গোবিন্দদা’ স্মৃতির পাতা থেকে…..

প্রকাশিত: ১২:৪২ পূর্বাহ্ণ, মার্চ ১, ২০২১

গোবিন্দদা’ স্মৃতির পাতা থেকে…..

রুহুল কুদ্দুস বাবুল
গতকাল ২৮ ফেব্রুয়ারী ছিল কবি, রাজনীতিবিদ, শিশু সংগঠক, সংস্কৃতিজন গোবিন্দ পালের ১৪ তম মৃত্যু বার্ষিকি।
২০০৫ সালে জুনের শেষে গোবিন্দদা আমাকে বললেন “বাবুল আগামি ১৩ জুলাই আমি ৫০ বছর পূর্ণ করবো”, আমি বললাম ” তাহলে আমরা ঘটা করে পালন করবো”। তিনি আপত্তি করলেন, শেষ পর্যন্ত রাজি।
আজিজ আহমদ সেলিম,মামুন রশিদ,এডভোকেট আনসার খান,মাহবুবা সামসুদ,রুহুল কুদ্দুস বাবুল,মোশাহিদ আহমদ,কামরান ইবনে দিলওয়ার,শাহাদত বখত শাহেদ,তাজুল ইসলাম বাঙালি,রুস্তম আলম আমরা কজন। হয়ে গেল কবি গোবিন্দ পাল-এর ৫০তম জন্ম বার্ষিকি উদযাপন কমিটি। নয়নমনি নামে একটি স্মরণিকা প্রকাশ হলো, আলোচনা অনুষ্ঠান কবির তাতী পাড়ার বাসায়। অংশ নিলেন গণমানুষের কবি দিলওয়ার, সিটি কর্পোরেশনের মেয়র বদরউদ্দিন আহমদ কামরান সহ সিলেটের অসংখ্য কবি,ছড়াকার,সাংবাদিক,রাজনীতিবিদ,শিশু সংগঠক,ছাত্র সংগঠক শুভাকাঙ্খি। কবির পরিবার মধ্যাহ্নভোজের আয়োজন করলেন। বিকেলে আলোচনা। স্মৃতিময় আলোকিত একটি দিন কাটলো। একটা কথা আমার কাছে বিস্ময় লাগে ঐ দিন রাতে দাদা আমাকে একান্তে বললেন-” বাবুল একটা কথা মনে রেখো, আমার মৃত্যুর পর তোমাদের আর শোকসভা করতে হবেনা আজই সম্পন্ন হয়ে গেল”। আমি হেসেছিলাম। মাত্র দুবছর পর ২০০৭ সালে ঢাকায় বাংলা একাডেমির বইমেলায় ২৮ ফেব্রুয়ারি বিকেলে তাঁর হৃদস্পন্দন চিরদিনের জন্য বন্ধ হয়ে যায়।
জন্মঃ ১৩ জুলাই ১৯৫৫।
বাবাঃ কালিপদ পাল।
মাঃ লক্ষী রাণী পাল।
স্ত্রীঃ মিনু পাল (প্রয়াত)।
ছেলেঃ দূর্জয়
মেয়েঃ মৌ
ভাইবোন সবাই সিলেটের সাংস্কৃতিক অঙ্গনে জড়িত। সিলেট শহরের একটি প্রগতিশীল সংস্কৃতিমনা পরিবার।
খেলাঘর,ছাত্র ইউনিয়ন,কমিউনিষ্ট পার্টি, উদীচি, নন্দিনি, গণতন্ত্রি পার্টি, ন্যাপ ইত্যাদি সংগঠনের সক্রিয় সংগঠক ছিলেন। মৃত্যুকালীন সময়ে সিলেট জেলা ন্যাপ-এর সাধারণ সম্পাদক, সিলেট জেলা খেলাঘরের সভাপতি ছিলেন।
৮০ ও ৯০ এর দশক, মৃত্যুর কদিন আগে আমার প্রেস থেকে তার ক’টি কবিতার বই নিয়ে ঢাকার বইমেলায় যাওয়ার দিন পর্যন্ত প্রায় প্রতিদিন একবার দেখা করতেনই। আমাদের আড্ডার আলোচনার নিত্যদিনের বিষয় ছিল রাজনীতি। বরুনদা সিলেট আসলে দেখা করতেনই। দিলুভাইর (কবি দিলওয়ার) বাসায় যাওয়া ছিল নিত্যদিন, আমিও সঙ্গি হতাম মাঝেমধ্যে।
সিলেট শহরের পরিচিত প্রিয়মুখ কবি গোবিন্দ পাল আমাকে অত্যন্ত স্নেহ করতেন।…. তাঁর প্রয়াণ দিবশে শ্রদ্ধার সাথে স্মরণ করি।
রুহুল কুদ্দুস বাবুল
২৮.০২.২০২১

 

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ