চাঁদ দেখা যায়নি রবিবার ব্রিটেনসহ ইউরোপের দেশগুলোতে ঈদুল ফিতর পালিত হবে

প্রকাশিত: ১২:০০ পূর্বাহ্ণ, মে ২৩, ২০২০

চাঁদ দেখা যায়নি রবিবার ব্রিটেনসহ ইউরোপের দেশগুলোতে ঈদুল ফিতর পালিত হবে

সাজ্জাদুর রহমান আনছারী লন্ডন থেকে :: সৌদি আরবে ১৪৪১ হিজরি সনের শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি শুক্রবার সন্ধ্যায়। ফলে সেখানে আগামী রোববার ঈদুল ফিতর উদযাপিত হবে। সৌদি আরবের সাথে মিল রেখে ব্রিটেনসহ ইউরোপের দেশগুলো ঈদ পালন করে থাকে। একই সাথে ইউকে হেলাল কমিটি শুক্রবার বিকাল সাড়ে ৬টায় এক সভার মাধ্যমে এ খবর নিশ্চিত করে। আর তাই আগামী রোববার পবিত্র ঈদুল পবিত্র ঈদুল ফিতর পালিত হবে। আগামীকাল শনিবার হবে এ বছরের শেষ রোজা।

সৌদি আরব ছাড়াও আরো বেশ কয়েকটি দেশ ও অঞ্চলে রোববার ঈদ উদযাপিত হবে। এর মধ্যে রয়েছে ইন্দোনেশিয়া, তুরস্ক, অস্ট্রেলিয়া ও ভারতের কেরালা।
আরবি দিনপঞ্জিকা অনুসারে, রমজান মাসে সিয়াম সাধনার পর শাওয়াল মাসের প্রথম তারিখে ঈদুল ফিতর উদযাপিত হয়ে থাকে। সাধারণত রমজান মাস ৩০ বা ২৯ দিনের হয়ে থাকে। চাঁদ উঠার উপর নির্ভর করে মাস একদিন কম-বেশি হয়ে থাকে।।

দীর্ঘ এক মাস সীয়াম সাধনার পর বিশ্ব মুসলিম উম্মাহর দরবারে ঈদের খুশির বার্তা নিয়ে এলো ঈদ। পবিত্র ঈদের খুশি ধনি, গরীব সবার জীবনে নিয়ে আসুক সুখ, শান্তি ও সমৃদ্ধি। এবারের ঈদের দিনের দোয়া যেন হয় করোনাভাইরাস মুক্তি পৃথিবী চাই।

করোনাভাইরাসের কারনে গত ৯ সপ্তাহ যাবত বন্ধ রয়েছে ব্রিটেনে মসজিদ সমূহ। আর তাই ব্রিটেনের ইতিহাসে প্রথমবারের মত মুসল্লিরা মসজিদ কিংবা খুলা মাঠে ঈদের জামাত আদায় করতে পারবেন না। যেতে পারবেন না আত্মীয় স্বজনের ঘরে। এতে ব্রিটেনের বাংলাদেশী কমিউনিটিসহ মুসলিমদের মন খুবই খারাপ। অনেকেই ঈদের নামাজ পড়তে না পারাকে আক্ষেপ হিসেবেই দেখছেন।
ঈদের দিন আত্মীয় স্বজনের ঘরে যাওয়া বা আসার অনুমতি না থাকায় সোশাল মিডিয়ার মাধ্যমেই খোঁজ খবর নেয়ার উপর গুরুত্ব দিচ্ছেন প্রবাসীরা। একই সাথে এই দিনে রোগমুক্তির দোয়া কামনাও করবেন তারা।

এবার ইস্ট লন্ডন মসজিদে ঈদের জামাত না হলেও ঈদের দিন ১০ ও ১১টায় স্যোশাল মিডিয়ার মাধ্যমে বয়ান পেশ করবেন মসজিদটির স্কলারগন। একইভাবে ব্রিকলেইন মসজিদেও ঈদের জামাত হবে না। ঘরেই নফল নামাজ পড়ার অনুরোধ জানিয়েছেন কর্তৃপক্ষ

ঈদের দিন আত্মীয় স্বজনের ঘরে গিয়ে সরকার ঘোষিত নিয়ম ভঙ্গ না করার পরামর্শও দিচ্ছেন ইসলামি স্কলারগন।

ঘরে কিভাবে ঈদের নামাজ ঘরে পড়বেন। ব্রিটেনের ৪জন শীর্ষ আলেমের মতামত তুলে ধরা হল নিচে।

আমাদের ফেইসবুক পেইজ