যুক্তরাজ্যের একটি জার্নালে প্রকাশিত হলো ভ্যাকুয়াম থেরাপি ডিভাইসের গবেষণা প্রবন্ধ

প্রকাশিত: ৬:৪৬ অপরাহ্ণ, জুলাই ২২, ২০২০

যুক্তরাজ্যের একটি জার্নালে প্রকাশিত হলো ভ্যাকুয়াম থেরাপি ডিভাইসের গবেষণা প্রবন্ধ

অনলাইন ডেস্ক: মো. রাজু মিয়া ও ডা. মো. মঞ্জুর আহমেদের তৈরিকৃত ডিভাইসের গবেষণা প্রবন্ধ যুক্তরাজ্যের একটি জার্নাল (রিসার্চ জার্নাল অব অ্যাপ্লাইড সায়েন্সেস, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি)-এ গত ১৫ এপ্রিল ২০২০ সংখ্যায় প্রকাশিত হয়। গবেষণা প্রবন্ধের শিরোনাম অ্যা পোর্টেবল ডিভাইস ফর ওউন্ড হিলিং উইথ সেলফ চার্জিং ক্যাপাবিলিটি। এ গবেষণার মূল উদ্দেশ্য ছিল ডিভাইসের অবকাঠামোগত উন্নয়ন ও স্ব-চার্জিত সিস্টেম তৈরি করা।

উক্ত গবেষণা প্রবন্ধে দেখানো হয় যে, রোগীরা ডিভাইসটি ক্ষত স্থানে লাগিয়ে খুব সহজে চলাচল করতে পারবে এবং আরো দেখানো হয় যে, ডিভাইসটি নিজ বিদ্যুৎ উৎপাদন করে যা দিয়ে ডিভাইসটির মধ্যে থাকা ব্যাটারি নিজে থেকেই চার্জ সংগ্রহ করবে। যার ফলে ডিভাইসটিতে বার বার চার্জ দিতে হবে না।

উল্লেখ্য, মো. রাজু মিয়া ও ডা. মো. মঞ্জুর আহমেদ ২০১৭ সাল থেকে ভ্যাকুয়াম থেরাপি ডিভাইসের উন্নয়নের উপর কাজ করে আসছেন। ডিভাইসটির বিষয় নিয়ে সিলেটের মেট্টোপলিটন ইউনিভার্সিটির ল্যাবে কাজ করলেও তার প্রদর্শনী দেওয়া হয়েছিল সিলেটের ডায়াবেটিক ফুট অ্যান্ড ওউন্ড হিলিং সেন্টারে (বর্তমানে কাজলহাওড় ডায়াবেটিক সেন্টার)।

এই ডিভাইসটির মাধ্যমের ডায়াবেটিক ফুট অ্যান্ড বেডসোর রোগীদের ছোট-বড় সব ধরনের ক্ষত স্থানে ব্যবহার করে রোগীকে দ্রুত ভালো করা যায়। ১৯৯৫ সালে যুক্তরাষ্ট্রের চিকিৎসা বিজ্ঞানিরা এই প্রযুক্তির উদ্ভাবন ও ব্যবহার করে আসছে। তবে, মো. রাজু মিয়া ও ডা. মো. মঞ্জুর আহমেদ দাবি করেন যে স্ব-চার্জিত ভ্যাকুয়াম থেরাপি ডিভাইস বিশ্বে এটাই প্রথম।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
   1234
19202122232425
26272829   
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ