মৌলভীবাজারে ৯৬৯টি পূজা মন্ডপের সকল প্রস্তুতি সম্পন্ন চলছে প্রতিমার শেষ মুহূর্তের সাজসজ্জা

প্রকাশিত: ৬:১৩ অপরাহ্ণ, অক্টোবর ১৭, ২০২০

মৌলভীবাজারে ৯৬৯টি পূজা মন্ডপের সকল প্রস্তুতি সম্পন্ন চলছে প্রতিমার শেষ মুহূর্তের সাজসজ্জা

স্বপন দেব, নিজস্ব প্রতিবেদক ঃ প্রায় একমাস বিলম্বে এবছর সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব শুরু হতে যাচ্ছে আগামী ২২ অক্টোবর থেকে। এবার জেলার ৭টি উপজেলায় ৯৬৯টি সার্বজনীন ও ব্যক্তিগত মÐপে দুর্গা পূজা অনুষ্ঠিত হবে। জানা যায়, শারদীয় দুর্গোৎসব পালনের জন্য প্রতিটি মন্দির ও মন্ডপে প্রতিমা তৈরির কাজ শেষ হয়ে এসেছে। এখন চলছে মন্ডপের সাজসজ্জার কাজ। দুর্গা প্রতিমাকে দৃষ্টিনন্দন ও আকর্ষণীয় করে তুলছেন প্রতিমা শিল্পীরা দিবারাত্রি কাজ চালিয়ে যাচ্ছেন।

ইতিমধ্যে জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসন পূজাকে কেন্দ্র করে সার্বিক আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে জেলা ও উপজেলা পূজা উদযাপন পরিষদ ও হিন্দু নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করে বিভিন্ন দিক নির্দেশনা দিয়েছেন।

করোনা পরিস্থিতির কারণে এবার পুজা মন্ডপগুলোতে সার্বক্ষণিক আনসার বাহিনী না থাকলেও প্রতিটি মন্ডপে নিজস্ব নিরাপত্তা বাহিনী থাকবে। এর পাশাপাশি পুলিশ, র‌্যাব বিজিবি’র টহল দল থাকবে। আর সাদা পোষাকে থাকবে বিভিন্ন সংস্থার গোয়েন্দা নজরদারী। জেলা পুলিশ প্রশাসন সূত্র জানান, প্রতি দশটি মন্ডপ নিয়ে একটি ক্লাস্টার গঠন করে পুলিশের টহল দল কাজ করবে। এছাড়া প্রশাসনের মোবাইল টিম মাঠে থাকবে।

জেলার রাজনগর উপজেলার পাঁচগাঁও পুজামন্ডপ ও কুলাউড়ার শিববাড়ি মন্ডপে হাজার হাজার ভক্ত পূজারীদের নিরাপত্তা ও ভীড় এড়াতে সব সময় কাজ করবে পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনীর মোবাইল টিম। প্রতিটি মন্ডপে থাকবে সিসি ক্যামেরা যা পর্যবেক্ষণ করা হবে সার্বক্ষনিক।

জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অ্যাড. পিযুষ কান্তি সেন ও সাধারণ সম্পাদক পংকজ রায় মুন্না বলেন, করোনা প্রাদুর্ভাবের কারণে এবছর শারদীয় দুর্গোৎসব স্বাস্থ্যবিধি মেনে করতে হবে। সরকার ও কেন্দ্রিয় পূজা উদযাপন পরিষদ দেয়া বিভিন্ন নির্দেশনা প্রতিটি মন্ডপের নেতৃবৃন্দকে সঠিকভাবে প্রতি পালনের জন্য বলা হয়েছে।

কুলাউড়া উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অরবিন্দু ঘোষ বিন্দু বলেন, কুলাউড়া শিববাড়িতে প্রতিবছর প্রায় লক্ষাধিক দর্শনার্থী আসেন তাই সেই ব্যক্তিগত মন্ডপে বিশেষ নিরাপত্তার ব্যবস্থা নিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। এছাড়া মহামারী করোনার কারণে প্রতিটি পূজামÐপে আসন্ন দুর্গাপূজার আনন্দ এবার সরকারি নির্দেশনা মেনে পালন করতে বলা হয়েছে।