অপরাধ যাই হোক শিশুর সাজা ১০ বছরের বেশি নয়

প্রকাশিত: ১২:১৩ অপরাহ্ণ, মার্চ ৫, ২০২১

অপরাধ যাই হোক শিশুর সাজা ১০ বছরের বেশি নয়

অনলাইন ডেস্ক : কোনো শিশুর স্বীকারোক্তিমূলক জবানবন্দি ওই শিশুকে সাজা দেওয়ার ক্ষেত্রে ভিত্তি হিসেবে ব্যবহার করা যাবে না বলে রায় দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে অপরাধ যাই হোক না কেন- কোনো শিশুকে ১০ বছরের বেশি সাজা দেওয়া যাবে না বলেও রায়ে উল্লেখ করা হয়েছে।

বিচারপতি মো. শওকত হোসেনের নেতৃত্বাধীন তিন সদস্যের হাইকোর্টের বৃহত্তর বেঞ্চ এ রায় প্রকাশ করেছেন। বেঞ্চের অন্য দুই সদস্য হলেন- বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি এস এম আব্দুল মোবিন।

২০১৯ সালের ২৮ আগস্ট হাইকোর্টের বৃহত্তর বেঞ্চের দেওয়া ৬৩ পৃষ্ঠার এ রায় বৃহস্পতিবার (৪ মার্চ) প্রকাশ করা হয়। যুগান্তকারী এ রায়ের তিনটি মূল সিদ্ধান্ত হলো- শিশুর স্বীকারোক্তিমূলক জবানবন্দির কোনো সাক্ষ্যগত মূল্য নেই, স্বীকারোক্তিমূলক জবানবন্দি কোনো শিশুকে সাজা দেয়ার ক্ষেত্রে ভিত্তি হিসেবে ব্যবহার করা যাবে না এবং অপরাধ যাই হোক না কেন- শিশুকে ১০ বছরের বেশি সাজা দেওয়া যাবে না।

আদালত রায়ের পর্যবেক্ষণে বলেছেন, শিশুর স্বীকারোক্তিমূলক জবানবন্দি গ্রহণ জুভেনাইল জাস্টিস (Juvenile Justice) সিস্টেমের ধারণার পরিপন্থি। নিউরোসায়েন্স (স্নায়ুবিজ্ঞান) এবং সাইকোলজিক্যাল (মনস্তত্ত্ব) গবেষণা অনুযায়ী, শিশুরা তাদের কর্মের পরিণতি সম্পর্কে সম্পূর্ণ ওয়াকিবহাল নয়। শিশুরা আবেগ নিয়ন্ত্রণ করতে পারে না। তাই অপরাধকে নিজেদের ঘাড়ে নিয়ে নেয় বলেও রায়ের পর্যবেক্ষণে বলা হয়েছে।

মামলার নথি থেকে জানা যায়, শিশুর স্বীকারোক্তিমূলক জবানবন্দি গ্রহণ নিয়ে ফৌজদারি কার্যবিধিতে সুনির্দিষ্ট কোনো বিধান নেই। শিশুদের শারীরিক ও মানসিক গঠন বিবেচনায় ১৯৭৪ সালের শিশু আইন অনুযায়ী বিচারকার্য পরিচালিত হতো। ২০১৩ সালে নতুন শিশু আইন প্রণয়ন করা হয়। এই আইনে শিশুর বয়স, জবানবন্দি গ্রহণ, দণ্ড ও শিশু সংশোধনাগারসহ বিশেষ বিশেষ বিধান রাখা হয়। এই বিষয়ে উচ্চ আদালতের পক্ষে বিপক্ষে রায় ছিল। এই মামলার গুরুত্ব বিবেচনায় প্রধান বিচারপতি তিন সদস্য বিশিষ্ট বৃহত্তর বেঞ্চ গঠন করে দেন।

বৃহত্তর বেঞ্চে অ্যামিকাস কিউরি হিসেবে সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, এম আই ফারুকী এবং আইনজীবী শাহদীন মালিক আইনি মতামত দেন। দীর্ঘ শুনানি শেষে ২০১৯ সালের ২৮ আগস্ট হাইকোর্ট উপরোক্ত রায় ঘোষণা করেন।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ