ব্রিটিশ ডেপুটি হাই কমিশনার জাভেদ প্যাটেলের প্রথম সিলেট সফর

প্রকাশিত: ৬:৩০ অপরাহ্ণ, জানুয়ারি ২৫, ২০২১

ব্রিটিশ ডেপুটি হাই কমিশনার জাভেদ প্যাটেলের প্রথম সিলেট সফর

 

নিজস্ব প্রতিবেদক :: বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ ডেপুটি হাই কমিশনার জাভেদ প্যাটেল প্রথমবারের মতো সিলেট সফর করেছেন। সোমবার (২৫ জানুয়ারি) তিনি সিলেটে আসেন।

জাভেদ প্যাটেল ২০২০ সালের ফেব্রুয়ারিতে ঢাকায় ব্রিটিশ হাইকমিশনে ডেপুটি হাই কমিশনার হিসেবে যোগদান করে। এরপর এই প্রথম সিলেটে আসলেন তিনি।

এই সফরে ডেপুটি হাই কমিশনার সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীসহ গুরুত্বপূর্ণ স্থানীয় প্রশাসনিক কর্মকর্তা এবং নেতৃবৃন্দের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় বাংলাদেশ ও যুক্তরাজ্যের মাঝে বিদ্যমান বন্ধুত্বকে দ্বিপাক্ষিক উন্নয়ন কর্মকাণ্ডের মাধ্যমে আরো সমৃদ্ধ করার তাগিদ দেন তিনি।

সোমবার জাবেদ প্যাটেল সিলেট সিটি কর্পোরেশন মেয়র আরিফুল হক চৌধুরীর সাথে সাক্ষাৎ করেন। বাংলাদেশ ও যুক্তরাজ্যের জনগণের মধ্যেকার দীর্ঘদিনের সু-সম্পর্ক বিষয়ক আলোচনার পাশাপাশি তাঁরা যুক্তরাজ্য ও বাংলাদেশ সরকার, সিলেট সিটি কর্পোরেশন ও জাতিসংঘের উন্নয়ন কর্মসূচির যৌথ উদ্যোগে সিলেট নগরীর দারিদ্র্য দূরীকরণ কর্মসূচি ও কার্যক্রম নিয়ে আলোচনা করেন।

গুরুত্বপূর্ণ কর্মসূচির আওতায় সিলেট সিটি কর্পোরেশনের ১১ হাজার মানুষ কোভিড-১৯ বিষয়ক সচেতনতা, পুষ্টি ও জীবিকার জন্য অনুদান পাচ্ছেন। এছাড়াও এই কর্মসূচির আওতায় সিলেট নগরীর দারিদ্র্য দূরীকণে বিভিন্ন সহায়তা প্রদান করা হচ্ছে।

অপরদিকে, জাবেদ প্যাটেল সিলেটের বিভাগীয় কমিশনার মো. মশিউর রহমান এবং সিলেট রেঞ্জের ডিআইজি মফিজ উদ্দিন আহমদ (পিপিএম)-এর সঙ্গেও সাক্ষাৎ করেন।

এই সফরে জাবেদ প্যাটেল ব্রিটিশ কাউন্সিলের স্থানীয় অফিস পরিদর্শন করেন ও যুক্তরাজ্যের পরীক্ষা বিষয়ক প্রশাসনের কার্যক্রম পর্যবেক্ষণ করেন।

এসময় ব্রিটিশ ডেপুটি হাই কমিশনার , ‘সিলেট সফরে আসতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। এটি বাংলাদেশের অন্যতম সুন্দর শহর এবং এই শহরের মাধ্যমে যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে সম্পর্ক আগের তুলনায় আরও সমৃদ্ধ। এই শহরের সঙ্গে অনেক ব্রিটিশ-বাংলাদেশির প্রত্যক্ষ যোগাযোগ রয়েছে। এখানে এসে সিলেটের ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে গভীরভাবে জানতে পেরে আমার খুবই ভালো লাগছে।’

তিনি বলেন, ‘এই বছর বাংলাদেশের স্বাধীনতার পঞ্চাশতম বার্ষিকী পালনের পাশাপাশি আমি বাংলাদেশ-যুক্তরাজ্যের ব্যতিক্রমী বন্ধন উদযাপনের আশা ব্যক্ত করছি।’

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

আমাদের ফেইসবুক পেইজ