পাহাড়ি জনগোষ্ঠীর জীবনমান দেখতে শ্রীমঙ্গলের লাংলিয়াছড়ায় গেলেন জেলা প্রশাসক

প্রকাশিত: ৪:০৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০২০

পাহাড়ি জনগোষ্ঠীর জীবনমান দেখতে শ্রীমঙ্গলের লাংলিয়াছড়ায় গেলেন জেলা প্রশাসক

স্বপন দেব, নিজস্ব প্রতিবেদক :: পাহাড়ের নৃতাত্তি¡ক জনগোষ্ঠীর জীবনমান দেখার জন্য মৌলভীবাজার জেলার নবাগত জেলা প্রশাসক মীর নাহিদ আহসান এবং ত্াঁর সহধর্মিণীসহ শ্রীমঙ্গল উপজেলা প্রশাসনের কর্মকর্তারা শুক্রবার (১১ সেপ্টেম্বর) ূগর্ম পাহাড়ি পানপুঞ্জি লাংলিয়াছড়া খাসিয়া পুঞ্জি পরির্শন করেছেন। টিপড়া ছড়া চা বাগান থেকে দূগর্ম এলাকায় চলাচল উপযোগী জীপ গাড়ি দিয়ে প্রায় ৫ কিলোমিটার পাহাড়ি রাস্তা পাড়ি দিয়ে খাসিয়া পুঞ্জিতে পৌঁছান তিনি।
এসময় জেলা প্রশাসকের সাথে ছিলেন শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী অফিসার নজরুল ইসলাম, ইউএনও সহধর্মিণী, সহকারী কমিশনার ভূমি নেছার উদ্দিন,উপজেলা প্রকল্প কর্মকর্তা মোহাম্মদ আছাদুজ্জামান সহ বিজিবির একটি প্রতিনিধি দল।
খাসিয়া সম্প্রদায় তাদের ঐতিহ্য অনুসারে এক ভিন্ন আয়োজনে অতিথিদের পাহাড়ি গ্রাম (পুঞ্জিতে) স্বাগত জানান। সেখানে পৌঁছে জেলা প্রশাসক ১০টি খাসিয়া পুঞ্জির অধিবাসীদের মাঝে ১২০টি পরিবারকে প্রধানমন্ত্রী দেশরতœ শেখ হাসিনার উপহার খাদ্য সামগ্রী বিতরণ করেন।
পরে খাসিয়া মাতৃভাষা শিশু শিক্ষা স্কুলগুলোতে প্রথম, দ্বিতীয়, তৃতীয় শ্রেণির বই বিতরণ করা হয়।
ইতিপূর্বে মাতৃভাষা দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন শ্রীমঙ্গল উপজেলায় সকল ক্ষুদ্র নৃ গোষ্ঠীর সম্প্রদায়ের মাতৃভাষার বই করা।
খাসিয়া জনগোষ্ঠীর আট জন প্রতিবন্ধীর মাঝে প্রধানমন্ত্রীর কার্যালয় হতে পাওয়া ৫ হাজার টাকা করে আট জনের ৪০ হাজার টাকার অনুদান তুলে দেন।
এছাড়া লংলিয়া, আসলাম নাহার খাসিয়া, কাইলিন নাহার এবং ৬নং হোসনাবাদ খাসিয়া পুঞ্জির স্কুলের আসবাবপত্র সহ ৪ লক্ষ টাকার চেক তুলে দেন, ৪টি পুঞ্জির প্রধানের হাতে।
এছাড়া ১০টি খাসিয়া পুঞ্জিতে বসবাসরত বাসিন্দাদের করোনা ভাইরাস প্রতিরোধ ও পরিস্থিতি মোকাবেলায় পরিধানের জন্য প্রতিটি পুঞ্জিতে ৫০ টি করে মাস্ক, প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার খাদ্য সামগ্রী তুলে দেন পুঞ্জির প্রধানদের হাতে।
তাছাড়া প্রধানমন্ত্রীর কার্যালয়ের অর্থায়নে চলতি অর্থ বছরের ৭টি পুঞ্জির সিঁড়ি ও ২ পুঞ্জি ব্রিজ এবং সোনাছড়া চা বাগানের গারো টিলার ভিতরে ১টি ব্রিজ তৈরির আশ^াস দেন জেলা প্রশাসক।
পরে খাসিয়া জনগোষ্ঠী তাদের বিভিন্ন নিজস্ব সাংস্কৃতিক তোলে ধরে অনুষ্ঠানে গান গেয়ে নৃত্য পরিবেশন করে অতিথিদের সন্মানে ।

এ সংক্রান্ত আরও সংবাদ

সংবাদ অনুসন্ধান ক্যালেন্ডার

MonTueWedThuFriSatSun
15161718192021
22232425262728
2930     
       
  12345
2728     
       
28      
       
       
       
1234567
2930     
       

আমাদের ফেইসবুক পেইজ