সব ধরনের ক্রিকেট থেকে অবসরে হরভজন সিং

প্রকাশিত: ১১:৪৫ অপরাহ্ণ, ডিসেম্বর ২৪, ২০২১

সব ধরনের ক্রিকেট থেকে অবসরে হরভজন সিং

স্পোর্টস ডেস্ক::
কলকাতার ইডেন গার্ডেনে রিকি পন্টিং, অ্যাডাম গিলক্রিস্ট, শেন ওয়ার্নকে পর পর তিন বলে ফিরিয়ে দিয়েছিলেন তিনি। টেস্ট ক্রিকেটে সেই প্রথম হ্যাটট্রিক ছিল ভারতের। যিনি ওই অনন্য রেকর্ড করেছিলেন, সেই হরভজন সিং অবসর নিলেন সব ধরনের ক্রিকেট থেকে। ৪১ বছরের এই অফস্পিনার অবসর ঘোষণার দিনও তুলে ধরলেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কলকাতা টেস্টের প্রসঙ্গ। পুরো সিরিজে ৩২ উইকেট নিয়েছিলেন। যে রেকর্ড এখনও অক্ষত।
হরভজন এক ভিডিও বার্তায় তার ভক্তদের বলেছেন, জলন্ধরের গলি থেকে ভারতীয় টিমে খেলা। ২৫ বছরের এক অসাধারণ যাত্রা শেষ হল। ভারতের জার্সিতে খেলার থেকে বেশি মোটিভেশন আর কিছু ছিল না। একটা সময় কিছু কঠিন সিদ্ধান্ত নিতে হয়। সামনে এগিয়ে যেতে হয়। আজ আমি ক্রিকেটের সব ফর্ম্যাট থেকে অবসর নিচ্ছি। অবসর হয়তো অনেক আগেই নিয়ে নিয়েছিলাম। কিন্তু ঘোষণা করা হয়নি। গত কয়েক বছর ধরে সেভাবে ক্রিকেটের সঙ্গে জড়িয়ে ছিলাম না। কেকেআরে খেলার সময়ই গত মৌসুমে অবসরের সিদ্ধান্ত নিয়েছিলাম।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধেই ১৯৯৮ সালে বেঙ্গালুরুতে টেস্ট অভিষেক হয়েছিল হরভজন সিংয়ের। ওই টেস্টে ২ উইকেট নিয়েছিলেন তিনি। কিন্তু আবির্ভাবেই বুঝিয়ে দিয়েছিলেন, অনেক দূর যাবেন বলেই এসেছেন। ১০৩ টেস্ট খেলে ৪১৭টি উইকেট নিয়েছেন। ৫ উইকেট নিয়েছেন ২৫বার। ১০ উইকেট ৫বার। টেস্টে ব্যাট হাতে ২টি সেঞ্চুরিও করেছেন হরভজন। ওয়ানডে অভিষেক হয়েছিল নিউজিল্যান্ডের বিরুদ্ধে শারজাতে। হরভজন সিংয়ের ঝুলিতে ছিল ম্যাট হর্নের উইকেট। সব মিলিয়ে ২৩৬টি ওয়ানডে খেলে নিয়েছেন ২৬৯ উইকেট। সেরা বোলিং ৫-৩১। দেশের হয়ে টি-টোয়েন্টি অভিষেক হয়েছিল ২০০৬ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জোহানেসবার্গে। ২৮টি টি-টোয়েন্টি ম্যাচে ২৫ উইকেট নিয়েছেন তিনি।

সাফল্য যেমন পেয়েছেন, বিতর্কেও জড়িয়েছেন। অস্ট্রেলিয়া সফরে অ্যান্ড্রু সাইমন্ডসের সঙ্গে বাগযুদ্ধ, মুম্বাই ইন্ডিয়ান্সের হয়ে আইপিএলের ম্যাচ খেলার সময় শ্রীসান্থকে চড় মারা, পাকিস্তানের শোয়েব আখতারের সঙ্গে ঝামেলায় জড়ানো। বিতর্কে যতই জড়ান না কেন, মাঠে সাফল্য পেয়েছেন ঠিক। এত দিনে অবসর ঘোষণা করলেও ভারতীয় টিম থেকে বাদ পড়েছেন অনেক আগেই। গত তিন বছর শুধু আইপিএলটাই খেলতেন।

বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

সিলনিউজবিডি ডট কম / এস:এম:শিবা

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
22232425262728
2930     
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ