কানাইঘাটে মাদকদ্রব্য নির্মূলে কর্মশালা সম্পন্ন

প্রকাশিত: ১০:৩৭ অপরাহ্ণ, জুন ১৪, ২০২২

কানাইঘাটে মাদকদ্রব্য নির্মূলে কর্মশালা সম্পন্ন

কানাইঘাট প্রতিনিধি :: মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে সামাজিক আন্দোলন গড়ে তোলার জন্য সম্মিলিত কর্ম পরিকল্পনা প্রণয়নের উদ্যোগে কানাইঘাটে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকাল ১১টায় উপজেলা পরিষদ মিলনায়তনে উক্ত কর্মশালা অনুষ্ঠিত হয়ে। কানাইঘাট উপজেলা প্রশাসন ও সিলেট মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের আয়োজনে উক্ত কর্মশালায় ভিডিও কনফারেশনের মাধ্যমে প্রধান অতিথির বক্তব্য দেন সিলেটের জেলা প্রশাসক মোঃ মজিবর রহমান। বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মুমিন চৌধুরী। উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যানার্জির সভাপতিত্বে দিনব্যাপী মাদকের অপব্যবহার রোধে এ কর্মশালায় বিভিন্ন গ্রুপে ভাগ হয়ে উপজেলার বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তা, জনপ্রতিনিধি, গণ্যমান্য ব্যক্তিবর্গ, সাংবাদিক, এনজিও কর্মীরা অংশগ্রহণ করেন।

কর্মশালায় সীমান্তবর্তী কানাইঘাট উপজেলায় মাদকদ্রব্যের অপব্যবহার রোধকল্পে অংশগ্রহণকারীরা তাদের সুচিন্তিত মতামত লিখিত ভাবে তোলে ধরেন। কানাইঘাটকে মাদক মুক্ত করতে হলে সীমান্তবর্তী লক্ষীপ্রসাদ পশ্চিম ও পূর্ব ইউনিয়নের সীমান্ত এলাকায় বিজিবির টহল জোরদারের পাশাপাশি অন্যান্য আইনশৃংখলা বাহিনী ও মাদক নিয়ন্ত্রণ অধিদপ্তরের সম্মিলিত পরিকল্পনার মাধ্যমে ভারত থেকে সব ধরনের মাদক যাতে করে বাংলাদেশে অনুপ্রবেশ করতে না পারে এজন্য মাদক ব্যবসায়ী ও তাদের গডফাদারদের চিহ্নিত করে ব্যবস্থাগ্রহণ মাদক বিরোধী অভিযান আরো জোরদার এবং সীমান্তবর্তী এলাকার সড়কপথে সার্বক্ষণিক চেকপোষ্ট বসানো সহ পারিবারিক ও ধর্মীয় মূল্যবোধ ধারন এবং মাদকের আগ্রাসন রোধে অভিভাবকদের আরো সচেতন হয়ে তাদের সন্তানদের প্রতি খেয়াল রাখা সম্মিলিত উদ্যোগের মাধ্যমে মাদকের ভয়াভয়তা তোলে ধরে সচেতনতা মূলক কার্যক্রম জোরদারের উপর কর্মশালায় মতামত ব্যক্ত করা হয়।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক মজিবর রহমান বলেন, দেশ স্বাধিন হওয়ার পর প্রথমে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সর্ব প্রথম মাদকের বিরুদ্ধে প্রদক্ষেপ গ্রহণ করেছিলেন। কারন মাদক একটি দেশ ও জাতিকে ধ্বংস করে দেয়। দেশের আর্থসামাজিক উন্নয়নে মাদকের অপব্যবহার বাধার কারন হয়ে দাড়ায়। এজন্য বর্তমান সরকার মাদকের বিরুদ্ধে জিরো ট্রলারেন্স নীতি গ্রহন করেছে। আমাদের ছেলে-মেয়েরা যাতে করে মাদকের স্পর্শে না আসতে পারে এজন্য পরিবার থেকে মাদক বিরোধী সচেতনতা গড়ে তুলতে পারলে মাদকের আগ্রাসন থেকে আমরা দেশকে রক্ষা করতে পারবো।

তিনি আরো বলেন, প্রতিটি উপজেলায় মাদকের অপব্যবহার রোধ ও মাদক ব্যবসার সাথে জড়িতদের চিহ্নিত করে আইনের আওতায় আনার পাশাপাশি সবাইকে সৌচ্ছার হতে হবে এজন্য যা যা করা দরকার সরকারের পক্ষ সিদ্ধান্ত গ্রহন করা হবে।

কর্মশালায় বক্তব্য দেন মহিলা ভাইস চেয়ারম্যান খাদিজা বেগম, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ সুবল চন্দ্র বর্মন, কানাইঘাট থানার সাব-ইন্সপেক্টর দেবাশীষ শর্মা, বীরমুক্তিযোদ্ধা সুবেদার আফতাব উদ্দিন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার তরিকুল ইসলাম, লক্ষীপ্রসাদ পূর্ব ইউপি চেয়ারম্যান তমিজ উদ্দিন, লক্ষীপ্রসাদ পশ্চিম ইউপি চেয়ারম্যান মাওলানা জামাল উদ্দিন, দিঘীরপাড় ইউপি চেয়ারম্যান আব্দুল মোমিন চৌধুরী, সাতবাঁক ইউপি চেয়ারম্যান আবু তৈয়্যিব শামীম, বড়চতুল ইউপি চেয়ারম্যান আব্দুল মালিক চৌধুরী, সদর ইউপি’র প্রভাষক আফসার উদ্দিন আহমদ চৌধুরী, দক্ষীন বানীগ্রাম ইউপি চেয়ারম্যান মাস্টার লোকমান উদ্দিন, ঝিঙ্গাবাড়ী ইউপি চেয়ারম্যান মাস্টার আবু বক্কর, রাজাগঞ্জ ইউপি চেয়ারম্যান মাওলানা সামছুল ইসলাম, কানাইঘাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন, সূচনা প্রকল্পের কো-অর্ডিনেটর শামীম আহমদ।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ