‘শ্রীলংকায় জন্মানো কি আমার অপরাধ?’

প্রকাশিত: ১২:১৮ পূর্বাহ্ণ, অক্টোবর ১৮, ২০২০

‘শ্রীলংকায় জন্মানো কি আমার অপরাধ?’

স্পোর্টস ডেস্ক

ক্রিকেট ইতিহাসের অন্যতম সফল বোলার মুত্তিয়া মুরালিধরন। শ্রীলংকান এই কিংবদন্তি ক্রিকেটার রেকর্ড ১ হাজার ৩৪৭ উইকেট শিকার করেছেন।

ক্যান্ডিতে জন্মানো মুরালি নিজ দেশের হয়ে ১৩৩ টেস্টে অংশ নিয়ে রেকর্ড সর্বোচ্চ ৮০০ উইকেট শিকার করেন। ক্রিকেট থেকে অবসরে কোচিং পেশায় জড়িয়ে যাওয়া ৪৮ বছর বয়সী সাবেক এই তারকা ক্রিকেটারের জীবনী নিয়ে সম্প্রতি ছবি ‘৮০০’-এর ফার্স্টলুক প্রকাশ পায়।

ছবিতে মুরালির ভূমিকায় অভিনয় করেছেন ‘মাক্কাল সেলভান’ খ্যাত তামিল সুপারস্টার বিজয় সেতুপথি। ১৩ অক্টোবর ছবির পোস্টার প্রকাশ পাওয়ার পরই বিতর্ক শুরু হয়।

সমালোচকরা বলছেন, মুরালির ছবিতে শ্রীলংকায় সংখ্যালঘু তামিলদের ওপর অত্যাচারের চিত্র তুলে ধরা হয়েছে। সে কারণে সিনেমাটি বয়কটের দাবি উঠেছে।

এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে মুরালিধরন বলেছেন, আমি যুদ্ধকালীন পরিস্থিতিতে বড় হয়েছি। শ্রীলংকায় ৩০ বছরেরও বেশি সময় ধরে যুদ্ধের মধ্যে থেকেছি। ভয়াবহ এমন পরিস্থিতিতে থেকেও কীভাবে আমি ক্রিকেট দলে যোগ দিয়েছি এবং সাফল্যে পেয়েছি- সেই গল্পই তুলে ধরতে চাই। শ্রীলংকায় জন্মেছি বলে কী আমি আমার জীবনের গল্প তুলে ধরতে পারব না?

শ্রীলংকার হয়ে ১৯৯২ সালের সেপ্টেম্বর থেকে ২০১০ সালের অক্টোবর পর্যন্ত ১৩৩টি টেস্ট, ৩৫০টি ওয়ানডে আর ১২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলা মুরালিধরন আরও বলেছেন, ২০০৯ সালটি আমার জীবনের সবচেয়ে সুখের বছর ছিল। কিন্তু লোকেরা মনে করেন ওই বছরে তামিলদের হত্যা করা নিয়ে যে খবর ছড়িয়েছিল, সেই ঘটনার সমর্থনে আমি বছরটিকে সুখের বছর বলেছি। যুদ্ধকালীন আমি বড় হয়েছি, অনেক কষ্টে আমি সাফল্য অর্জন করেছি। তখন স্কুলে গিয়ে আমি খোঁজ নিতাম, যারা আমার সঙ্গে গতকালও গল্প করেছিল তারা বেঁচে আছে কিনা। এমন এক বিদ্বেষের মধ্যে বড় হয়েছি।

তিনি আরও বলেন, আমি কখনই নিরীহ মানুষ হত্যার পক্ষে সমর্থন করিনি এবং ভবিষ্যতেও কখনও এ জাতীয় কাজ সমর্থন করব না।