বিদেশ যেতে করোনা পরীক্ষা সনদে লাগবে ৪৫০০ টাকা

প্রকাশিত: ৯:৩৯ অপরাহ্ণ, জুলাই ১৮, ২০২০

বিদেশ যেতে করোনা পরীক্ষা সনদে লাগবে ৪৫০০ টাকা

অনলাইন ডেস্ক :;

বিদেশে যেতে ইচ্ছুক বাংলাদেশি যাত্রীদের কোভিড-১৯ পরীক্ষা সনদ প্রদানে হাসপাতাল ও ফি নির্ধারণ করে দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। বিদেশগামী যাত্রীদের কোভিড-১৯ পরীক্ষা সনদ পেতে ল্যাবে গিয়ে নমুনা দিলে দিতে হবে সাড়ে ৩ হাজার টাকা, আর বাড়িতে বসে নমুনা দিলে দিতে হবে সাড়ে ৪ হাজার টাকা।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ রোকন উদ্দিন স্বাক্ষরিত এক নির্দেশনায় বৃহস্পতিবার এ তথ্য জানানো হয়।

সেখানে বলা হয়েছে, বিদেশ যারা যাবেন তাদের কোভিড-১৯ পরীক্ষায় নিজ নিজ জেলার সিভিল সার্জন অফিসে স্থাপিত বুথে নমুনা প্রদান করবেন। যাত্রীদের বিমান টিকিট ও পাসপোর্ট উপস্থাপন এবং নির্ধারিত ফি পরিশোধ সাপেক্ষে নমুনা সংগ্রহ করতে হবে। নমুনা প্রদানের পর থেকে যাত্রার সময় পর্যন্ত সংশ্লিষ্ট ব্যক্তি আবশ্যিকভাবে আইসোলেশনে থাকবেন। বিমান যাত্রার ৭২ ঘণ্টার আগে কোনো নমুনা সংগ্রহ করা হবে না এবং যাত্রার ২৪ ঘণ্টা পূর্বে রিপোর্ট ডেলিভারির ব্যবস্থা করা হবে। কোভিড-১৯ পরীক্ষার ফলাফল প্রকাশের ক্ষেত্রে ব্যক্তিগত গোপনীয়তা বজায় রাখা হবে। পরীক্ষার ফলাফল ও যাবতীয় তথ্য প্রতিবেদন আকারে নিয়মিতভাবে স্বাস্থ্য অধিদফতর ও আইইডিসিআর-এ প্রেরণ করতে হবে। কোভিড-১৯ পরীক্ষার ফলাফল ইমিগ্রেশন ওয়েব সাইটে আপলোড করতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়, যাত্রীদের তথ্য প্রাপ্তি সহজতর করতে সব সিভিল সার্জন কার্যালয়ে কল সেন্টার স্থাপন করতে হবে এবং হটলাইন ফোন নম্বর বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, স্বাস্থ্য সেবা বিভাগ এবং অধিদফতরে পাঠাতে হবে।

এছাড়া অপর এক নির্দেশনায় উপ-সচিব শামীমা নাসরিন জানিয়েছেন, কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ১৪তম সভার সুপারিশের ভিত্তিতে ৫০ বছর থেকে তদূর্ধ্ব ব্যক্তিদের নমুনা পরীক্ষার জন্য বাড়িতে গিয়ে সংগ্রহের ব্যবস্থা করতে হবে। এজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে অধিদফতরের মহাপরিচালকে নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে সরকারি নির্দেশ অনুযায়ী আগামী ২৩ জুলাই থেকে আকাশপথে বিদেশ গমনকারীদের জন্য করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষার সনদ বাধ্যতামূলক করা হয়েছে। সেই মোতাবেক বিদেশগামী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের যাত্রীদের সরকার ঘোষিত কোভিড-১৯ পরীক্ষা সংক্রান্ত কয়েকটি নির্দেশনাবলী দেয়া হয়েছে।

শনিবার বিমানের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- যাত্রার ৭২ ঘণ্টার পূর্বে কোনো নমুনা সংগ্রহ করা হবে না এবং যাত্রার ২৪ ঘণ্টা পূর্বে রিপোর্ট ডেলিভারি গ্রহণের ব্যবস্থা করতে হবে। নমুনা প্রদানের সময় পাসপোর্টসহ যাত্রীদের বিমান টিকেট ও পাসপোর্ট উপস্থাপন এবং নির্ধারিত ফি পরিশোধ করতে হবে। কোভিড-১৯ পরীক্ষার নিমিত্তে নির্দিষ্ট করা পরীক্ষাগার যে জেলায় অবস্থিত সে জেলার সিভিল সার্জন অফিসে স্থাপিত পৃথক বুথে তাদের নমুনা প্রদান করবেন। নমুনা প্রদানের পর থেকে যাত্রার সময় পর্যন্ত সংশ্লিষ্ট ব্যক্তি আবশ্যিকভাবে আইসোলেশনে থাকবেন। বিদেশ যাত্রীদের কোভিড-১৯ পরীক্ষা সনদ প্রাপ্তির জন্য ল্যাবে গিয়ে নমুনা প্রদানের ক্ষেত্রে ৩৫০০ টাকা এবং বাড়ি থেকে নমুনা সংগ্রহে ৪৫০০ টাকা ফি প্রদান করতে হবে।

১৬টি সরকারি হাসপাতাল/প্রতিষ্ঠানে কোভিড টেস্ট করাতে পরামর্শও দিয়েছে বিমান। সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ, বরিশালের শেরেবাংলা মেডিকেল কলেজ, চট্টগ্রামের বাংলাদেশ ইন্সটিটিউট অব ট্রপিকেল অ্যান্ড ইনফেক্টিয়াস ডায়াসিস, কক্সবাজার মেডিকেল কলেজ, কুমিল্লা মেডিকেল কলেজ, ঢাকার ন্যাশনাল ইন্সটিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন অ্যান্ড রেফারেল সেন্টার, ইন্সটিটিউট অব পাবলিক হেলথ ঢাকা, ন্যাশনাল ইন্সটিটিউট অব প্রিভেনটিভ অ্যান্ড স্যোশাল মেডিসিন ঢাকা, নারায়ণগঞ্জ ৩০০ শয্যা হাসপাতাল, খুলনা মেডিকেল কলেজ, কুষ্টিয়া মেডিকেল কলেজ, ময়মনসিংহ মেডিকেল কলেজ, বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ, রাজশাহী মেডিকেল কলেজ, এম আবদুর রহিম মেডিকেল কলেজ দিনাজপুর ও রংপুর মেডিকেল কলেজের পিসিআর ল্যাব থেকে করোনা পরীক্ষা করাতে হবে।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
   1234
26272829   
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ