দায়িত্ব পালন শেষে মধ্যরাতে অসহায়দের ঘরে খাদ্যে পৌঁছে দেন র‍্যাবের কমান্ডার

প্রকাশিত: ১:১৮ অপরাহ্ণ, এপ্রিল ১২, ২০২০

দায়িত্ব পালন শেষে মধ্যরাতে অসহায়দের ঘরে খাদ্যে পৌঁছে দেন র‍্যাবের কমান্ডার

বিশেষ প্রতিনিধি :: করোনা পরিস্থিতিতে মধ্যরাত পর্যন্ত নিম্নআয়ের মানুষের ঘরে ঘরে খাদ্যসামগ্রী পৌঁছে দেন র‌্যাব-৯-এর শ্রীমঙ্গল ক্যাম্পের কমান্ডার সহকারী পুলিশ সুপার আনোয়ার হোসেন শামীম।

দিনে পেশাগত দায়িত্ব পালনে তিনি নিয়োজিত থাকেন। আর দায়িত্ব পালন শেষে তার কর্মস্থল এলাকার হতদরিদ্র দিনমজুর, মধ্যবিত্ত, ভিক্ষুক, প্রতিবন্ধী, বিধবা, এতিমদের খুঁজে বের করে তাদের হাতে তুলে দেন খাদ্যসামগ্রীর থলে।

করোনা পরিস্থিতিতে (১ এপ্রিল) থেকে রাত-দিন নিরলসভাবে বিভিন্ন ছিন্নমূল ও ভ্রাম্যমাণ মানুষকে এবং স্থানীয় হতদরিদ্রদের বাড়ি বাড়ি গিয়ে এ খাদ্য সহায়তা তিনি দিয়ে থাকেন। তার নিত্যদিনের মানবিক কর্মকাণ্ড তুলে ধরেন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। সেখানেও প্রশংসায় ভাসছেন তিনি।

খাদ্য সহায়তা পাওয়া রিকশাচালক হাসিম বলেন, ‘করোনার কারণে গত এক সপ্তাহ ধরে কাজ বন্ধ। ঘরে যে খাবার ছিলো তাও শেষ। চিন্তা করছি আগামী দিনগুলো কিভাবে চলবে। আল্লাহর রহমতে খাদ্য পেয়েছি। রাতে হঠাৎ বাড়িতে এসে খাদ্যসামগ্রী দিয়ে যান র‌্যাবের আনোয়ার স্যার। প্রতিদিন প্রায় শতাধিক খাদ্যসামগ্রীর ব্যাগ মানুষের বাড়ি পৌঁছে দিচ্ছেন তিনি। এসব ব্যাগ কেউ সকালে দরজা খুলে ঘরের সামনে দেখতে পায় আর কেহ রাতে বের হলেই পেয়ে যান।’

মনজু মিয়া নামের এক দিনমজুর জানান, এমন র‌্যাব অফিসার আমরা প্রথম দেখেছি। র‌্যাব দেখলে জনসাধারণ এমনিতেই আতঙ্কে থাকে কিন্তু আনোয়ার হোসেন একজন মানবিক অফিসার। তিনি র‌্যাবের ভাবমূর্তি উজ্জল করছেন।

আনোয়ার হোসেন শামীম জনসাধরণকে অপ্রয়োজনে ঘর থেকে বের না হওয়ার আহবান জানিয়ে বলেন, ‘কর্মহীন গৃহবন্দী অসহায় দিনমজুরসহ মধ্যবিত্তদেরকে রাতের অন্ধকারে ঘরে ঘরে খাবার পৌঁছে দিচ্ছি—এর মূল কারণ একটাই।  আপনারা ঘরে থাকুন। নিরাপদে থাকুন। সুস্থ থাকুন। অপ্রয়োজনে কেউ বাইরে অবস্থান করবেন না। যদি সবাই সরকারি নির্দেশনা মেনে চলেন তবেই করোনার মহামারি থেকে আমরা রক্ষা পাব। আর আমার খাদ্য সামগ্রী পৌঁছানো সার্থক হবে।

এছাড়া, করোনা প্রতিরোধে সাম্প্রতিক সময়ে হবিগঞ্জে র‌্যাব-৯-এর শ্রীমঙ্গল ক্যাম্পের কমান্ডার আনোয়ার হোসেন শামীমের নেওয়া বিভিন্ন কর্মকাণ্ড এলাকায় বেশ সমাদৃত ও প্রসংশিত হয়েছে।

বিনা প্রয়োজনে ঘর থেকে বের হওয়া, মাস্ক ব্যবহার না করা, তিন ফুট দূরত্ব বজায় রাখাসহ করোনা বিষয়ক সরকারি নির্দেশনা অমান্যের প্রবণতা বন্ধে তার নেতৃত্বে অভিনব পদক্ষেপ নিয়ে কার্যকরী ভূমিকা পালন করেছে র‌্যাব-৯।

 

আমাদের ফেইসবুক পেইজ