কতটা কার্যকর অক্সফোর্ডের ভ্যাকসিন, জানা যাবে কাল

প্রকাশিত: ৮:৪৯ অপরাহ্ণ, জুলাই ১৯, ২০২০

কতটা কার্যকর অক্সফোর্ডের ভ্যাকসিন, জানা যাবে কাল

অনলাইন ডেস্ক :

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বহুল প্রতীক্ষিত ভ্যাকসিন সম্পর্কে সর্বশেষ তথ্য প্রকাশ করতে যাচ্ছে সংশ্লিষ্টরা। সোমবার অক্সফোর্ডের টিকার প্রথম ধাপের হিউম্যান ট্রায়ালের ফল প্রকাশ করা হবে।

এই ভ্যাকসিনের উন্নয়নে যৌথভাবে কাজ করে যাচ্ছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও এস্ট্রাজেনেকার গবেষকরা।

মানবদেহে এই ভ্যাকসিন প্রবেশের যে প্রাথমিক ফল পাওয়া গেছে, তার তথ্য প্রকাশ করা হবে। বিখ্যাত ল্যানসেট মেডিকেল জার্নালে ভ্যাকসিনের প্রথম ধাপের ট্রায়ালের বিস্তারিত ফল প্রকাশিত হবে।

অক্সফোর্ডের ভ্যাকসিনটির এরই মধ্যে বড় আকারে মানবদেহে পরীক্ষার দ্বিতীয় ধাপ শুরু হয়েছে। এই ধাপে ভ্যাকসিনটি করোনার বিরুদ্ধে সুরক্ষা দেবে কিনা তা নিশ্চিত হবেন গবেষকরা। তবে উদ্ভাবকরা এখনও প্রথম ধাপের পরীক্ষার ফল প্রকাশ করেননি।

মানবদেহে পরীক্ষার আগে শূকরের দেহে ভ্যাকসিনটি প্রয়োগ করা হয়। এতে দেখা গেছে, এক ডোজের চেয়ে দুই ডোজ প্রদান করলে অ্যান্টিবডির কার্যকারিতা বেশি পাওয়া যাচ্ছে।

প্রথম ও দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালের রিপোর্টের উপর ভিত্তি করেই তৃতীয় পর্যায়ের ট্রায়াল চালাচ্ছিল অক্সফোর্ড। এই পর্যায়ের ট্রায়ালেও ভ্যাকসিনের প্রভাব সন্তোষজনক বলেই দাবি করা হয়েছে। যদিও টিকার ডোজ বা ক্লিনিক্যাল ট্রায়ালের রিপোর্ট সামনে আনা হয়নি।

এখন পর্যন্ত বিশ্বে তৈরি দুই শতাধিক ভ্যাকসিনের মধ্যে ক্লিনিক্যাল ট্রায়াল চলছে ১৫টির। এর মধ্যে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ উৎপাদনকারী অ্যাস্ট্রাজেনেকার পরীক্ষামূলক প্রকল্পটি প্রথম ভ্যাকসিন হিসেবে চূড়ান্ত ধাপে পৌঁছেছে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
   1234
26272829   
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ