প্রয়াত বিশ্ববরেণ্য অর্থনীতিবিদ এম সাইফুর রহমান এক ইতিহাসের নাম : আব্দুল হাকিম চৌধুরী

প্রকাশিত: ৫:১০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৪, ২০২০

প্রয়াত বিশ্ববরেণ্য অর্থনীতিবিদ এম সাইফুর রহমান এক ইতিহাসের নাম : আব্দুল হাকিম চৌধুরী

সৈয়দ হেলাল আহমদ বাদশা, গোয়াইনঘাটঃ
সাবেক উপজেলা চেয়ারম্যান বিএনপি নেতা আব্দুল হাকিম চৌধুরী প্রয়াত বিশ্ববরেণ্য অর্থনীতিবিদ এম সাইফুর রহমান সম্পর্কে বলেন,সাইফুর রহমান শুধু একজন ব্যক্তি নন, এক ইতিহাসের নাম। নামটির সাথে যেনো মিশে সিলেটের উন্নয়ন।মরহুম এম সাইফুর রহমান ১১ম মৃত্যু বার্ষিকীতে গভীর শ্রদ্ধার সাথে স্মরন করেন।
মর্মান্তিক এক সড়ক দুর্ঘটনায় তিনি প্রিয় সিলেটবাসীকে ছেড়ে গেছেন ১১ বছর।কিন্তু অর্ধযুগ পেরিয়ে গেলেও এই বিশ্ব বরেণ্য রাজনীতিবিদকে আজো শ্রদ্ধাভরে স্মরণ করে সিলেটবাসীসহ গোটা বাংলাদেশের মানুষ।
প্রয়াত বিশ্ববরেণ্য অর্থনীতিবিদ এবং সফল অর্থ ও পরিকল্পনামন্ত্রী এম. সাইফুর রহমান ২০০৯ সালের ৫ সেপ্টেম্বর এক সড়ক দুর্ঘটনায় তিনি সিলেটবাসীকে কাঁদিয়ে চলে যান না ফেরার দেশে।
সিলেট সফর শেষে ঢাকায় ফেরার পথে ওইদিন বিকেল পৌনে ৩টায় ঢাকা-সিলেট মহসড়কের ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জের খাড়িয়াল এলাকায় দুর্ঘটনায় পতিত হয় সাইফুর রহমানকে বহনকারী গাড়ি।
রাস্তা থেকে গাড়িটি ছিটকে পাশের খাদে পানিতে নিমজ্জিত হয়।এ সময় দ্রুত উদ্ধার করে ব্রাহ্মণবাড়িয় সদর হাসপাতালে নেওয়ার পর ডাক্তররা তাকে মৃত ঘোষণা করেন।এম. সাইফুর রহমানের আকস্মিক মৃত্যুতে সেদিন বৃহত্তর সিলেট সহ সারাদেশে তার অগণিত ভক্ত অনুরাগীর মাঝে নেমে আসে শোকের ছায়া।মৌলভীবাজারের বাহারমর্দান গ্রামে ১৯৩২ সালে জন্মগ্রহণকারী এম সাইফুর রহমানের পুরো জীবন ছিল উজ্জ্বল কর্মময়। বিলেত ফেরত এ চার্টার্ড একাউনট্যান্ট আপন যোগ্যতাবলেই দেশের অর্থমন্ত্রী হন একাধিকবার। দেশের জাতীয় সংসদে সর্বাধিক সংখ্যক বাজেট উপস্থাপন করে হয়ে যান বিশ্ব রেকর্ডধারী।
জিয়াউর রহমানের আমলে বাণিজ্যমন্ত্রী ও পরে খালেদা জিয়ার নেতৃত্বে গঠিত তিনবারের বিএনপি সরকারের ছিলেন নির্ভরযোগ্য অর্থ ও পরিকল্পনামন্ত্রী।
তিনি ছিলেন একজন চার্টার্ড একাউটেনটেন্ড।
তাঁকে সর্বপ্রথম রাজনীতিতে আনেন বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ জিয়াউর রহমান।
জিয়াউর রহমানের শাসনামলে সাইফুর রহমান বাণিজ্য বিষয়ক উপদেষ্টা ছিলেন। ১৯৭৯ সালে দ্বিতীয় সংসদ নির্বাচনে বিজয়ী হওয়ার পর তাকে বাণিজ্যমন্ত্রী করেন বিএনপি’র প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান।
জাতীয় গণতান্ত্রিক দল (জাগদল) গঠনে বিশেষ ভূমিকা পালন করেন এম. সাইফুর রহমান।
১৯৭৮ সালের জুন মাসে জিয়াউর রহমান যে জাতীয়তাবাদী ফ্রন্টের ব্যানারে প্রেসিডেন্ট নির্বাচন করেছিলেন,
সেই ফ্রন্টেরও সদস্য ছিলেন তিনি। জাগদল বিলুপ্ত করে ১৯৭৮ সালে ১ সেপ্টেম্বর বিএনপি’র জন্ম। সে দলেরও প্রতিষ্ঠাতাদের মধ্যে অন্যতম ছিলেন সিলেটের কৃতি সন্তান এম. সাইফুর রহমান।
তিনি ১১-তম মৃত্যুবার্ষিকীতে মরহুম সাইফুর রহমানের উল্লেখযোগ্য অনস্বীকার্য অবদানের কথা স্বরন করে মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
1234567
15161718192021
22232425262728
293031    
       
22232425262728
2930     
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ