লকডাউনে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে চিকিৎসকের ৭ পরামর্শ

প্রকাশিত: ৩:০০ অপরাহ্ণ, মে ২২, ২০২০

লকডাউনে রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে চিকিৎসকের ৭ পরামর্শ

সিল-নিউজ বিডি-ডেস্ক :: করোনাভাইরাসের সংক্রমণ প্রতিদিন বেড়েই চলেছে। বাড়ছে লাশের সারি। এখন হাসপাতালগুলো করোনা রোগীদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে।

লকডাউনের এই সময়ে ডায়াবেটিস, উচ্চরক্তচাপসহ অন্য রোগীরা পড়েছেন বিপাকে।

ঘরবন্দি থাকার কারণে মানুষের স্বাভাবিক হাঁটাচলা বন্ধ হয়ে গেছে। ফলে রক্তচাপ বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে। তবে লকডাউনে রয়েছে উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণের উপায়।

ইন্টারনাল মেডিসিন ও ক্রিটিক্যাল কেয়ার স্পেশালিস্ট দীপঙ্কর সরকার বলেন, উচ্চরক্তচাপের যেহেতু কোনো পূর্ব লক্ষণ থাকে না, তাই আচমকা স্ট্রোক বা হার্টঅ্যাটাক হতে পারে। তাই রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে নিয়ম করে বাড়িতে থেকে হাঁটাহাঁটি ও হালকা ব্যায়াম করতেই হবে। তার সঙ্গে খাবারের ব্যাপারেও খেয়াল রাখতে হবে।

আসুন জেনে নিই রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে চিকিৎসক দীপঙ্কর সরকারের পরামর্শ-

১. নিয়মিত রক্তচাপ মাপতে হবে।

২. সোডিয়াম রক্তচাপ বাড়িয়ে দেয় ও সোডিয়ামের অভাবেও আচমকা স্ট্রোক হতে পারে। তাই প্রতিদিন সব মিলিয়ে ৫ গ্রামের বেশি লবণ খাওয়া উচিত নয়। চানাচুর, চিপস ও প্রিজারভেটিভ দেয়া খাবারে লবণ থাকে। এসব খাবেন না।

৩. দীর্ঘদিন উচ্চরক্তচাপে ভুগলে অবশ্যই নিয়ম করে হার্ট, কিডনি, চোখ পরীক্ষা করাতে হবে।

৪. রক্তচাপ নিয়ন্ত্রণে সবুজ শাকসবজি রাখুন পাতে।

৫. বাড়িতে থাকলেও নিয়ম করে ৪৫ মিনিট থেকে এক ঘণ্টা ঘাম ঝরানোর হাঁটাচলা বা ব্যায়াম করুন।

৬. পাকা কলা, কমলালেবু, মসুর ডাল, পালং শাক, রাঙা আলুতে প্রচুর পটাশিয়াম থাকে। নিয়মিত এসব খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে। তবে ওষুধ খেতে ভুলবেন না।

৭. লকডাউনে বাড়িতে থাকলে ঘুমের সমস্যা হতে পারে। এ সময় ছাদে, বারান্দায় বা ঘরের মধ্যে হাঁটাচলা করলে ঘুমানোর সমস্যা হবে না। নিয়মিত পর্যাপ্ত ঘুম আপনাকে সুস্থ রাখবে।

সর্বশেষ খবর

আমাদের ফেইসবুক পেইজ