশিত: ৬:৫৮ অপরাহ্ণ, মার্চ ২৫, ২০২০

ঝুকিপূর্ণ হলেও করোনা পরীক্ষা থেকে বঞ্চিত সিলেট

নিজস্ব প্রতিবেদক:: প্রবাসী অধ্যুষিত হিসেবে করোনাভাইরাস সংক্রমনের জন্য ঝুঁকিপূর্ণ সিলেটে করোনা পরীক্ষার জন্য ঢাকায় যোগাযোগ করতে হবে। এখন পর্যন্ত দেশের ৬ জেলায় করোনাভাইরাস পরীক্ষার পর্যাপ্ত সুযোগ থাকলেও বঞ্চিত রয়েছে সিলেট।

সর্বশেষ পরিস্থিতি নিয়ে সংবাদ সম্মেলনে আইইডিসিআরের পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানিয়েছেন, ঢাকা ও ঢাকার বাইরের আরও কয়েকটি স্থানে সনাক্তকরণ পরীক্ষা করা যাবে। ঢাকার জনস্বাস্থ্য হাসপাতাল, শিশু হাসপাতাল, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল এবং স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালে এই রোগের নমুনা পরীক্ষার ব্যবস্থা নেওয়া হচ্ছে।

ঢাকার বাইরে চট্টগ্রামের ফৌজদারহাটে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিকাল অ্যান্ড ইনফেকশাস ডিজিসেস, কক্সবাজার মেডিকেল কলেজ হাসপাতালে আইইডিসিআরের ফিল্ড ল্যাবরেটরি, ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল, খুলনা মেডিকেল কলেজ হাসপাতাল, বরিশাল মেডিকেল কলেজ হাসপাতালেও এ পরীক্ষা পদ্ধতি সম্প্রসারণ করা হচ্ছে।

এসবের মধ্যে সিলেটের নাম বলা হয়নি। দেশের মধ্যে সিলেট সর্বচেয়ে ঝুকিপূর্ণ হলেও এখনও করোনা পরীক্ষার সুযোগ না থাকায় ক্ষোভ প্রকাশ করেছেন সিলেটের সচেতন মহল। সাথে বাড়ছে করোনা আতঙ্ক।

জানা যায়, ঢাকার বাইরের জেলাগুলোতে পলিমেরেজ চেইন রিঅ্যাকশন বা পিসিআরের মাধ্যমে করোনাভাইরাস সনাক্ত করণ পরীক্ষা করানো হবে। সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পিসিআর থাকলেও তা দীর্ঘদিন ধরে অব্যবহৃত অবস্থায় পড়ে রয়েছে। পিসিআর চালু করার জন্য প্রয়োজনীয় ল্যাব ও লোকবল নেই ওসমানীতে। ফলে সিলেটে কেভিড-১৯ সনাক্তকরণ পরীক্ষার সুযোগ মিলছে না।

এ ব্যাপারে ওসমানী মেডিকেল কলেজের উপ পরিচালক ডা. হিমাংশু লাল রায় বলেন, ওসমানী হাসপাতালের পিসিআর থাকলেও এখনো চালু করা যায়নি। বিষয়টি আমরা আগেই মন্ত্রণালয়কে জানিয়েছি। কিন্তু মন্ত্রণালয় এখন পর্যন্ত এ ব্যাপারে কোন ব্যবস্থা গ্রহণ করেনি।

তিনি বলেন, প্রয়োজনীয় জিনিসপত্র ও প্রশিক্ষত লোকবল থাকলে এটি চালু করা সম্ভব বলে।

এ সংক্রান্ত আরও সংবাদ

আমাদের ফেইসবুক পেইজ