চীনকে প্রতিরোধে জোট গঠন করতে চায় যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ১১:৩০ পূর্বাহ্ণ, জুলাই ২২, ২০২০

চীনকে প্রতিরোধে জোট গঠন করতে চায় যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক :;
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, চীনকে প্রতিরোধ করতে একটি বৈশ্বিক জোট গঠন করতে চায় যুক্তরাষ্ট্র। করোনা মহামারীকে চীন নিজ স্বার্থসিদ্ধিতে ব্যবহার করেছে বলেও অভিযোগ করেন তিনি।

চীনকে যুক্তরাষ্ট্রের মূল প্রতিদ্বন্দ্বী হিসেবে ভাবছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। করোনাকে ‘চীনা মড়ক’ আখ্যায়িত করে তিনি বলেন, নোভেল করোনাভাইরাস মহামারী নিয়ে প্রেসিডেন্ট শি জিনপিং সত্য বলেননি এবং তিনি বাণিজ্যিক সুবিধা নিয়েছেন।- খবর রয়টার্সের

ফাইভ জি মোবাইল ফোন নেটওয়ার্ক থেকে হুয়াইকে বাদ দেয়ায় লন্ডন সফরে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের প্রশংসা করেছেন মাইক পম্পেও।

তিনি বলেন, এটি খুবই ভালো সিদ্ধান্ত। কারণ এতে চীনা কমিউনিস্ট পার্টির কাছে ব্রিটিশ তথ্য-উপাত্ত চলে যেতে পারত।

এ সময় চীনকে আগ্রাসক বলে মন্তব্য করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। বললেন, চীন অবৈধভাবে নৌ সীমায় নিজেদের মালিকানা দাবি করছে। হিমালয় অঞ্চলের দেশগুলোকে উত্ত্যক্ত করছে। করোনাভাইরাসের তথ্য গোপন করেছে এবং লজ্জাজনকভাবে এই ভাইরাসকে নিজ স্বার্থে কাজে লাগিয়েছে।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাবের পাশাপাশি বসে পম্পেও আরও বলেন, আশা করছি– এসব হুমকিকে বিবেচনায় নিয়ে আমরা একটি জোট গঠন করতে পারব। চীনা কমিউনিস্ট পার্টিকে এই বিষয়টি বোঝাতে আমরা সমন্বিত কাজ করব যে, এ ধরনের আচরণের জড়িত হওয়ায় তাদের স্বার্থ হাসিল হবে না।

পম্পেও বলেন, আমরা চাই স্বাধীনতা ও গণতন্ত্র উপলব্ধী করা প্রতিটি দেশ চীনা কমিউনিস্ট পার্টির হুমকিকে উপলব্ধি করতে পারবে।

কিন্তু চীনারা কীভাবে করোনাভাইরাসকে নিজ স্বার্থে ব্যবহার করছে, তার কোনো প্রমাণ উপস্থাপন করেননি পম্পেও।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
   1234
19202122232425
26272829   
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ