ইসরাইলি গবেষকদের দাবি : মাত্র ৩০-৪০ সেকেন্ডেই করোনা পরীক্ষা!

প্রকাশিত: ১২:০০ পূর্বাহ্ণ, জুলাই ২৯, ২০২০

ইসরাইলি গবেষকদের দাবি : মাত্র ৩০-৪০ সেকেন্ডেই করোনা পরীক্ষা!

অনলাইন ডেস্ক :

এবার মাত্র ৩০ সেকেন্ডে মিলবে করোনা পরীক্ষার ফল, এমনটাই দাবি করছেন ইসরাইলের গবেষকরা।

যৌথভাবে এ ধরণের র‍্যাপিড টেস্টের কিট তৈরিতে ভারতের সঙ্গে হাত মিলিয়েছে ইসরাইল।এরই মধ্যে দিল্লি এসে পৌঁছেছে সে দেশের একটি প্রতিনিধি দল।খবর টাইমস অফ ইন্ডিয়ার।

ইসরাইলের ওই প্রতিনিধি দলে রয়েছেন সে দেশের একাধিক বিজ্ঞানী ও স্বাস্থ্য বিশেষজ্ঞ। করোনা পরিস্থিতি সামাল দিতে ভারতের করোনা রেসপন্স টিমের সঙ্গে কাজ করবেন তারা।

ইজরায়েলি রাষ্ট্রদূত রন মালকার নেতৃত্বে সোমবার বিশেষ বিমানে দিল্লি এসে পৌঁছায় ওই প্রতিনিধি দল। সে দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ও একাধিক বেসরকারি সংস্থার পাঠানো উন্নত সরঞ্জাম নিয়ে এসেছে তারা, যার মধ্যে রয়েছে কয়েক ডজন উন্নত প্রযুক্তির ভেন্টিলেটরও।

ইসরাইলের বাইরে ওই ভেন্টিলেটর বিক্রি নিষিদ্ধ হলেও ভারতের জন্য সেই নিয়ম ভেঙেছে ইসরাইল।

মোট ৪ ধরনের র্যাপিড টেস্ট কিট পাঠিয়েছে তারা, যার মাধ্যমে ৩০-৪০ সেকেন্ডের মধ্যে কোনও ব্যক্তি করোনা আক্রান্ত কিনা বোঝা যাবে।

সামনে থেকে করোনার বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছেন যে স্বাস্থ্যকর্মীরা, তারা যাতে সংক্রমিত না হন, তার জন্যও বিশেষ সরঞ্জাম ভারতে নিয়ে হাজির হয়েছেন ইসরাইলি গবেষকরা।

এ ছাড়াও বিশেষভাবে তৈরি স্যানিটাইজার নিয়ে এসেছেন তারা।ভারতে প্রথমে সেগুলি পরীক্ষা করে দেখা হবে।পরীক্ষা সফল হলে কম খরচে সেগুলি উৎপাদন করে পাঠানো হবে অন্য দেশেও।

এর মধ্যে র‍্যাপি়ড টেস্ট কিটগুলিকেই আপাতত বেশি গুরুত্ব দেয়া হচ্ছে।ইনরাইলে করোনা রোগীদের মধ্যে এই পরীক্ষা ইতিমধ্যেই সফল হয়েছে।

ভারতে তা কতটা কাজ দেয়, তাই এখন দেখা হবে বলে জানিয়েছেন ইসরাইলি রাষ্ট্রদূত মালকা। তিনি বলেন, আমরা রোগীদের উপর কোনও পরীক্ষা করছি না।কেবল তাদের কাছ থেকে নেয়া নমুনা পরীক্ষা করছি।

গোটা প্রক্রিয়াটা অত্যন্ত নিরাপদ এবং কোনো ভাবেই তা রোগীর ক্ষতি করবে না। আন্তর্জাতিক বিধি মেনেই এ গবেষণার কাজ চলছে বলে জানানো হয়।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রধান উপদেষ্টা কে বিজয়রাঘবনের নেতৃত্বে এক দল ভারতীয় বিজ্ঞানী এবং ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশনের (ডিআরডিও) গবেষকদের নিয়ে বেশ কিছু দিন ধরেই এই র‍্যাপিড টেস্ট কিটগুলি নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছিলেন ইসরাইলি গবেষকরা।

আগামী ১০ দিন কয়েক হাজার নমুনা নিয়ে পরীক্ষা নিরীক্ষা চলবে বলে জানিয়েছে ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
    123
45678910
11121314151617
18192021222324
25262728293031
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ