৪৪ বছর বয়সে মাঠে ফিরে চমক দেখালেন দিলশান

প্রকাশিত: ৬:৪৭ অপরাহ্ণ, জানুয়ারি ২১, ২০২১

৪৪ বছর বয়সে মাঠে ফিরে চমক দেখালেন দিলশান

স্পোর্টস ডেস্ক ::
২০১৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন লংকান অলরাউন্ডার তিলকারত্নে দিলশান। পরের বছরই ঘরোয়া ক্রিকেট থেকেও বিদায় নিয়ে রাজনীতিতে নাম লেখান। পরে রাজনীতি ছেড়ে দিয়ে স্ত্রী-সন্তানসহ পাড়ি জমান সুদূর অস্ট্রেলিয়ায়।

স্ত্রী মাঞ্জুলা থিলিনি ও চার সন্তানকে নিয়ে মেলবোর্নের বেকন্সফিল্ডে ভালোই সময় পার করছিলেন ৪৪ বছর বয়সী এ লংকান তারকা।

কিন্তু হঠাৎই কি মনে করে অস্ট্রেলিয়ার ঘরোয়া লিগ ভিক্টোরিয়ার প্রিমিয়ার গ্রেড ক্রিকেটে কেসি সাউথ-মেলবোর্ন ক্লাবের হয়ে মাঠে নেমে পড়েন দিলশান।

আর ব্যাট হাতে প্রথম ম্যাচে নেমেই তিনি জানান দিলেন, এখনও ফুরিয়ে যাননি। ইচ্ছে করলে তরুণদের হার মানাতে পারেন উইলোবাজিতে।

গত বৃহস্পতিবার কেসি সাউথ-মেলবোর্নের হয়ে ব্যাট হাতে ৪২ বলে ৫৩ রানের ইনিংস খেললেন দিলশান। বল হাতেও প্রতিপক্ষ শিবিরে আতঙ্ক ছড়িয়েছেন। এদিনে দিলশানের নৈপুণ্যে ক্লাব ড্যানডেনংকে হারিয়েছে কেসি সাউথ-মেলবোর্ন।

স্থানীয় এসইএন রেডিওর সঙ্গে এক সাক্ষাৎকারে দিলশান জানিয়েছেন, দীর্ঘদিন খেলার বাইরে থেকে হঠাৎ ২২ গজের মাঠে নামার কারণ।

দিলশান বলেছেন, অবসরের পর আর ক্রিকেট খেলতে চাইনি। টুকটাক কোচিং করাই আমি। কিন্তু কেসি ক্লাবের প্রেসিডেন্টকে আর না বলতে পারলাম না। এক আলোচনায় তিনি আমাকে অনুরোধ করেন, যেন ভিক্টোরিয়ার তরুণ ক্রিকেটারদের সঙ্গে আমি আমার অভিজ্ঞতা ভাগাভাগি করি। আমারও মনে হলো, উঠতি ক্রিকেটারদের সঙ্গে অভিজ্ঞতা ভাগাভাগি করা উচিত। তাই মাঠে নেমে পড়লাম।

৪৪ বছর বয়সেও এমন নজরকাড়া পারফরম্যান্স কীভাবে!
হাসিমুখে জবাব দেন দিলশান, প্রথম ম্যাচের মাত্র দিন দুয়েক আগে ক্লাবে প্রথমবার আসি। আগের এক বছরে ব্যাট ছুঁয়েও দেখিনি। কিন্তু নেটে কয়েকটি বল খেলার পর মনে হলো, আমি প্রস্তুত।

আন্তর্জাতিক ক্রিকেটের ১৭ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারে ১৭ হাজারের বেশি রান করেছেন দিলশান। উইকেট নিয়েছেন দেড়শর বেশি। শ্রীলংকার জার্সিতে ৩৩০ ওয়ানডে খেলে দিলশান ১০ হাজার ২৯০ রান সংগ্রহ করেছেন। আর ৮৭ টেস্টে তার সংগ্রহ পাঁচ হাজার ৪৯২ রান। টেস্টে ১৬ ও ওডিআইয়ে ২২ সেঞ্চুরি হাঁকিয়েছেন এ সাবেক লংকান তারকা।

টি-টোয়েন্টিতেও চমৎকার পারফরম্যান্স রয়েছে দিলশানের। ৮০ টি-টোয়েন্টিতে এক হাজার ৮৮৯ রান জমা করেছেন। ৫২ আইপিএলে তার সংগ্রহ এক হাজার ১৫৩ রান।

এমন সেরা ব্যাটম্যানের অভিজ্ঞতার ঝুলিতে উঁকি দিতে চাইবে যে কোনো তরুণ ক্রিকেটার।

তথ্যসূত্র: ক্রিকেট অস্ট্রেলিয়া

আমাদের ফেইসবুক পেইজ