সুন্দর-শারদুলের অনন্য রেকর্ডে ঘুরে দাঁড়াল ভারত

প্রকাশিত: ৬:১৪ অপরাহ্ণ, জানুয়ারি ১৭, ২০২১

সুন্দর-শারদুলের অনন্য রেকর্ডে ঘুরে দাঁড়াল ভারত

স্পোর্টস ডেস্ক ::
শনিবার অস্ট্রেলিয়াকে বড় লিড নিতে দেয়নি ভারতের বোলাররা। অভিষেক টেস্টে চমৎকার নৈপূণ্য দেখিয়েছেন পেসার টি নটরাজন ও অফস্পিনিং অলরাউন্ডার ওয়াশিংটন সুন্দর। পেসার শারদুল ঠাকুরও কম যাননি। তিনজনের প্রত্যেকে তিনটি করে উইকেট নিয়েছেন৷

এবার সেই বোলারদের ব্যাটিং পারফরম্যান্সে ঘুরে দাঁড়িয়েছে সফরকারীরা। সুন্দর-শারদুলের অনন্য জুটিতে ভর করে অস্ট্রেলিয়ার লিড ছোঁয়ার ৩৩ রান আগে থামে ভারতের ইনিংস।

শনিবার ভারতীয় বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ৩৬৯ রানে থামে অস্ট্রেলিয়া। জবাবে ব্যাট করতে নেমে সেদিন ২৬ ওভার খেলে ২ উইকেট হারিয়ে ৬২ রান জমা করে ভারত।

অর্থাৎ ৩০৭ রানের লিড সামনে রেখে রোববার তৃতীয় দিন শুরু করে রাহানের দল। আগের দিনে অপরাজিত থাকা দুই ব্যাটসম্যান চেতেশ্বর পূজারা ও অধিনায়ক অজিঙ্কা রাহানের কেউ-ই আজ ইনিংস লম্বা করতে পারেননি।

৯৪ বল মোকাবেলা করে ২৫ রান করে হ্যাজেলহুডের বলে আউট হয়েছেন পূজারা। মিচেল স্টার্কের গতিতে ধরাশায়ী হয়ে ৩৭ রানে থেমে যান রাহানে।

এরপর মায়াঙ্ক আগারওয়াল (৩৮) ও উইকেটরক্ষক ঋষভ পন্থও (২৩) ছোট দুটি ইনিংস খেলে বিদায় নেন। হ্যাজেলহুডের জোড়া শিকারে পরিণত হন এ দুই ব্যাটসম্যান।

দলীয় ১৮৬ রানের মাথায় ষষ্ঠ উইকেট হিসেবে সাজঘরে ফিরে যান শেষ স্বীকৃত ব্যাটসম্যান রিশাভ পন্ত। তখনও অস্ট্রেলিয়ার করা সংগ্রহ ছুঁতে ১৮৩ রানে পিছিয়ে ভারত।

এমন পরিস্থিতিতে ব্রিসবেন টেস্ট স্বাগতিকদের দখলে চলে গেছে বলে ধারণা হয় ক্রিকেটবোদ্ধাদের।

সেটাই স্বাভাবিক। বাকি ৪ টেলএন্ডার এতো রান জমা করতে পারবে না কি না সেই সংশয় জাগতেই পারে।

আর ক্রিকেটবোদ্ধাদের সেই ধারণাকে মিথ্যে প্রমাণ করলেন ভারতের দুই পেসার ওয়াশিংটন সুন্দর ও শারদুল ঠাকুর।

শেষ ৪ উইকেট ব্যাটিং করেছে ৪৫.১ ওভার। স্কোরবোর্ডে যোগ করেছে ১৫০ রান। এর মূল কৃতিত্ব ওয়াশিংটন সুন্দর এবং পেসার শারদুল ঠাকুরের। দুজনে মিলে ১২৩ রানের জুটি গড়েন যা সপ্তম উইকেট জুটিতে ভারতের রেকর্ডের খাতায় উঠেছে।

স্টার্কের বলে আউট হওয়ার আগে ১৪৪ বলে ৬২ রান করেন ওয়াশিংটন। আর ১১৫ বলে ৬৭ রান করে কামিন্সের বলে সাজঘরে ফেরেন শারদুল।

এ জুটি ফেরার পর বাকি ২ উইকেট দ্রুতই শিকার করে নেন অসি পেসার হ্যাজেলহুড।

সবমিলিয়ে সুন্দর-শারদুলের ১২৩ রানের জুটির কল্যাণে অস্ট্রেলিয়ার লিডটা কমে দাঁড়িয়েছে ৩৩ রানে। ১১১.৪ ওভার খেলে ৩৩৬ রানে থেমেছে ভারতের প্রথম ইনিংস।

লিড নিতে না পারলেও দিন শেষে সুন্দর ও শারদুলের পারফরম্যান্সই আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে। কারণ ভারতের টেস্ট ইতিহাসের অস্ট্রেলিয়ার মাটিতে কোনো দুই খেলোয়াড়ের ৩ উইকেট ও ৫০ রান করার এটিই প্রথম কীর্তি।

অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ৯৪ রানে ৩ উইকেট নেন শারদুল। ব্যাট হাতে করলেন সর্বোচ্চ ৬৭ রানের ইনিংস।

আর অভিষেক বোলিং ইনিংসে ৩ উইকেট ও অভিষেক ব্যাটিং ইনিংসে হাফসেঞ্চুরি করা দ্বিতীয় ভারতীয় খেলোয়াড় হলেন সুন্দর।

শেষ বিকেলে ব্যাট করতে নেমে ৩৩ রানের লিডের সঙ্গে কোনো উইকেট না হারিয়ে আরও ২১ রান যোগ করেছে অস্ট্রেলিয়া। ক্রিজে অপরাজিত দুই অসি ওপেনার মার্কাস হ্যারিস ও ডেভিড ওয়ার্নার। সোমবার ওয়ার্নার ২০ ও হ্যারিস ১ রান নিয়ে খেলতে নামবেন।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ