সিলেটে বেড়েছে ভিক্ষুকের উৎপাত, অতিষ্ট জনসাধারণ

প্রকাশিত: ৫:১১ অপরাহ্ণ, জুলাই ১৭, ২০২০

সিলেটে বেড়েছে ভিক্ষুকের উৎপাত, অতিষ্ট জনসাধারণ

নিজস্ব প্রতিবেদক :: পবিত্র জুমআর নামাজ শেষ করে হযরত শাহজালাল (রহ.) দরগাহ মসজিদ থেকে বের হলেন একজন মুসলি­। মসজিদের গেইটে দাঁড়িয়ে আছেন কয়েকজন ভিক্ষুক। যে দৃশ্য হরহামেশাই দেখা যায়। প্রতিবারের মতো ওই মুসলি­ ভিক্ষুকের তালায় কিছু ভিক্ষা দেওয়ার জন্য এগিয়ে গেলেন। তখনই চারদিক থেকে ভিক্ষুকরা তাকে ঘিরে ফেলে। গায়ে লেগে, কাপড় চোপড় টেনে হিচরে শুরু করে। পরে কোন রকমে দৌড়ে সেখান থেকে পালালেন ওই মুসলি­। এ দৃশ্য শুধু দরগাহ মসজিদ নয়, ইদানিং প্রতিটি মসজিদের সামনেই ভিক্ষুকের কাছে হেনস্থা হতে হয় মুসলি­দের।

সম্প্রতি সিলেট নগরীকে ভিক্ষুকের উৎপাত বেড়ে গেছে। মূলত এরা মৌসুমী ভিক্ষুক। ঈদকে ঘিরে মৌসুমি ভিক্ষুকের উৎপাত বেড়েছে ব্যাপকভাবে। নগরীর বিভিন্ন মোড় এবং গুরুত্বপূর্ণ স্থানগুলোতে ভিক্ষুকের সংখ্যা আগের যেকোনও সময়ের চেয়ে বেশি। মৌসুমী ও পেশাজীবী মিলিয়ে নগরীর প্রতিটি পয়েন্ট, মসজিদের সামনে রয়েছে ভিক্ষুকের লম্বা সাড়ি।

অনেকে সড়কের পাশের চলাচলের জায়গা দখল করে শুয়ে থাকে, এদিক-ওদিক গড়াগড়ি দেওয়াসহ নানাভাবে ভিক্ষা চাচ্ছেন। শিশু-কিশোর বয়সী টোকাইরা গিয়েও পথচারীদের কাছে ভিক্ষা করছেন। তাছাড়া নগরীর বিভিন্ন পয়েন্টে যানজট দেখা দেয়, তখন যানজটের ভীড়ের মধ্যেও তারা ভিক্ষা করেন। এই অবস্থা অসহনীয় হয়ে উঠেছে মানুষের কাছে।

নগরীর বন্দরবাজার কেন্দ্রীয় জামে মসজিদ ও কোর্ট পয়েন্টের জামে মসজিদে সামনে সব সময় ভিক্ষুক দেখা যায়। তাদের মধ্যে পুরুষ, মহিলা এবং কিছু টোকাইসহ ২৫ থেকে ৩০ জন ভিক্ষুক। এদের বেশির অংশই নারী।

এছাড়া নগরীর জিন্দাবাজার, বন্দরবাজার, চৌহাট্টা, আম্বরখানা, মদিনা মার্কেট, ওসমানী মেডিকেলের আশপাশ, রিকাবীবাজার, জিতু মিয়ার পয়েন্ট এলাকায় বেড়েছে মৌসুমী ভিক্ষুকদের উৎপাত।

এছাড়া নগরীর বিভিন্ন পাড়া-মহল্লার আবাসিক বাসা-বাড়িগুলোতে, মসজিদ, মাজার, মার্কেট বা শপিং মলের সামনেও একই দৃশ্য দেখা যায়।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
   1234
26272829   
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ