ভালো কাজের ফলাফল শেহবাগের ট্রিপল সেঞ্চুরি!

প্রকাশিত: ৯:৫৩ অপরাহ্ণ, জুলাই ১২, ২০২০

ভালো কাজের ফলাফল শেহবাগের ট্রিপল সেঞ্চুরি!

স্পোর্টস ডেস্ক :;

ভারতের সর্বকালের সেরা ওপেনারদের মধ্যে অন্যতম বীরেন্দ্র শেহবাগ। ২০০৪ সালে পাকিস্তান সফরে মুলতান টেস্টের প্রথম ইনিংসে দেশের হয়ে ব্যক্তিগত সর্বোচ্চ ৩০৯ রানের ইনিংস খেলেন শেহবাগ। আর ১৯৯৯ সালে চেন্নাইয়ে পাকিস্তানের বিপক্ষে ১৩০ রানের ইনিংস খেলেছেন ভারতীয় কিংবদন্তি ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার।

শেহবাগের ৩০৯ নাকি শচীনের ১৩০ রানের ইনিংসকে এগিয়ে রাখবেন? এমন প্রশ্নের জবাবে সম্প্রতি পাকিস্তানের সাবেক তারকা ক্রিকেটার সাকলাইন মুশতাক বলেছেন, ১৯৯৯ সালের ওই সিরিজের আগে আমরা প্রচুর প্রস্তুতি নিয়েছিলাম। তাছাড়া ওইটা ছিল দ্বিতীয় ইনিংসে করা শচীনের সেঞ্চুরি। আমরা ওকে আউট করার জন্য অনেক পরিকল্পনা করেছিলাম। কিন্তু কোনোভাবেই তাকে আউট করতে পারিনি। কাজেই আমার কাছে চেন্নাইয়ে শচীনের সেই সেঞ্চুরি শেহবাগের ট্রিপল সেঞ্চুরির চেয়েও গুরুত্বপূর্ণ।

পাকিস্তানের হয়ে ৪৯ টেস্টে ২০৮ উইকেট শিকার করা সাবেক তারকা অফ স্পিনার সাকলাইন মুশতাক আরও বলেছেন, প্রথম ইনিংসে সেঞ্চুরি করার জন্য শেহবাগের ওপর তেমন কোনো চাপ ছিল না। তাছাড়া আমাদের দলের অন্যতম সেরা পেসার শোয়েব আখতার তখন চোটাআক্রান্ত ছিল। আমার মনে হয় ওই দিন সবকিছু শেহবাগের পক্ষে ছিল। তাছাড়া উইকেট ছিল প্রথম দিনের। আমাদেরও খুব একটা ভালো প্রস্তুতি ছিল না।

ক্রিকেট থেকে অবসরে কোচিং পেশায় জড়িয়ে যাওয়া পাকিস্তানের সাবেক তারকা স্পিনার সাকলাইন মুশতাক আরও বলেছেন, সেদিন শেহবাগ তার বাবা-মায়ের ভালো কোনো কাজের সুফল ভোগ করেছিল। অথবা সে নিজের কোনো ভালো কাজের ফল পেয়েছিল। তাই ওরকম একটা ঝরঝরে ট্রিপল সেঞ্চুরি পেয়েছিল। দ্বিতীয় ইনিংসে ওরকম একটা ট্রিপল সেঞ্চুরি করতে পারলে আলাদা ব্যাপার ছিল। কিন্তু ও করেছিল প্রথম ইনিংসে। আমি বলছি না যে শেহবাগ খারাপ ব্যাটসম্যান, তবে শচীনের ইনিংসটাকে আমি এগিয়ে রাখব।

বীরেন্দ্রর শেহবাগ ভারতের হয়ে ১০৪টি টেস্ট, ২৫১টি ওয়ানডে আর ১৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে ৩৮টি সেঞ্চুরির সাহায্যে ১৭ হাজার ২৫৩ রান সংগ্রহ করেন।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
   1234
19202122232425
26272829   
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ