শায়েস্তাগঞ্জে চলছে শীতকালীন সবজির চাষ

প্রকাশিত: ৩:২৭ অপরাহ্ণ, জানুয়ারি ১৩, ২০২১

শায়েস্তাগঞ্জে চলছে শীতকালীন সবজির চাষ

হবিগঞ্জ প্রতিনিধি ::
হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে চলছে শীতকালীন সবজি চাষ। কৃষকরা শীতের শুরু থেকেই বিভিন্ন ধরণের সবজি চাষ শুরু করেছেন। ইতোমধ্যে অনেকেই উৎপাদিত সবজি বাজারে বিক্রিও করছেন। এতে একদিনে যেমন চাষিরা লাভবান হচ্ছেন তেমনি ক্রেতারাও কম দামে ভালো মানের সবজি কিনতে পারছেন।

উপজেলার বড়চর, কলিমনগর, নসরতপুর, সুতাং, সুরাবই, পুরাসুন্দা, বাছিরগঞ্জ, অলিপুরসহ বিভিন্ন এলাকায় শাকসবজি চাষ করা হচ্ছে। উপজেলার বিভিন্ন এলাকার বেশির ভাগ চাষিরা প্রথমে নিজেদের প্রয়োজনের কথা মাথায় রেখে চাষ শুরু করলেও বর্তমানে পুরো দমে বাণিজ্যিকভাবে চাষাবাদ শুরু করেছেন।

শায়েস্তাগঞ্জের সুরাবই গ্রামের লিটন মিয়া এ বছর ২ একর জমিতে লাউ ও শিম চাষ করেছেন। তিনি জানান, প্রতিবছর শীত এলেই চাষাবাদ শুরু করি। এবারও করেছি। ইতোমধ্যে আমার জমিতে ১০০-২০০ টি লাউ ধরেছে। এছাড়া শিম গাছের শিমগুলোর বড় হচ্ছে।

আর মো. ফয়সল মিয়া শখের বসে নিজের জমিতেই লাগিয়েছেন ডাটা শাক, টমেটো ও ঝিঙে গাছ। অন্যদিকে উপজেলার সুরাবই গ্রামের রতন মিয়া তাঁর জমিতে লাগিয়েছেন টমেটো ও লাল শাক। তিনি বলেন, আমার তেমন শাকসবজি কিনে খেতে হয় না। যা ফলন আসে তাতেই খানিকটা চলে যায়।

শায়েস্তাগঞ্জের চান মিয়া চলতি বছর ২ একর জমিতে এবারই প্রথম শিম গাছ লাগিয়েছেন। আর আবহাওয়া অনুকূলে থাকায় ফলন হয়েছে ভালো। এখন গ্রীষ্মের শাকসবজি চাষ করতেছেন।

একই উপজেলার মনু মিয়া শাকসবজি চাষ করে এখন স্বাবলম্বী। মনু মিয়া- ঝিঙে, করলা, চিচিংগা, পুইশাক, ডাঁটাশাক, কচু শাক, কচু মুখীসহ সবধরনের শাকসবজি জমিতে চাষ করেন। তিনি স্থানীয় বাজারের হাটে গিয়ে বিক্রি করেন।

হবিগঞ্জ সদর উপজেলার কৃষি কর্মকর্তা সুকান্ত ধর জানান, এ বছর শায়েস্তাগঞ্জ উপজেলায় শীতকালীন রবি শাক-সবজি ব্যাপকভাবে চাষ হচ্ছে। প্রায় ৮০০ হেক্টর জমিতে রবি শাক-সবজি চাষ হচ্ছে। পারিবারিকভাবে বসতবাড়িতে সবজি চাষ জনপ্রিয়তা লাভ করছে। আর সরকারি বিভিন্ন উদ্যোগ প্রণোদনা কৃষকদেরকে সবজি চাষে উৎসাহ দিচ্ছে। এরই প্রতিফলন সবজির বাজারে দেখা যাচ্ছে । কৃষি বিভাগ সর্বদা কৃষকের পাশে আছে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ