শহর সিলেট নিস্তব্ধ

প্রকাশিত: ১১:২৪ পূর্বাহ্ণ, মার্চ ২৬, ২০২০

শহর সিলেট নিস্তব্ধ

রুহিন আহমদ :: প্রতিদিনের মতো করে সূর্য উঠছে আকাশে। আলো ছড়িয়েছে চারদিকে । ভোর থেকে বেজে উঠা টিট টিট করে গাড়ির হর্ন শব্দ আজ প্রায় নিস্তব্ধ । নেই মানুষের সমাগম । পুরো নগরী যেনও রূপ নিয়েছে নীরবতা পালনে । শুধু পাখির কুহুকুহু শব্দ আর রিকশার ঢন ঢন আওয়াজ শুনা যাচ্ছে বলছি ব্যস্থ নগরী সিলেটের কথা ।

সামাজিক দূরত্ব বজায় রাখা ও ঘরে অবস্থান নিশ্চিত করতে সিলেটের রাস্তায় চলাচল নিয়ন্ত্রণে কাজ করছে পুলিশ ও সেনাবাহিনী । প্রয়োজন ছাড়া কাউকে রাস্তায় থাকতে দেওয়া হবে না। কেউ বের হলে তাঁকে পুলিশের জেরার মুখে পড়তে হবে।

এদিকে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সতর্কতামূলক ব্যবস্থার অংশ হিসেবে আজ থেকে সারাদেশে গণপরিবহন বন্ধ রয়েছে । বৃহস্পতিবার(২৬মার্চ) ঢাকা-সিলেট মহাসড়কে প্রাইভেটকার,অটোরিকশা, মোটরসাইকেল ছাড়া গণপরিবহন দেখা যায়নি। তবে জরুরি সেবার যান চলাল করছে।

সিলেট নগরীর মধুবন মার্কেট , জেলা প্রশাসক কার্যলয়, কেন্দ্রীয় শহিদ মিনার, নয়াসড়ক পয়েন্টেসহ বিভিন্ন স্থানে আইনশৃংখলাবাহিনী অবস্থান নিয়ে আছেন। একসাথে দুজন দেখলে সচেতন করে দেওয়া হচ্ছে । সেই সাথে মোটরসাইকেল ও প্রাইভেটকার দেখলেই থামাচ্ছেন পুলিশ সদস্যরা।

অন্যদিকে ২৪ মার্চ সন্ধ্যা থেকে রয়েছে রেল চলাল যার ফলে রেল স্টেশন প্রায় ফাঁকা রয়েছে । সরজমিনে গিয়ে দেখা যায় রেল স্টেশনে কিছু সংখ্যা লোক থাকলেও নীরব রয়েছে পুরো স্টেশন।

বুধবার গণপরিবহনে নিষেধাজ্ঞা থাকায় সড়কে গণপরিবহন কম দেখা যায়। অফিস ফেরত মানুষকে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে । বিশেষ করে ব্যাংক কর্মকর্তা ও সাধারণ মানুষকে ।

নগরীর কেন্দ্রীয় বাস টার্মিনালে দেখা যায় নি তেমন লোকসামগনের । আফিফ নামে ওষুধ কোম্পানির এক যুবকের সাথে কথা হলে তিনি বলেন, প্রায় ২ ঘণ্টা ধরে অপেক্ষা করছি কোনো ধরণের গাড়ি পাচ্ছি না। ভোরে বেড়িয়েছি ।

এদিকে আজ থেকে ১০ দিনের সরকারি ছুটি শুরু হয়েছে। মঙ্গলবার মন্ত্রীপরিষদ সচিব খোন্দকার আনোয়ারুল ইসলামের স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আজ থেকে শুরু হওয়া ১০ দিনের ছুটি বা সরকারি ও বেসরকারি অফিস এবং আদালতের জন্য প্রযোজ্য। সংবাদপত্রসহ অন্যান্য জরুরি কার্যাবলীর জন্য এই নির্দেশনা প্রযোজ্য নয়।

এ সংক্রান্ত আরও সংবাদ

আমাদের ফেইসবুক পেইজ