ভারতীয় উপমহাদেশে হামলার পরিকল্পনা আল কায়দার

প্রকাশিত: ১১:০১ অপরাহ্ণ, জুলাই ২৬, ২০২০

ভারতীয় উপমহাদেশে হামলার পরিকল্পনা আল কায়দার

অনলাইন ডেস্ক :;

জঙ্গিগোষ্ঠী আল কায়দার ভারতীয় উপমহাদেশ শাখা (একিউআইএস) অঞ্চলটিতে হামলার পরিকল্পনা করছে। ভারত, পাকিস্তান, মিয়ানমার ও বাংলাদেশে তাদের ১৫০ থেকে ২০০ জন জঙ্গি ছড়িয়ে রয়েছে।

তাদের নেতা আসিম উমরের হত্যার প্রতিশোধ নিতে এ হামলা চালানোর পরিকল্পনা করছে তারা। বৃহস্পতিবার প্রকাশিত জাতিসংঘের অ্যানালাইটিকাল সাপোর্ট অ্যান্ড স্যাংশন মনিটরিং টিমের ২৬তম প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

আইএস, আল কায়দা ও তাদের সহযোগী জঙ্গিগোষ্ঠীগুলোর ওপর নজর রেখেই এ প্রতিবেদন তৈরি করা হয়। জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের এক হাজার ২৬৭ মনিটরিং কমিটির জমা দেয়া রিপোর্টের সারমর্ম তুলে ধরা হয়েছে এ প্রতিবেদনে।

এতে বলা হয়, আফগানিস্তানের নিরমুজ, হেলমান্দ ও কান্দাহার প্রদেশে সক্রিয় তালেবান জঙ্গিগোষ্ঠীর ছত্রছায়ায় কাজ করছে একিউআইএস। একিউআইএসের বর্তমান নেতা ওসামা মাহমুদের নেতৃত্বে জঙ্গি দলটি তাদের সাবেক নেতা আসিম উমরের হত্যার প্রতিশোধে হামলার পরিকল্পনা করছে।

সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্র ও আফগানিস্তানের এক যৌথ অভিযানে আফগানিস্তানে তিনি নিহত হন। এরপর থেকে একিউআইএসের নেতৃত্ব দিয়ে আসছেন ওসামা মাহমুদ।

এক সদস্য রাষ্ট্রের বরাতে প্রতিবেদনটিতে আরও বলা হয়, আইএস অনুমোদিত ভারতীয় জঙ্গিগোষ্ঠী হিন্দ ওয়ালিয়াহর বর্তমানে ১৮০ থেকে ২০০ সদস্য রয়েছে।

জাতিসংঘ আরও জানায়, ভারতের কেরালা ও কর্নাটকে উল্লেখযোগ্য সংখ্যক আইএস সদস্য উপস্থিত রয়েছে। গত বছরের মে মাসে আইএস দাবি করে যে, ভারতে নতুন ‘প্রদেশ’ প্রতিষ্ঠা করেছে তারা।

নিজস্ব বার্তা সংস্থা আমাকে আইএস জানায়, নতুন এ শাখার আরবি নাম ওয়ালিয়াহ অব হিন্দ।

জাতিসংঘের রিপোর্টে আরও বলা হয়, আফগানিস্তানের মাটিতে বর্তমানে ৬ থেকে সাড়ে ছয় হাজার পাকিস্তানি জঙ্গি রয়েছে। তাদের অধিকাংশই তেহরিক-ই তালেবান পাকিস্তানের সদস্য।

দেশটির একাধিক বড় বড় নাশকতার দায় নেয় এ জঙ্গিগোষ্ঠীটি। রয়েছে জামাত-উল-আহার এবং লস্কর-ই-ইসলামের সদস্যও।

তেহরিক-ই তালেবান পাকিস্তানের সাবেক বহু সদস্য এখন ইসলামিক স্টেট অফ ইরাক অ্যান্ড লেভান্ত-খোরাসানে যোগ দিয়েছে। এ সংগঠনটি চাইছে বিক্ষিপ্তভাবে ছড়িয়ে ছিটিয়ে থাকা জঙ্গি সংগঠনগুলোকে এক ছাতার তলায় নিয়ে আসতে।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
   1234
26272829   
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ