সৌমিত্রের নতুন সিনেমা মুক্তি পাচ্ছে ডিসেম্বরে

প্রকাশিত: ৪:৫২ অপরাহ্ণ, নভেম্বর ২০, ২০২০

সৌমিত্রের নতুন সিনেমা মুক্তি পাচ্ছে ডিসেম্বরে

বিনোদন ডেস্ক

কলকাতার জনপ্রিয় অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনীত ‘অবলম্বন’ সিনেমাটি মুক্তি পাচ্ছে আগামী ডিসেম্বরে।

সৌমিত্র চট্টোপাধ্যায় অসুস্থ হওয়ার আগেই ওই ছবির ডাবিং শেষ করে গিয়েছিলেন। ‘অবলম্বন’ ছবিটি পরিচালনা করেছেন তরুণ পরিচালক নাড়ুগোপাল মণ্ডল।

পরমব্রত চট্টোপাধ্যায় পরিচালিত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের বায়োপিক ‘অভিযান’-এর শুটিং শেষ হওয়ার আগেই ‘অবলম্বন’ ছবির ডাবিং শেষ হয়ে গিয়েছিল।

এ নিয়ে সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে তিনটি ছবির কাজ করলেন নাড়ুগোপাল। ‘অবলম্বন’ ছবিতে কাজ করছেন লিলি চক্রবর্তী, বিশ্বজিৎ চক্রবর্তী, মেঘনা হালদার প্রমুখ অভিনেতা-অভিনেত্রী। সৌমিত্র চট্টোপাধ্যায় এই ছবিতে একজন লেখকের চরিত্রে অভিনয় করেছেন।

১৯৩৫ সালের ১৯ জানুয়ারি পশ্চিমবঙ্গের নদীয়া জেলায় সৌমিত্রের জন্ম। ছবির কাহিনিও গড়ে উঠেছে ওই লেখককে নিয়ে। ‘অবলম্বন’ নামের একটি উপন্যাস লেখার পর লেখক একসময় উপলব্ধি করেন তার নিজের জীবনেও ওই উপন্যাসের চরিত্রগুলো ধরা দিচ্ছে।

পরিচালক নাড়ুগোপাল মণ্ডল জানান, সৌমিত্র চট্টোপাধ্যায় এই ছবি করতে গিয়ে তাকে দিয়েছিলেন পূর্ণ স্বাধীনতা। কোনো শর্ট একাধিকবার ধারণ করতে গেলে কখনও আপত্তি তোলেননি।

টানা ৪১ দিন হাসপাতালে চিকিৎসার পর অবশেষে গত রোববার বাংলাদেশ সময় দুপুর ১২টা ৪৫ মিনিটে সৌমিত্র চট্টোপাধ্যায় শেষনিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৮৫ বছর।

 

তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা