শ্রীমঙ্গলে অবৈধ বালু উত্তোনের বিরুদ্ধে অভিযান

প্রকাশিত: ৫:২৯ অপরাহ্ণ, জুলাই ৭, ২০২০

শ্রীমঙ্গলে অবৈধ বালু উত্তোনের বিরুদ্ধে অভিযান

স্বপন দেব (মৌলভীবাজার) প্রতিনিধি :;
মৌলভীবাজারের শ্রীমঙ্গলে অবৈধভাবে বালু উত্তোলনের বিরুদ্ধে অভিযান চালানো হয়েছে।

উপজেলার কালাপুর ইউনিয়নের মাজদিহি নামক স্থানে সোমবার দুপুরে উপজেলা প্রশাসন উদ্যোগে ও র‌্যাবের সহযোগিতায় ওই অভিযান পরিচালনা করা হয়।

জানা যায়, স্থানীয় কতিপয় দুর্বৃত্ত চা বাগানের লিজ নেয়া খাসজমি থেকে বালু উত্তোলনের মাধ্যমে সরকারি সম্পত্তির ক্ষতিসাধন করছে বলে জাতীয় গোয়েন্দা সংস্থা (এনএসআই) রিপোর্ট দেয়।

এ তথ্যের ভিত্তিতে উপজেলা নির্বাহী কর্মকর্তা অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নজরুল ইসলামের নেতৃত্বে ও র‍্যাব-৯ শ্রীমঙ্গল ক্যাম্পের অধিনায়ক মেজর আহমেদ নোমান জাকিসহ র‍্যাবের একটি চৌকস টিমের সহায়তা ওই অভিযান চালানো হয়।

অভিযান পরিচালনাকালে ঘটনাস্থলে অবৈধভাবে উত্তোলিত বালু ও বালু উত্তোলনের সরঞ্জামাদি ২টি শ্যালো মেশিন, জোড়া লাগানো বেশকিছু পাইপ, একটি এক্সকেভেটর ও বালুভর্তি ট্রাক জব্দ করা হয়। এসময় সরকারি সম্পত্তি ধ্বংস করার সাথে জড়িত দুর্বৃত্তরা অভিযানের খবর পেয়ে পালিয়ে যায়।

এছাড়া ঘটনাস্থলে প্রাপ্ত প্রায় ৪২ হাজার ঘনফুট বালু প্রকাশ্য স্পট নিলামের মাধ্যমে সর্বোচ্চ দরদাতার কাছ থেকে ৪ লাখ ৪৪ হাজার টাকা নিলামমূল্য আদায় করা হয়।

এসময় বালু উত্তোলনের সরঞ্জামাদির মালিককে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০ অনুযায়ী দুই লাখ ৮০ হাজার টাকা অর্থদণ্ডাদেশ দিয়ে তা আদায় করা হয়।
এছাড়া বালু সরবরাহের পাইপগুলো ঘটনাস্থলে ধ্বংস করা হয়।

একইসাথে প্রাপ্ত সুনির্দিষ্ট তথ্য অনুযায়ী বালু উত্তোলনে জড়িত ৩ ব্যক্তি সামসু মিয়া, আক্কল মিয়া ও আব্রু মিয়া বিরুদ্ধে শ্রীমঙ্গল থানায় নিয়মিত মামলা দায়ের করা হয়েছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, রাষ্ট্রীয় গোয়েন্দা সংস্থার তথ্যের ভিত্তিতে আমরা সরকারি সম্পত্তি ক্ষতি সাধন করে অবৈধভাবে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করি।

এসময় অবৈধভাবে উত্তোলিত বালু ও সরঞ্জামাদি জব্দ করে তাৎক্ষণিকভাবে বালু নিলাম করে রাজস্ব আদায় করা হয়। তিনি আরও জানান, অবৈধভাবে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে তাদের এ অভিযান অব্যাহত থাকবে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
22232425262728
2930     
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ