মঙ্গলবার চালু হচ্ছে সিলেটে করোনা টেস্ট ল্যাব

প্রকাশিত: ৮:০১ অপরাহ্ণ, এপ্রিল ৫, ২০২০

মঙ্গলবার চালু হচ্ছে সিলেটে করোনা টেস্ট ল্যাব

নিজস্ব প্রতিবেদক :: প্রবাসী অধ্যুষিত সিলেটে করোনা ভাইরাস পরীক্ষার বিশেষায়িত ল্যাব স্থাপনের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। মঙ্গলবার থেকে পরীক্ষা শুরু করা হবে বলে জানিয়েছেন সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাপসাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ইউনুছুর রহমান। তিনি জানান, সিলেটে স্থাপিত ল্যাবে এক সঙ্গে ৯৬ জনের নমুনা পরীক্ষা করার পাশাপাশি বিভাগের চার জেলার প্রত্যেকটি উপজেলা পর্যায়েও নমুনা সংগ্রহের ব্যবস্থা রাখা হয়েছে। তবে নমুনা পরীক্ষার ফলাফল ঢাকা আইইডিসিআর প্রকাশ করবে।

ওসমানী মেডিকেল কলেজ হাপসাতালের উপ-পরিচালক ডা. হিমাংশু লাল রায় জানান, ওসমানী মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি ও ভাইরোলোজি বিভাগে স্থাপন করা হয়েছে করোনা ভাইরাস নমুনা পরীক্ষাকরনের ল্যাব।

নমুনা পরীক্ষা জন্য বিশেষায়িত ল্যাবের সব ধরনের কাজ ইতোমধ্যেই শেষ হয়েছে। এখন চলছে মেডিকেল ল্যাবরেটরিজ ট্যাকনোলজিস্টদের প্রশিক্ষণ । একদিন প্রশিক্ষণ শেষেই মঙ্গলবার থেকেই পুরোদমে করোনা ভাইরাস নমুনা পরীক্ষার কাজ শুরু করা হবে।

এতদিন করোনা সন্দেহ আক্রান্ত ব্যক্তির নমুনার ফলাফল জানতে নমুনা ঢাকায় পাঠানোর পর কয়েকদিন অপেক্ষায় থাকতে হতো। সিলেটে ল্যাব স্থাপনের ফলে এখন দ্রুত সেই ফলাফল জানার পাশাপাশি করোনা আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসার ব্যবস্থা করা সম্ভব হবে বলে জানান ডা. হিমাংশু লাল রায়।

আমাদের ফেইসবুক পেইজ