কোরবানির পশুর হাট বসানো নিয়ে উত্তপ্ত সিলেট!

প্রকাশিত: ৩:৫৬ অপরাহ্ণ, জুলাই ২২, ২০২০

কোরবানির পশুর হাট বসানো নিয়ে উত্তপ্ত সিলেট!

নিজস্ব প্রতিবেদক :: এবার পশুর হাট বসানো নিয়ে বিক্ষোভ ও মানববন্ধ করেছে লাক্কাতুড়া সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা ও চা শ্রমিকরা। বুধবার (২২ জুলাই) সিলেট সদর উপজেলা ও এসএমপির এয়ারপোর্ট থানাধীন লাক্কাতুড়া সরকারি উচ্চবিদ্যালয় মাঠ কোরবানির পশুর হাট সিদ্ধান্ত নিয়েছে উপজেলা প্রশাসন।

বিক্ষোভ ও মানববন্ধনে আন্দোলনকারী বলেন,সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের ঐকান্তিক প্রচেষ্টায় নতুন ভবন নির্মাণ করে স্কুলটির চারপাশে দেয়াল দিয়ে বৃক্ষ রোপণ করে একটি সুন্দর পরিবেশ তৈরি করা হয়েছে। মুজিববর্ষ উপলক্ষে সরকারি নির্দেশনা মোতাবেক এক সপ্তাহ আগেও বিদ্যালয় প্রাঙ্গণ ও চতুর্দিকে নতুন করে ফলজ-ভেষজ গাছের চারা রোপণ করা হয়েছে। এমতাবস্থায় এই স্কুলের মাঠে পশুর হাট বসানো হলে এই সুন্দর পরিবেশ এবং যত্ম করে লাগানো গাছগুলো মারাত্মকভাবে নষ্ট হবে। তাই উপজেলা প্রশাসনকে এ ধ্বংসাত্মক সিদ্ধান্ত থেকে অবিলম্বে সরে আসতে হবে।

প্রায় ঘণ্টাব্যাপী এই আন্দোলন কর্মসূচি চলাকালে শিক্ষার্থী ও চা শ্রমিকরা লাক্কাতুড়া সরকারি উচ্চবিদ্যালয় মাঠ থেকে পশুর হাট সরানোর জোর দাবি জানান।

এ বিষয়ে সিলেট সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আশফাক আহমদ বলেন, এ স্কুলের মাঠ খোলা বড় একটি জায়গা, তাই করোনা সংক্রমণ রোধে সরকারের নির্দেশনা অনুযায়ী এ মাঠে পশুর হাট বসানোর সিদ্ধান্ত নিয়েছে উপজেলা প্রশাসন।

এদিক কোরবানির পশুর হাট বসানো নিয়ে উত্তপ্ত সিলেট। শুরুতে সিলেট সরকারী আলিয়া মাদ্রাসার মাঠ,সিলেট এমসি কলেজ ও দক্ষিণ সুরমার ট্রাক টার্মিনালের স্থানে কোরবানির পশুর হাট বসানো হবে বলে জানায় সিসিক । তবে সেই সিদ্ধান্ত থেকে সরে আসতে হয় সিসিকে । স্থানীয় ও বিভিন্ন সংগঠন, শ্রেনিপেশোর লোকজনের আবেদনের প্রেক্ষিতে সিলেট সরকারি আলিয়া মাদ্রাসার মাঠে হাট না বসানোর সিদ্ধান্ত নেয়া হয়। তবে সেই সিদ্ধান্তের আগে থেকে আন্দোলন শুরু হয় সিলেটের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ এমসি কলেজের মাঠে পশুর হাট বসানোকে কেন্দ্র করে ।

সর্বশেষ গতকাল মঙ্গলবার বৃষ্টির মধ্যে এমসি কলেজের সাধারণ শিক্ষার্থী ও স্থানীয় বিভিন্ন সামাজিক ও ক্রীড়া উন্নয়ন সংগঠন টিলাগড় পয়েন্ট ও বালুচরের সড়ক অবরোধ রাখে।

আজ বুধবার গরুর হাট বসানোর সিদ্ধান্ত প্রত্যাহারের দাবীতে সিলেট এমসি কলেজ খেলার মাঠের প্রধান ফটক টিন দিয়ে বন্ধ করে দিয়েছে সাধারণ শিক্ষার্থীরা। ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে শিক্ষার্থীরা টিনের সাফটা দিয়ে দেয় ও গেইটে তালা দিয়ে প্রধান ফটক বন্ধ করে দেয়।

এর আগে গত শনিবার মানববন্ধন করে কলেজের সাধারণ শিক্ষার্থীরা। মানববন্ধন থেকে মাঠের প্রধান গেইটে তালা ঝুলিয়ে দেয় শিক্ষার্থীরা। মাঠের সম্মুখে বিশাল মানববন্ধনে তারা অবিলম্বে সিসিকের এ সিদ্ধান্ত প্রত্যাহারের দাবী জানায়।

সাধারণ শিক্ষার্থীবৃন্দের ব্যানারে আয়োজিত মানববন্ধনে বক্তারা এমসি কলেজ খেলার মাঠকে শুধুমাত্র খেলাধুলার জন্য উন্মুক্ত রাখার দাবী জানান। বক্তারা বলেন, বর্তমান করোনা মহামারি দুর্যোগে এখানে গরু ছাগলের হাট বসানো এই এলাকায় করোনা ছড়িয়ে পড়ার আশংঙ্কা রয়েছে। এতে করে হোস্টেলে অবস্থানরত শিক্ষার্থীদের পাশাপাশি মাঠের আশপাশের সবাই হুমকির সম্মুখীন হবেন।

এর আগে গতকাল এমসি কলেজের মাঠ থেকে পশুর হাট বসানোর সিদ্ধান্ত প্রত্যাহার করার জন্য জেলা প্রশাসক, সিটি করপোরেনের মেয়র, মহানগর পুলিশ কমিশনারসহ পাঁচটি দফতরে চিঠি প্রদান করেন কলেজ অধ্যক্ষ প্রফেসর মো. সালেহ আহমদ।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
   1234
26272829   
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ