ট্রেনে শতভাগ যাত্রী পরিবহন শুরু

প্রকাশিত: ২:৩৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৬, ২০২০

ট্রেনে শতভাগ যাত্রী পরিবহন শুরু

অনলাইন ডেস্ক :

শুরু হয়েছে ট্রেনের শতভাগ যাত্রী পরিবহন। এক আসন নয়, যাত্রী বসছে পাশাপাশি। আগের নিয়মেই ৫০ ভাগ টিকিট কাউন্টারে ও ৫০ ভাগ টিকিট বিক্রি হচ্ছে অনলাইনে। জোর দেয়া হচ্ছে স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে।

বুধবার (১৬ সেপ্টেম্বর) সকাল থেকে করোনাকালীন সব নিয়ম প্রত্যাহার করে আগের নিয়মে ফিরেছে রেলওয়ে। আগে প্রতিটি ট্রেনের মোট আসনের অর্ধেক বিক্রি হতো, যার পুরোটাই অনলাইনে। বুধবার থেকে শুরু হয়েছে পাশাপাশি আসনে যাত্রা।

এক্ষেত্রে স্বাস্থ্যবিধি মানার সার্বিক ব্যবস্থাপনা নিয়ে সন্তোষ জানিয়েছে যাত্রীরা। স্টেশনে মাস্ক ছাড়া কাউকে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। যাত্রীদের হ্যান্ড স্যানিটাইজার দেয়ার পাশাপাশি জীবাণুমুক্ত করা হচ্ছে প্রতিটি ট্রেন।

কমলাপুর রেলস্টেশন ম্যানেজার মাসুদ সারওয়ার জানিয়েছেন, যেহেতু এখন আর সামাজিক দূরত্ব মানা হচ্ছে না তাই স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে জোর দিচ্ছেন তারা।

বিজ্ঞাপন

রেলওয়ের সিদ্ধান্ত অনুযায়ী, সবধরনের স্বাস্থ্যবিধি মেনে ট্রেনের শতভাগ টিকিট বিক্রি করা হচ্ছে। এর মধ্যে ৫০ ভাগ টিকিট অনলাইনে ও ৫০ ভাগ টিকিট স্টেশনের কাউন্টার থেকে বিক্রি করা হবে। করোনা পরিস্থিতির কারণে ৩১ মে থেকে ট্রেনের ৫০ ভাগ আসন ফাঁকা রাখা হচ্ছিল। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, সব আসনের টিকিটই বিক্রি করা হচ্ছে।

এদিকে আরও ১৮ জোড়া অর্থাৎ ৩৬টি কমিউটার, মেইল, এক্সপ্রেস এবং লোকাল যাত্রীবাহী ট্রেন চালু করেছে বাংলাদেশ রেলওয়ে। কমলাপুর রেলস্টেশনের স্টেশন ম্যানেজার মোহাম্মদ মাসুদ সারোয়ার তথ্যটি নিশ্চিত করেছেন।

করোনার কারণে গত ২৫ মার্চ সন্ধ্যা থেকে অভ্যন্তরীণ রুটে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ ছিল। সরকারের নির্দেশনার পর গত ৩১ মে থেকে আন্তঃনগর ট্রেন চালু করা হয়। এখন ১০৯ জোড়া অর্থাৎ ২১৮টি যাত্রীবাহী ট্রেন চলাচল করছে বিভিন্ন রুটে। সব মিলিয়ে সারাদেশে যাত্রীবাহী ট্রেন চলাচল করে ৩৬২টি।