‘করোনা টিকার তথ্য চুরির চেষ্টা করছে রুশ হ্যাকাররা’

প্রকাশিত: ১১:৫১ অপরাহ্ণ, জুলাই ১৭, ২০২০

‘করোনা টিকার তথ্য চুরির চেষ্টা করছে রুশ হ্যাকাররা’

অনলাইন ডেস্ক :;

বিশ্বজুড়ে বিভিন্ন ওষুধ প্রস্তুতকারী সংস্থা ও শিক্ষাবিদদের কাছ থেকে করোনাভাইরাসের টিকা এবং চিকিৎসা সম্পর্কিত গবেষণা চুরি করার চেষ্টা করেছেন রুশ সমর্থিত হ্যাকাররা।

বৃহস্পতিবার ব্রিটেন ন্যাশনাল সাইবার নিরাপত্তা সেন্টার (এনসিএসসি) এমন অভিযোগ করেছে।-খবর রয়টার্সের

ব্রিটেন, যুক্তরাষ্ট্র ও কানাডার কাছ থেকে আসা এক সমন্বিত বিবৃতিতে এই সাইবার হামলার জন্য এপিটি২৯ গ্রুপকে দায়ী করা হচ্ছে। গ্রুপটি অবশ্য কজি বিয়ার নামেও পরিচিত।

তারা বলেন, নিশ্চিতভাবে তারা রুশ গোয়েন্দা সংস্থাগুলোর অংশ হিসেবে এ অভিযান চালিয়েছে।

অপারেশনের পল চিচেসটারের পরিচালক এনসিএসসি বলছে, করোনা মহামারীর বিরুদ্ধে লড়াইয়ের গুরুত্বপূর্ণ কাজে এই ন্যাক্কারজনক হামলার নিন্দা জানাই।

সাইবার নিরাপত্তা গবেষকরা বলছেন, গত বছরে যুক্তরাষ্ট্র, জাপান, চীন ও আফ্রিকায় গ্রাহকদের বিরুদ্ধে এপিটি২৯ হ্যাকিং টুল ব্যবহার করা হয়েছে।

মুখপাত্র দিমিত্রি পেসকভের বরাতে রুশ সংবাদ সংস্থা আরআইএ বলছে, লন্ডনের অভিযোগ ক্রেমলিন প্রত্যাখ্যান করেছে। এ অভিযোগের পেছনে সত্যিকারের কোনো প্রমাণ নেই।

ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রী ডমিনিক রাব বলেন, মহামারীসংক্রান্ত গবেষণায় রুশ গোয়েন্দা সংস্থার হামলা পুরোপুরি অগ্রহণযোগ্য। অন্যরা যখন স্বার্থপরতার জন্য বেপরোয়াভাবে ছুটছেন, যুক্তরাজ্য ও তার মিত্ররা তখন একটি ভ্যাকসিন পেতে এবং বিশ্ব স্বাস্থ্য সুরক্ষায় কঠোর পরিশ্রম করে যাচ্ছে।

এনসিএসসি বলছে, হামলা অব্যাহত আছে। এতে স্পিয়ার-ফিশিং ও কাস্টম ম্যালওয়্যারসহ বিভিন্ন যন্ত্র ও প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। কোভিড-১৯ টিকা গবেষণা ও উদ্ভাবনে জড়িত সংস্থাগুলোকে টার্গেট বানিয়ে এপিটি২৯ সাইবার হামলা চালিয়ে যাচ্ছে। এ সময় মহামারী নিয়ে অতিরিক্ত গোয়েন্দা প্রশ্নেরও জবাব খুঁজছে তারা।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
   1234
26272829   
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ