ফুটপাত হকারমুক্ত রাখতে সকলের সহযোগিতা প্রয়োজন : মেয়র আরিফ

প্রকাশিত: ১০:৩৫ অপরাহ্ণ, নভেম্বর ৩, ২০২০

ফুটপাত হকারমুক্ত রাখতে সকলের সহযোগিতা প্রয়োজন : মেয়র আরিফ

নিজস্ব প্রতিবেদক: সিলেট নগরীতে হকাদের বিরুদ্ধে এবার ফুসে উঠেছেন সর্বস্তরের ব্যবসায়ীরা। তারা প্রশ্ন তুলেছেন হকারদের খুটির জোর কোথায়?

নগরীর হকার সমস্যা নিয়ে সিলেট চেম্বার অব কমার্স ভবনে ব্যবসায়ী ও রাজনৈতিক এবং পেশাজীবী নেতৃবৃন্দকে নিয়ে মতবিনিময় সভার আয়োজন করেছে সিলেট চেম্বার । এই সভায় বক্তব্য রাখেন সিটি কর্পোরেশনের মেয়র আফিুল হক চৌধুরী । সভা সূত্রে জানা গেছে, গতকাল সোমবার নগরীতে হকারদের পূনর্বাসন সহ নানা দাবিতে নগরীতে বিক্ষোভ মিছিল বের করেন হকাররা । এই মিছিল থেকে ব্যবসায়ীদের বিরুদ্ধে এবং খোদ মেয়রের বিরুদ্ধেও স্লোগান দেন হকাররা । এরই পরিপ্রেক্ষিতে ৩ নভেম্বর সর্বস্তরের ব্যবসায়ী ও পেশাজীবীদের নিয়ে এই মতবিনিময় করছে সিলেট চেম্বার ।

সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ এর সভাপতি এটিএম শোয়েব এর সভাপতিত্বে মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, পুলিশ ইচ্ছা করলে হকার উচ্ছেদ সম্ভব। পুলিশের স্বদিচ্ছা থাকলে হকাররা এই সাহস করতোনা।

ব্যবসায়ীরা ক্ষোভ প্রকাশ করে বলেন, ব্যবসায়ীরা ওয়ান ইলেভেন থেকে আমরা হকারদেও নিয়ে আন্দোলনে আছি । আমরা যখনই কোন পদক্ষেপ নিতে চাই তখনই আমরা সেখান থেকে অদৃশ্য কারনে পিছিয়ে আসতে হয়। একজন ব্যবসায়ী বলেন, ব্যবসায়ীরা মিছিল বের করলে পুলিশের অনুমতি নিতে হয়। কিন্তু হকাররা ব্যবসায়ীদের বিরুদ্ধে মেয়রের বিরুদ্ধে মিছিল বের করলো কিভাবে? রাজনৈতিক মতপার্থক্যেও উর্ধ্বে উঠে হকারমুক্ত পরিচ্ছন্ন নগর গড়তে সবাইকে এক কাতারে আসার আহবান জানান তারা।

অনলাইন প্রেসক্লাবের সভাপতি মুহিত চৌধুরী বলেন, হকার সমস্যা নিয়ে এটিই যেন হয় শেষ মিটিং। পুলিশ চাইলে এক সপ্তাহের মধ্যেই হকার মুক্ত করতে পারে। সবার পক্ষ থেকে একটি আল্টিমেটাম দেওয়া দরকার। যদি পুলিশ সহযোগিতা না করে তাহলে সিলেটে এক হাজার স্বেচ্ছাসেবক তৈরী করা দরকার। আমরা চাইনা মেয়র রাস্তায় লাঠি নিয়ে আসুন যারা আসার কথা তারা আসলেই হবে।

সিলেট মেট্রোপলিটন চেম্বারের সিনিয়র সহ সভাপতি আব্দুল জব্বার জলিল বলেন, পুলিশ ফাড়ি গুলো আমাদের কোন কাজে আসেনি । বন্দর বাজার ফাড়ি ব্যবসায়ীদের কাছ থেকে চাদা আদায় করা। প্রতিদিন শত শত হকাররা আসছে সবাইকে হকারের বৈধতা দেওয়া সম্ভব না । এই বিষয়টি কয়েকটি মহলের স্বার্থ সংশ্লিষ্ট । আর যেসময় যে সরকার ক্ষমতায় আসে তাদেও মাঝে সুযোগ সন্ধানী থাকে । এই নগরীতে নির্বাচিত মেয়রের বিরুদ্ধে মিছিলি করার সাহস হকারদের কে দিল?

জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক দিদার আলম নবেল নবেল বলেন, আগের সভঅ গুলোর বাস্তবায়ন কেন হলোনা তা আলোচনা হয়না। যার যে দায়িত্ব আছে তা কতটুকু পালন করেছেন তা প্রশ্ন স্বাপেক্ষ । হকারদের আইডি কার্ড দিয়ে দুই দিন হলিডে মার্কেট করে দেওয়া হোক ।
সিলেট প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকরামুল কবির বলেন, হকার উচ্ছেদ করতে হলে রাজনৈতিক স্বদিচ্ছা প্রয়োজন। পুলিশের ভ’মিকা এক্ষেত্রে বারবার প্রশ্নবিদ্ধ। পুলিশকে আরও দায়িত্বশীল ভ’মিকা নিতে হবে ।

জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট এটিএম ফয়েজ বলেন, প্রতিদিন দেখি মেয়রের গাড়ি দেখরেই হকাররা দৌড়ায় তিনি চলে গেলেই আবার জায়গায় ফিওে আসে । আদালত চত্বরে দেখি প্রতিদিন হকাররা যেভাবে পসরা সাজিয়ে বসে এরা বিদ্যুতের অবৈধ সংযোগ পায় কিভাবে? সার্কিট হাউজ থেকে বন্দর পর্যন্ত প্রতি সপ্তাহে নাকি সিসি ক্যামেরা লাগানো হয় সেটি আবার উধাও হয়ে যায়। কিন্ত কেন কারা এটি গায়েব করে? তিনি বলেন, বন্দর বাজার পুলিশ ফাড়ির দায়িত্বে যিনি উর্ধ¦তন কর্মকর্মা আছেন তিনি এর দায় এড়াতে পারেননা। কতোয়ালী থানার ওসিকে চীফ মেট্রোপলিটন ম্যাজিষ্ট্রেট নির্দেশ দিলেন হকার উচ্ছদ করার জন্য । একদিন কিছু তৎপরতা দেখিয়ে সব বন্ধ হলো কেন? যদি আদালতের ও সরকারী দলের কথা পুলিশ শুনেনা তাহলে সেই পুলিশ কর্মকর্তাকে সিলেট থেকে সনরিয়ে নিন। হকারদের নিয়ে কেন এই রাজনীতির খেলা? হকার উচ্ছেদ নিয়ে যে কোন আইনী সহযোগিতার কথা জানান তিনি ।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, মহানগর আওয়ামীলীগের সাধারন সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সিলেট জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট এটিএম ফয়েজ, চেম্বার এর সহ সভাপতি তাহমিন আহমদ, আম্বরখানা ব্যবসায়ী সমিতির সভাপতি কুতুবুর রহমান চৌধুরী, জেলা ব্যবসায়ী ঐক্যকল্যান পরিষদের সভাপতি শেখ মখন মিয়া চেয়ারম্যান, লন্ডন ম্যানশন ব্যবসায়ী সমিতির সভাপতি মোহাম্মদ আব্দুল্লাহ, সেক্রেটারী আমান উদ্দিন, সিলেট প্লাজার ব্যবসায়ী সমিতির সভঅপতি আজির উদ্দিন, মিতালী ম্যানশনের সভাপতি অলিউর রহমান, নেহার মার্কেটের সাধারন সম্পাদক আমজাদ আলী, মধুবন সুপার মার্কেটের সভাপতি আলা মিয়া, দরগা বাজার ব্যবায়ী সমিতির সভাপতি আব্দুর রহমান দুদু সহ সর্বস্তরের ব্যবসায়ীবৃন্দ ।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ