“প্রান্তিক কৃষকদের মাঝে গোয়াইনটে ধানের চারা বিতরণ”

প্রকাশিত: ১১:০৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৬, ২০২০

“প্রান্তিক কৃষকদের মাঝে গোয়াইনটে ধানের চারা বিতরণ”
গোয়াইনঘাট প্রতিনিধিঃ
রবিবার ৬সেপ্টেম্বর বিকেল ৪টায় গোয়াইনঘাট উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলার নবগঠিত ১০নং পশ্চিম আলীরগাঁও ইউনিয়নের পুকাশ স্কুল এন্ড কালেজ মাঠে চারা বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে। এতে ২২জন কৃষকের মধ্যে ১বিঘা জমির জন্য আমন ধানের চারা বিতরন করা হয়। প্রান্তিক কৃষকদের সহায়তার লক্ষ্যে ২০২০-২১ অর্থ বছরে কৃষি প্রণোদনার প্রকল্পের আওতায় এই চারা বিতরণ করা হচ্ছে।
সিলেটের গোয়াইনঘাট উপজেলায় চলছে রোপা আমন ধান লাগানোর মৌসুম। আউশ ধান কাটা-মাড়াই শেষে কৃষকরা বর্তমানে আমন ধান রোপনে ব্যস্ত সময় পার করছেন। কিন্ত সম্প্রতি বয়ে যাওয়া ৪র্থবারের বন্যায় উপজেলার কয়েকটি ইউনিয়নে আমন ধানের বীজতলা নষ্ট হওয়ার কারণে কৃষকরা অনেকটাই চারা সংকটে পড়েছেন। কৃষকদের সময় মতো আমন ধান রোপনে সহায়তা করতে চারা সংকট থেকে উত্তোরণের লক্ষ্যে উপজেলার বিভিন্ন এলাকা থেকে নির্বাচিত কৃষকদের মাঝে বিনামূল্যে আমন ধানের চারা বিতরণ করা হয়েছে।
এদিকে আউশ মৌসুমে ধানের ফলন ও দাম ভালো পাওয়ার কারণে কৃষকেরা কোন জমি ফেলে না রেখে উপযুক্ত সকল জমিতেই আমন ধান রোপনের সকল প্রস্তুতি গ্রহণ করেছে। এতে আশা করা যাচ্ছে চলতি আমন মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি আমন ধান চাষ করা সম্ভব হবে। এছাড়াও বন্যা পরবর্তি সময়ে ধান রোপনে কৃষকদের করনীয় বিষয় সম্পর্কে কৃষি অফিস সার্বক্ষণিক ভাবে কৃষকদের মাঠ পর্যায়ে পরামর্শ দিয়ে আসছে। উল্লেখ্য আমন আবাদ বৃদ্ধি ও কৃষি উৎপাদন ব্যবস্থা চালু রাখতে কৃষি মন্ত্রণালয় ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যে সকল উদ্যোগ গ্রহণ করেছে তা সরেজমিনে পরিদর্শন শেষে কৃষকদের মাঝে চারা বিতরন করা হয়। এছাড়াও বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বিশেষ কার্যক্রম ও পারিবারিক সবজির পুষ্টি বাগান পরিদর্শন শেষে অতিথিবৃন্দ উপজেলার সামগ্রিক কৃষি কার্যক্রমের ভূয়সী প্রশংসা ও সন্তোষ প্রকাশ করেন। উপজেলা কৃষি কর্মকর্তা সুলতান আলীর সভাপতিত্বে চারা বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে এসময় উপস্থিত থেকে চারা বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন এটিএম সাইফুল ইসলাম যুগ্ম সচিব কৃষি মন্ত্রণালয়, ড. মোঃ আনোয়ার হোসেন অধ্যাপক ঢাকা বিশ্ববিদ্যালয়, শ্রীনিবাস দেবনাথ অতিরিক্ত পরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেট অঞ্চল, মোঃ সালাউদ্দিন উপপরিচালক কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেট জেলা, মোঃ নাজমুস সাকিব, উপজেলা নির্বাহী অফিসার গোয়াইনঘাট। মোঃ সুলতান আলী উপজেলা কৃষি অফিসার গোয়াইনঘাট, মুহিবুর রহমান সিদ্দিকী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা গোয়াইনঘাট, ১০নং পশ্চিম আলীরগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান (প্যানেল) আবুল খায়ের প্রমূখ।

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
1234567
15161718192021
22232425262728
293031    
       
22232425262728
2930     
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ